শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেক্সিকো নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থীরা ট্রাম্প বিরোধিতায় এককাট্টা

মেক্সিকোর আগামী প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণকারী শীর্ষ প্রতিদ্বন্দ্বীরা রবিবার তাদের নির্বাচনী প্রচার অভিযানকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণের অঙ্গীকার করেছেন। আগামী পহেলা জুলাই মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। -এএফপি।

জনমত জরীপে এগিয়ে থাকা বামপন্থী নেতা আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর বলেন, মার্কিন প্রেসিডেন্টের বৈরী আচরণের জন্য তার দেশ আজ ধ্বংসের মুখোমুখি দাঁড়িয়েছে। প্রেসিডেন্ট নির্বাচনে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী রক্ষণশীল নেতা রিকার্ডো আনায়া ট্রাম্পের মেক্সিকোবিরোধী নীতির কঠোর সমালোচনা করেছেন। নির্বাচনী প্রচারাভিযানের সময় থেকেই যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসী ও মাদক পাচারের জন্য ট্রাম্প মেক্সিকোকে দোষারোপ করেন এবং সেজন্য যুক্তরাষ্ট্র মেক্সিকো সীমান্তে সুদীর্ঘ দেয়াল নির্মাণের কথা বলে আসছিলেন। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের পর হিসেব করে দেখেন যে, এই দেয়াল নির্মাণ বাবদ কয়েক বিলিয়ন ডলার ব্যয় হয়ে যাবেÑ তখন তিনি মেক্সিকো সরকারের ওপর চাপ সৃষ্টি করেন যাতে তারাও এই দেয়াল নির্মাণের খরচ বহন করে। সেই সঙ্গে ট্রাম্প এই মর্মে বিষোদগার করেন, মেক্সিকো সরকার যুক্তরাষ্ট্রে চোরাচালান বন্ধে খুব সামান্যই পদক্ষেপ গ্রহণ করেছেÑ এভাবে চলতে থাকলে তারা দেশটির সঙ্গে বাণিজ্য চুক্তি নাফটা বাতিল করে দিবে। মেক্সিকোর বিরুদ্ধে ট্রাম্পের একতরফা অভিযোগ ও বিষোদগার দেশটির জনগণকে মার্কিন প্রেসিডেন্টর বিরুদ্ধে দারুণ ক্ষুব্ধ করে তোলেছে। তাই মার্কিন সীমান্তবর্তী শহর সিউজাদ জুয়ারেজের এক সমাবেশে লোপেজ ওব্রাডর যখন বলেন, মেক্সিকো অথবা এর জনগণ কোন বিদেশী সরকারের খেয়ালখুশি ও কৌতুক তামাশার বস্তু নয়, তখন বিপুল জনতা তার বক্তব্যকে করতালি দিয়ে সমর্থন জানায়। লোপেজ ওব্রাডরের মেক্সিকো শহরের সাবেক মেয়র হিসেবে ব্যাপক পরিচিতি রয়েছে। অনেক আগে থেকেই তিনি মেক্সিকো সীমান্তে ট্রাম্পের দেয়াল নির্মাণ পরিকল্পনার বিরোধিতা করে আসছেন। এবারের জনসমাবেশে তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, ‘কাছে ও দূরের সবার জন্যই আমার স্পষ্ট বক্তব্য হচ্ছে যে, কেবল দেয়াল তৈরি করে নিরাপত্তা ও সামাজিক সমস্যার নিরসন হবে না। একই সঙ্গে মেক্সিকোর প্রতি ঘৃণাপূর্ণ মনোভাব ও ভুল বৈদেশিক নীতির জন্য ট্রাম্পের তীব্র সমালোচনা করেন লোপেজ।

লোপেজের নিকটতম প্রতিদ্বন্দ্বী রিকার্ডো আনায়াও ট্রাম্প বিরোধিতায় তার কঠোর অবস্থানের কথা জানিয়েছেন। তিনি মার্কিন প্রেসিডেন্টকে তার এখতিয়ারভুক্ত সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদারের আহ্বান জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র যেমন অনিবন্ধিত অভিবাসীদের নিয়ে সমস্যার মধ্যে আছে, আমরাও যুক্তরাষ্ট্র থেকে চোরাপথে আসা আগ্নেয়াস্ত্র নিয়ে সমস্যার মধ্যে আছি। এখানে মাদক সংক্রান্ত সহিংসতায় ৮০ ভাগ মানুষ খুন হয় যুক্তরাষ্ট্রের আগ্নেয়াস্ত্র দিয়ে এবং হিসেব করে দেখা গেছে ২০০৬ সাল থেকে আজ পর্যন্ত বিগত ১২ বছরে দুই লাখের বেশি মেক্সিকান প্রাণ হারিয়েছে যুক্তরাষ্ট্রের তৈরি বন্দুক দ্বারা। রিকার্ডো আনায়া ক্ষমতাসীন দল থেকে মনোনীত প্রেসিডেন্ট পদপ্রার্থী জোসে এন্টোনিও মিয়াডের সঙ্গে সমানতালে নির্বাচনী প্রচারাভিযান চালিয়ে যাচ্ছেন। মার্কিন প্রেসিডেন্ট নাফটা চুক্তি বাতিল করার হুমকি দেয়ায় মেক্সিকোর অর্থনীতি নাজুক অবস্থার সম্মুখীন হতে পারে। কারণ, দেশটির প্রায় ৮০ ভাগ পণ্যই রফতানি হয় যুক্তরাষ্ট্রে। কানাডা ও নাফটা চুক্তিভুক্ত দেশ কিন্তু এ চুক্তি বাতিল হলে কানাডার চেয়ে মেক্সিকোর অর্থনীতি অনেক বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে অনেকের আশঙ্কা।

শীর্ষ সংবাদ:
‘মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই’         সারাদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা         আবারও ফুটবল বিশ্বকাপ ট্রফি আসছে বাংলাদেশে         প্রেসক্লাবের সামনে যুবদলের বিক্ষোভ সমাবেশ         ঢাকায় পৌঁছেছে গাফফার চৌধুরীর মরদেহ         উত্তরায় ১২ কেজি গাঁজাসহ আটক ৩         বংশালে জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ গ্রেফতার ২         দেশের পথে আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ         আজ সরকারী ব্যবস্থাপনায় হজের নিবন্ধন শেষ         আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী