শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছায়ানটে রথীন্দ্রনাথ রায়ের সুরে সিক্ত শ্রোতা

ছায়ানটে রথীন্দ্রনাথ রায়ের সুরে সিক্ত শ্রোতা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ চৈতালী সন্ধ্যায় ভেসে বেড়ায় হৃদয় রাঙানো সুর। শ্রোতার অন্তরে বয়ে যায় প্রশান্তির পরশ। শেকড়ের আশ্রয়ে গীত হয় দেশাত্মবোধক গান থেকে শুরু করে নানা আঙ্গিকের লোকসঙ্গীত। অনবদ্য কণ্ঠের খেলায় সুর রসিদের মুগ্ধ করেন রথীন্দ্রনাথ রায়। মঙ্গলবার ধানমণ্ডির ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হলো স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শিল্পীর সঙ্গীতসন্ধ্যা। বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত প্রাণের খেলা শীর্ষক সঙ্গীতাসরে গান শোনান এই লোকসঙ্গীত শিল্পী। পরিবেশনা শুরুর আগে শুভেচ্ছা বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

সহজাতভাবেই স্বাধীন বাংলা বেতারের শিল্পী কণ্ঠে তুলে নেন স্বদেশের গান। গেয়ে শোনান ‘আমার এ দেশ সব মানুষের, সব মানুষের/চাষাদের মুটেদের, মজুরের’। দেশাত্মবোধের গানের রেশ ধরে পরিবেশন করেছেন একাত্তরের প্রেরণাসঞ্চারী সেই গান ‘ভেবো না গো মা তোমার ছেলেরা হারিয়ে গিয়েছে পথে/ওরা আছে মাগো হাজার মনের বিপ্লবী চেতনাতে’। কখনও শ্রোতার চৈতন্যে কড়া নেড়ে কখনও বা হৃদয় উদার করে মেলে ধরেছেন গানের ডালি। শ্রোতাকে মোহিত করা সেসব গানের শিরোনাম ছিল ‘কোথায় নিরঞ্জন’, ‘যৈবন জোয়ার’, ‘তুমি আরেকবার আসিয়া’, ‘খোদার ঘরে’ ইত্যাদি।

অঞ্জন দত্তের জীবনকাহিনী ‘অঞ্জনযাত্রা’র প্রকাশনা ॥ সীমা পেরুনো শিল্পের ভুবনে এদেশের সঙ্গীতানুরাগীদের কাছে সুপরিচিত শিল্পী অঞ্জন। গানের সূত্র ধরে ওপার বাংলার এই শিল্পীর জয় করে নিয়েছেন এপার বাংলার শ্রোতার হৃদয়। শুধু গায়ক নয়, অভিনয়শিল্পী হিসেবেও সমাদৃত এই শিল্পী। গুণী এই শিল্পীর জীবনকাহিনী নিয়ে প্রকাশনা সংস্থা ছাপাখানার ভূত প্রকাশ করেছে ‘অঞ্জনযাত্রা’ শিরোনামের বই। এ গ্রন্থটির মাধ্যমে প্রকাশনা জগতে প্রবেশ করল প্রকাশনা সংস্থাটি। মঙ্গলবার সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সস্ত্রীক অঞ্জন দত্ত। সমাগম ঘটেছিল তার ভক্তদের।

অনুষ্ঠানে নিজে ভক্তদের কাছে জীবনের প্রাপ্তি ও অপ্রাপ্তির কথা তুলে ধরেন অঞ্জন দত্ত। বলেন, সৌমিত্র চট্টোপাধ্যায় এক অনন্য উচ্চতায় চলে গেছেন। আমি কখনোই তাকে ছাড়িয়ে যেতে পারিনি, পারবোও না। এই বয়সে তা আর সম্ভব না। তবে আমি অনেক ভাল অভিনেতা হতে পারতাম। নিজের চাওয়া প্রসঙ্গে বলেন, আমি গায়ক হিসেবে পরিচিতি পেলেও অভিনেতা হতেই কিন্তু চেয়েছিলাম। কিন্তু তা কি পেরেছি? জীবনে ৪০-৪২ বছর পর অনেক কিছুই কিন্তু ছেড়ে দিয়েছিলাম। এরপরও কিছু একটা করছি আর কি। তবে বলতে গেলে, আমার বই ‘অঞ্জনযাত্রা’ আমার জীবনের সব গল্প। অনুষ্ঠানে বাংলাদেশের গুণী সঙ্গীতশিল্পী লাকী আখন্দকে নিয়ে স্মৃতিচারণ করেন ওপার বাংলার এই শিল্পী। সবশেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অঞ্জন দত্ত।

আজ থেকে সত্যেন সেন গণসঙ্গীত উৎসব শুরু ॥ ‘ঐক্যের সুরে বাঁধো সাম্যের গান’ প্রতিপাদ্যে আজ বুধবার থেকে উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজনে শুরু হচ্ছে নবম সত্যেন সেন গণসঙ্গীত উৎসব। সেই সঙ্গে শুরু হচ্ছে জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা। আজ বিকেল চারটায় কেন্দ্রীয় শহীদ মিনারে উৎসব উদ্বোধন করবেন উদীচীর প্রতিষ্ঠাকালীন সদস্য ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু। উদ্বোধনী অনুষ্ঠানে এ ভূখ-ের প্রথিতযশা গণসঙ্গীত শিল্পীদের জীবন ও কর্ম নিয়ে সংকলন ‘গণসঙ্গীতের গণনায়কেরা’ গ্রন্থের প্রকাশনা উৎসব হবে। এছাড়াও, দেশের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পীদের সম্মাননা প্রদান করা হবে। প্রতিবছরের মতো এবারও ভারত থেকে আমন্ত্রিত অতিথি হিসেবে প্রথিতযশা গণসঙ্গীত শিল্পী বিমল দে এ আয়োজনকে ঋদ্ধ করবেন। দেশের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী ও সংগঠনসসমূহ অনুষ্ঠানে নিজ নিজ পরিবেশনা উপস্থাপন করবেন। দেশের সর্বস্তরের মানুষের মাঝে গণসঙ্গীতকে ছড়িয়ে দেয়া, গণসঙ্গীতের প্রচার ও প্রসার এবং গণসঙ্গীতকে সঙ্গীতের একটি স্বতন্ত্র ধারা হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৯ সাল থেকে উদীচীর প্রতিষ্ঠাতা সভাপতি সত্যেন সেনের জন্মদিবস উপলক্ষে এ উৎসবের আয়োজন করছে উদীচী।

মঙ্গলবার সকালে উদীচী কেন্দ্রীয় কার্যালয় আয়োজিত সংবাদ সম্মেলনে উৎসব ও প্রতিযোগিতার বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন উদীচী কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। এ সময় আরও উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান ও মাহমুদ সেলিম, সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, ইকবালুল হক খান এবং সদস্য একরাম হোসেন।

জামসেদ আনোয়ার তপন বলেন, উদীচী রাজনৈতিক অঙ্গীকারসম্পন্ন সাংস্কৃতিক সংগঠন। চারণ শিল্পীদের মতো কণ্ঠে গণসঙ্গীত নিয়ে, মানুষের মুক্তির জন্য, ন্যায় ও অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সুরের মাধুর্য্যে অসুর নিধনের ব্রত উদীচীর। এ বছর উদীচী প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তীর বছর। উদীচীর প্রতিষ্ঠাতা শিল্পী সংগ্রামী সত্যেন সেনের জন্মদিন ২৮ মার্চ। এ উপলক্ষে সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা আয়োজন করে উদীচী।

উৎসব প্রসঙ্গে তিনি জানান, আজ বুধবার সকাল ১০টা থেকে শিল্পকলা একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। উদীচীর আয়োজনে সব জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতার বিজয়ীরা জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন।

উৎসবের দ্বিতীয় দিন বৃহস্পতিবার শহীদ মিনার প্রাঙ্গণে গণসঙ্গীত প্রতিযোগিতার বিজয়ী শিল্পীদের পাশাপাশি দেশের স্বনামধন্য গণসঙ্গীত সংগঠন ও শিল্পীদের সঙ্গীতে মুখর হবে। শুক্রবার শিশু একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হবে ভারত থেকে আসা অতিথি শিল্পীর পরিবেশনা।

সংস্কৃতিমন্ত্রীর সঙ্গে আর্মেনিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাত ॥ মঙ্গলবার সকালে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন ভারতের নয়াদিল্লীতে নিযুক্ত আর্মেনিয়ার রাষ্ট্রদূত আর্মেন মারটিরোসিয়ান।

সাক্ষাতে রাজধানীর আরমানিটোলার আর্মেনিয়ান চার্চকে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজে অন্তর্ভুক্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংস্কৃতিমন্ত্রীকে অনুরোধ করেন রাষ্ট্রদূত। সচিবালয়ে সংস্কৃতিমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সাক্ষাতে বন্ধুপ্রতিম দু’দেশের পারস্পরিক সাংস্কৃতিক বিনিময় সফর, আর্মেনিয়ায় বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ এবং অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়।

সংস্কৃতিমন্ত্রী বলেন, আর্মেনিয়ার সংস্কৃতি বিশেষ করে চলচ্চিত্র অত্যন্ত সমৃদ্ধ। তিনি ঢাকায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আর্মেনিয়াকে অংশগ্রহণের অনুরোধ করেন। এছাড়া উভয় দেশের পারস্পরিক সম্পর্কের উন্নয়নে আর্মেনিয়ার একটি সাংস্কৃতিক দলকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

আর্মেনিয়ার রাষ্ট্রদূত বলেন, পুরান ঢাকার অবস্থিত আর্মেনিয়ান চার্চ একটি ঐতিহ্যবাহী চার্চ। তিনি এটিকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজে অন্তর্ভুক্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রীকে অনুরোধ করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮