বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসি-নেইমার ছাড়াই জয় আর্জেন্টিনা ও ব্রাজিলের

মেসি-নেইমার ছাড়াই জয় আর্জেন্টিনা ও ব্রাজিলের
  • আন্তর্জাতিক প্রীতি ফুটবল রোনাল্ডোর রেকর্ড ঝলকে ম্লান সালাহ পিছিয়ে পড়েও দুর্দান্ত জয় পর্তুগালের বিশ্বকাপ বাছাইপর্বের ব্যর্থতা থেকে বের হতে পারেনি ইতালি শিষ্যদের প্রশংসা করে বিশ্বকাপে চোখ ব্রাজিল কোচের স্পেনের বিরুদ্ধে খেলবেন আর্জেন্টাইন অধিনায়ক, রাশিয়া ০-৩ ব্রাজিল আর্জেন্টিনা ২-০ ইতালি পর্তুগাল ২-১ মিসর

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে ফেবারিট দলগুলো প্রত্যাশিত জয় পেয়েছে। শুক্রবার রাতে নিজ নিজ ম্যাচে সহজ জয় পেয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা ও পর্তুগাল। তবে বিশ্বকাপের বাছাইপর্বের ব্যর্থতা থেকে বের হতে পারেনি ইতালি। রাশিয়া বিশ্বকাপের টিকেট না পাওয়া চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা হেরেছে লিওনেল মেসিবিহীন আর্জেন্টিনার কাছে।

ইংল্যান্ডের ম্যানচেস্টারের ইতিহাদ স্টেডিয়ামে অধিনায়ককে ছাড়াই আর্জেন্টিনা ২-০ গোলে হারিয়েছে ইতালিকে। অনুশীলনে কুচকিতে চোট পাওয়ায় বার্সিলোনা তারকাকে খেলায়নি আর্জেন্টিনা টিম ম্যানেজমেন্ট। তবে স্পেনের বিরুদ্ধে পরের ম্যাচ ক্ষুদে জাদুকর খেলবেন বলে জানা গেছে। ২০১৮ বিশ্বকাপের স্বাগতিক দেশ রাশিয়াকে ৩-০ গোলে হারিয়েছে ব্রাজিল। ইনজুরিতে থাকা নেইমারকে ছাড়া জিততে বেগ পেতে হয়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। সময়ের সেরা তিন তারকার মধ্যে মেসি ও নেইমার না খেললেও আরেক সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ঠিকই মাঠ মাতিয়েছেন। পিছিয়ে পড়েও মিসরকে ২-১ গোলে হারিয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। ৫৪ মিনিটে তুখোড় ফর্মে থাকা মোহামদ সালাহর গোলে এগিয়ে যাওয়া মিসর জয়ের সন্নিকটে পৌঁছে গিয়েছিল। কিন্তু ম্যাচের ইনজুরি সময়ে (৯২ ও ৯৪ মিনিট) দুর্দান্ত দুই গোল করে পর্তুগালকে নাটকীয় জয় উপহার দেন ফিফা সেরা তারকা রোনাল্ডো।

রাশিয়ার মাঠে শুরুটা দারুণ করে ব্রাজিল। ম্যাচের পঞ্চম মিনিটেই ডানি আলভেসের লবে ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসের শট সরাসরি রাশিয়ার গোলরক্ষক ইগর আকিনফিভের হাতে ধরা পড়ে। পজিশন ও বলের ক্ষেত্রে আধিপত্য ধরে রাখলেও রাশিয়ার শক্ত প্রতিরোধের মুখে তেমন কোন ভাল সুযোগ সৃষ্টি করতে পারেনি সেলেসাওরা। রাশিয়ান উইঙ্গার আলেক্সান্দার সামেদভের ২০ গজ দূরের একটি শট ব্রাজিলিয়ান গোলরক্ষক এ্যালিসন কর্নারের মাধ্যমে রক্ষা করেন। পাঁচ মিনিট পরে এ্যালেক্সি মিরানচুকের শক্তিশালী শট ক্রসবারের ওপর দিয়ে বাইরে যায়। বিরতির দুই মিনিট পর উইলিয়ানের কাছ থেকে পাউলিনহো বল পেয়েও আকিনফিভকে পরাস্ত করতে পারেননি। ৫৩ মিনিটে অবশ্য কোন ভুল করেননি মিরান্ডা। থিয়াগো সিলভার হেড থেকে ফিরতি বলে রাশিয়ান গোলরক্ষককে পরাস্ত করলে এগিয়ে যায় ব্রাজিল। ৬২ মিনিটে স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন কুটিনহো। গোল এরিয়ার মধ্যে পাউলিনহোকে ফাউলের অপরাধে আলেক্সান্দার গোলোভিনের বিপক্ষে পেনাল্টি আদায় করে নেয় ব্রাজিল। ৬৬ মিনিটে ডানদিক থেকে উইলিয়ানের দারুণ ক্রসে দলের পক্ষে তৃতীয় গোল করেন পাউলিনহো।

ম্যাচ শেষে রাশিয়ান কোচ স্টানিসলাভ চেরচেসভ বলেন, ব্রাজিল যে বিশ্বমানের একটি দল তাতে কোন সন্দেহ নেই। তারা আমাদের ভুল করতে বাধ্য করেছে। আমরাও কিছু সুযোগ পেয়েছিলাম। কিন্তু সেগুলোর কোনটাই কাজে লাগাতে পারিনি। ব্রাজিল কোচ টিটে বলেন, দলের পারফর্মেন্সে আমি দারুণ খুশি। এই ম্যাচের জন্য আমরা অনুশীলনে যে ধরনের কৌশল অবলম্বন করেছিলাম তার সবকিছুই খেলোয়াড়রা দেখিয়েছে। অনুশীলনে তাদের যা শিক্ষা দেয়া হয়েছে সবকিছুই তারা দারুণভাবে রপ্ত করেছে। যে কয়টি গোলের সুযোগ তারা পেয়েছে সবকটি কাজে লাগিয়েছে বলেই সহজ জয় এসেছে। প্রথমার্ধে আমরা রাশিয়ার খেলা পর্যবেক্ষণ করেছি। বিরতির পর কিছু পরিবর্তন করে নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করেছি। আমি বিশ্বাস করি বিশ্বকাপের জন্য আমার দল প্রায় প্রস্তুত। কুটিনহোর প্রশংসা করে ব্রাজিল বস বলেন, সে খুবই ভাল খেলেছে। ঘুরে-ফিরে ভেতরে-বাইরে খেলেছে। সে বিনয়ী এবং লড়াকু খেলোয়াড়। কেউ কেউ লড়াকু হতে পারে, শক্তিশালী হতে পারে এবং একই সঙ্গে বিনয়ী হতে পারে। সে আমাদের উদাহরণ।

ইতালির বিরুদ্ধে দুর্দান্ত খেলেই জয় তুলে নিয়েছে মেসিবিহীন আর্জেন্টিনা। ৭৪ মিনিট পর্যন্ত আজ্জুরিদের রক্ষণভাগ ভেদ করতে না পারলেও ৭৫ মিনিটে এভার বানেগার গোলে এগিয়ে যায় দিয়াগো ম্যারাডোনোর দেশ। ১০ মিনিট পর জয় নিশ্চিত করা গোলটি করেন ওয়েস্টহ্যাম ইউনাইটেডে খেলা লানঝিনি। ম্যাচ শেষে শিষ্যদের পারফর্মেন্সে সন্তোষ প্রকাশ করেন আর্জেন্টাইন কোচ জর্জ সাম্পাওলি। তিনি বলেন, আমরা এই ম্যাচটি ফাইনাল হিসেবে খেলেছি। এই দলটির মধ্যে বর্তমানে দারুণ ছন্দ রয়েছে, শেষ পর্যন্ত ম্যাচের সঙ্গে মানিয়ে নেয়ার দক্ষতাও দারুণ। ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো বিশ^কাপের বাছাইপর্ব থেকে ছিটকে পড়া ইতালি এখনও সেই দুঃসহ স্মৃতি ভুলে উঠে দাঁড়াতে পারেনি, যা তাদের পারফর্মেন্সে সুস্পষ্টভাবে ধরা পড়েছে। ইতালি কোচ লুইকি ডি বিয়াজিও বলেন, আমরা আর্জেন্টিনার বল পজিশনের নিয়ন্ত্রণ বুঝতে পারিনি, যে কারণে প্রায়ই আমাদের সমস্যা হয়েছে। দ্বিতীয়ার্ধে আমরা ভাল খেলেছি। কিন্তু ভুলে গেলে চলবে না প্রতিপক্ষ কে ছিল। এই দলটিতে অনেক তরুণ রয়েছে, যে কারণে তাদের অভিজ্ঞতার প্রয়োজন আছে।

মিসরের বিরুদ্ধে জোড়া গোল করে নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন পর্তুগাল অধিনায়ক রোনাল্ডো। জাপানের কুনিশিগে কামামোতোকে পেছনে ফেলে ৮১ গোল করে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তিনে উঠে এসেছেন পর্তুগালের এ সুপারস্টার। তার ওপরে রয়েছেন শুধু পুসকাস ও আলি দাই। জাতীয় দলের হয়ে গোলের সংখ্যায় রোনাল্ডোর চেয়ে ওপরে থাকা পুসকাস, হাঙ্গেরি ও স্পেনের জার্সিতে মোট ৮৪ গোল করেছেন।

আর ইরানের হয়ে আলি দাইয়ে করেছেন ১০৯ গোল। এভাবে গোল করতে থাকলে বলার অপেক্ষা রাখে না খুব দ্রুতই হয়তো এ’দুজনকে ছাড়িয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাবেন সি আর সেভেন।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে