শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেসবুকের শেয়ারে ধস

অর্থনৈতিক রিপোর্টার ॥ নিজেদের ইতিহাসের সবচেয়ে বাজে সপ্তাহের দিক থেকে তৃতীয় সপ্তাহটি পার করেছে ফেসবুকের শেয়ার। কেমব্রিজ এ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারি নিয়ে আলোচনা, প্রাইভেসি উদ্বেগ আর সরকারী তদন্তের মুখে এই অবনমন ঘটেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির শেয়ারমূল্যে। গেল সপ্তাহে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ১৩ শতাংশেরও বেশি পড়ে গিয়েছে।

শুক্রবার লেনদেন বন্ধ হওয়ার আগে ফেসবুকের প্রতি শেয়ারের মূল্য ছিল ১৬০ ডলারের নিচে।

এর আগে বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে দেয়া এক সাক্ষাতকারে শেয়ারমূল্যে কমতে থাকার বিষয়ে উদ্বিগ্ন নন বলে জানান ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ।

তিনি বলেন, আমরা বিষয়টা এভাবে দেখছি না। এটি আমাদের ব্যবসায়কে দীর্ঘমেয়াদে বা তাৎক্ষণিকভাবে ক্ষতি করছে, এমন বাণিজ্যিক বিষয়গুলো আমরা দেখছি না। এখন পর্যন্ত হিসাবে এই সপ্তাহটিতে ফেসবুক প্রায় ৭৫০০ কোটি ডলার বাজারমূল্য হারিয়েছে বলে উল্লেখ করা হয় সিএনবিসি’র প্রতিবেদনে। ২০১৬ সালে মার্কিন প্র্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় প্রায় পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর ডেটা অপব্যবহার করেছিল ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান কেমব্রিজ এ্যানালিটিকা, এমন অভিযোগ ওঠার পর থেকেই তীব্র সমালোচনার মুখে আছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। যুক্তরাষ্ট্র আর ইউরোপে এ নিয়ে আইনপ্রণেতাদের নানা প্রশ্নের মুখে পড়ে প্রতিষ্ঠানটি। এই খবর প্রকাশের পরপর ১৯ মার্চ প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য কমে যায় প্রায় সাত শতাংশ। এরপর বিভিন্ন সংবাদ প্রতিবেদনে জানা যায়, যুক্তরাষ্ট্রের ভোক্তা সুরক্ষা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ফেডারেল ট্রেড কমিশন বা এফটিসি এই ঘটনায় ফেসবুকের ভূমিকা নিয়ে তদন্ত করবে। এই খবর প্রকাশের পর মঙ্গলবার প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য আরও আড়াই শতাংশ কমে যায়।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা