শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওরাকলের সঙ্গে আইনী লড়াইয়ে গুগলের হার

  • বিনামূল্যের কোনো কিছুই বিনামূল্যে নয়

কপিরাইট আইন লঙ্ঘন মামলায় ওরাকলের কাছে আপীল আদালতে হেরে গেছে গুগল। এ জন্য গুগলকে গুনতে হতে পারে প্রায় ১ বিলিয়ন ডলার। ওরাকলের ওপেন-সোর্স জাভা সফটওয়্যার ব্যবহার করে ২০০৯ সালে ব্যবসার উদ্দেশে এ্যান্ড্রয়েড প্লাটফর্ম নির্মাণের জন্য কপিরাইট আইন লঙ্ঘনে অভিযুক্ত হয় গুগল। এর ফলে প্রযুক্তি বিশ্বে দুই শীর্ষ প্রতিষ্ঠান গুগল ও ওরাকলের মাঝে আট বছর ধরে চলমান যুদ্ধ পরিণতি পেল। ব্লুমবার্গ।

২০১০ সালে প্রথম গুগলের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের মামলা করে ওরাকল। ২০১২ সালে জুরিরা এ সিদ্ধান্তে আসেন যে জাভার ওপর কপিরাইট আইনের সুরক্ষা প্রযোজ্য নয়। এর দুই বছর পরই জুরিদের ঐ সিদ্ধান্ত বাতিল করে দেন আপীল আদালত। ২০১৬ সালে জুরিবোর্ড মত দেন ওরাকলের এপিআই সোর্সকোড একটি নির্দৃষ্ট পরিস্থিতিতে ব্যবহার করে কপিরাইট আইন লঙ্ঘন করেনি গুগল। এর রায়ের বিরুদ্ধে ওরাকল আপীল করলে তিন জন ফেডারেল সার্কিট বিচারকের সমন্বয়ে গঠিত একটি প্যানেল গত মঙ্গলবার গুগলের বিরুদ্ধে এ রায় দেন। এরপর এক বিবৃতিতে ওরাকল জানায়, আদালতের এ সিদ্ধান্তের ফলে নির্মাতা এবং ভোক্তার স্বার্থের সুরক্ষা হল। তবে এ রায়কে তাদের পরবর্তী পদক্ষেপের প্রতিক্রিয়া বলে অবিহিত করেছে গুগল, একইসঙ্গে জানায় এই রায়ের বিরুদ্ধে তাদের আপীল করার সুযোগ আছে। এক বিবৃতিতে গুগলের একজন মুখপাত্র বলেন, এর আগের রায়ে দেয়া জুরিদের মতামত এ রায়ে সম্পূর্ণ পাল্টে যাওয়ায় আমরা হতাশ। ওই রায়ে জুরিরা মতামত দিয়েছিলেন, জাভা সফটওয়্যার এর সোর্সকোড উন্মুক্ত হওয়ায় এটি সবাই বিনামূল্যে ব্যবহার করার অধিকার রাখেন। এ ধরনের রায় ব্যবহারকারীদের জন্য এ্যাপি কেশন এবং অনলাইন পরিষেবাদি আরও ব্যয়বহুল করবে। আমরা আমাদের বিকল্পগুলো বিবেচনা করছি। অন্য একটি আদালত ব্যবসায়ীক উদ্দেশে গুগল জাভা প্লাটফর্ম ব্যবহার করায় ওরাকলের আদতে কতটা ক্ষতি হয়েছে তা নির্ধারণ করবে। ২০১৬ এর হিসাব অনুযায়ী, ক্ষতিপূরণ হিসেবে ওরাকল গুগলের কাছ থেকে ৯ বিলিয়ন ডলার দাবি করেছিল। কিন্তু পরবর্তী দুই বছরে এপিআই সোর্সকোড আরও বেশি বিস্তৃতি লাভ করায় ওরাকলের প্রাপ্য আরও বেশি এমন সিদ্ধান্তও দিতে পারে আদালত। ম্যাক এন্ড্রুস হেল্ড এ্যান্ড ম্যালয় এর পার্টনার এবং নর্থওয়েস্টার্ন আইন স্কুলের অধ্যাপক ক্রিস্টোফার কারনি বলেন, ওরাকল গুগলের কাছ থেকে যে ক্ষতিপূরণ পাবে তার সংখ্যা চমকপ্রদ হবে। এটি কপিরাইট আইনে দায়ের করা মামলার সর্বোচ্চ ক্ষতিপূরণ এক দশমিক তিন বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে। ২০১০ সালে প্রতিদ্বন্ধী এসএপির বিরুদ্ধে মামলা করে ওই পরিমাণ অর্থ ক্ষতিপূরণ পেয়েছিল ওরাকল। এই রায়ের ফলে কেবল গুগলই ক্ষতিগ্রস্ত হবে না। গুগলের মতো বহু প্রতিষ্ঠান আছে যারা সোর্সকোড উন্মুক্ত করে দিয়েছে এমন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে নিজেদের বহু প্লাটফর্ম তৈরি করেছে তারাও ক্ষতিগ্রস্ত হবে। এই রায়ের ফলে এখন প্রতিষ্ঠানগুলোকে এর লাইসেন্সের জন্য অর্থ খরচ করতে হবে নতুবা নিজেদের জন্য নতুন সোর্সকোডে তা তৈরি করতে হবে। ক্রিস্টোফার কারনি আরও বলেন, আদালতের এই সিদ্ধান্তের ফলে আগামীতে বিশ্বব্যাপী সফটওয়্যার নির্মাণের ক্ষেত্রে একটা বড় পরিবর্তন আসবে। এর মানে হলো এই প্রেক্ষাপটে আসলেই কপিরাইটের দাঁত আছে, এবং মাঝে মাঝে বিনামূল্যের সবকিছুই আসলে বিনামূল্যের নয়।

শীর্ষ সংবাদ:
চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি         শিক্ষা চ্যানেল করার চিন্তা সরকারের: সংসদে শিক্ষামন্ত্রী