রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৈশাখী নাট্যোৎসবে থিয়েটার মঞ্চের ঘরজামাই মঞ্চস্থ

বৈশাখী নাট্যোৎসবে থিয়েটার মঞ্চের ঘরজামাই মঞ্চস্থ
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বাংলা নববর্ষ উপলক্ষে বেইলী রোডের নাটক স্মরণীর নীলিমা ইব্রাহিম মিলনায়তনে চলছে বৈশাখী নাট্যোৎসব। বাংলাদেশ মহিলা সমিতি আয়োজিত পক্ষকালব্যাপী এ উৎসবের বুধবার ছিল তৃতীয় দিন। এদিন সন্ধ্যায় মঞ্চস্থ হয় ঢাকা থিয়েটার মঞ্চের ১৭তম প্রযোজনা ‘ঘর জামাই’ নাটকের তিনশ ষাটতম প্রদর্শনী। প্রখ্যাত ফরাসি নাট্যকার মলিয়েরের ‘জর্জ ড্যান্ডিন’ অবলম্বনে নাটকটির রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন গোলাম সারোয়ার। ব্যাঙ্গাত্মক এ নাটকে উঠে এসেছে বাংলাদেশের বর্তমান সামাজিক প্রেক্ষাপট। গ্রামের উঠতি ধনাঢ্য লোক মোহাম্মদ আলী অর্থ, প্রতিপত্তি ও নানান কৌশলে শহুরে সমাজে প্রতিষ্ঠা লাভ করে। মেয়ে রেহানাও ধনাঢ্য পিতার আদর্শে বেড়ে ওঠে। সোলায়মান আলী মণ্ডল নামে গ্রামের শিক্ষিত সহজ সরল এক যুবকের সাথে মোহাম্মদ আলী নিজের একমাত্র মেয়ে রেহানাকে বিয়ে দিয়ে তাকে ঘরজামাই করে। তাকে যৌতুক হিসেবে একটি বাড়িও দেয়া হয়। বিয়ের পর দেখা যায় সোলায়মানের সাথে তার স্ত্রী রেহানার মনের মিল হয় না। রেহানা অঢেল ধন-সম্পদের মধ্যে বড় হয়ে উঠেছে এবং আধুনিক জীবন যাপনে অভ্যস্ত। অপর দিকে সোলায়মান খুবই সাধারণ জীবন যাপন করে আসছে। সেজন্য স্বামী হিসেবে সোলায়মাল আলী মণ্ডলকে তার পছন্দ নয়। বিয়ের পরও রেহানা তার বন্ধু-বান্ধব নিয়ে আড্ডা দেয়। বুদ্ধিমতী রেহানা বাধ্য হয়ে অন্যদের সঙ্গে মেলামেশা করতে থাকে। স্বামী হিসেবে সোলায়মাল আলী মনে করে তাকে ধোঁকা দিয়ে সে পরকীয়া প্রেমে মত্ত্ব। বউয়ের এসব কান্ড জানতে পারলেও শাসন করার ক্ষমতা কিংবা নৈতিক শক্তি তার নেই। এ সব নিয়ে অসন্তুষ্ট সোলায়মান তার শ্বশুরের কাছে নালিশ জানালে কোন ফল হয় না। কিন্তু শ্বশুর-শাশুড়ি তাদের জামাই ও মেয়ের আভ্যন্তরীণ কোন্দলের বিষয়গুলিকে কোনো গুরুত্ব না দিয়ে বরং মেয়ের পক্ষ নেন। তাদের ধারনা হাই সোসাইটির মেয়েরা তো বন্ধু নিয়ে আড্ডা দিবেই। তারা তাদের মেয়েকে সন্দেহ করার জন্য উল্টো সোলায়মানকেই শাসিয়ে দেয়। অসহায় সোলায়মান তার ঘরজামাই হওয়ার নির্বুদ্ধিতার জন্য আক্ষেপ করে আর বৈবাহিক জীবনের করুন স্বাদ গ্রহণ করতে থাকে। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিপন, লিজা, তোড়া, মাহতাব, কাওসার, টিপু, প্রীতি, ইসহাক প্রমুখ।

ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘আলতাবানু’ মুক্তি পাচ্ছে কাল:

ঢাকাসহ দেশের ৭টি প্রেক্ষাগৃহে আগামীকাল শুক্রবার মুক্তি পাচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘আলতাবানু’। ফরিদুর রেজা সাগরের কাহিনী অবলম্বনে বৃন্দাবন দাসের চিত্রনাট্যে সিনেমাটির পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। মেট্রোসেম নিবেদিত এ সিনেমাটির মুক্তি উপলক্ষে চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলন হয় বুধবার দুপুরে। এতে উপস্থিত ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, মেট্রোসেম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শহীদ উল্লাহ, অভিনেত্রী দিলারা জামান, চলচ্চিত্র নির্মাতা অরুণ চৌধুরী, চিত্রনাট্যকার বৃন্দাবন দাস, নরেশ ভূঁইয়া, সঙ্গীত পরিচালক ফরিদ আহমেদ প্রমুখ। সংবাদ সম্মেলনে ছবিটির নানাদিক নিয়ে কথা বলেন অতিথিরা। তারা বলেন, দুই বোনের এক অনন্য গল্প নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ হয়েছে। সম্পূর্ণ দেশীয় এবং সামাজিক প্রেক্ষাপটে নির্মিত এ সিনেমাটি। এতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, আনিসুর রহমান মিলন, রাইসুল ইসলাম আসাদ, মামুনুর রশীদ, দিলারা জামান, সাবেরী আলম প্রমুখ। সংবাদ সম্মেলন শেষে প্রমোশনাল উপলক্ষে গত ৩ এপ্রিল সিস্টারহুড নামে একটি সেলফি কনটেস্টের আয়োজন করা হয়েছিল। প্রায় ৫৭ হাজার লাইকের কয়েক হাজার সেলফির মধ্যে থেকে ১০টি সেলফিকে সেরা বিবেচনায় এনে তাদের পুরস্কৃত করা হয়।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার