সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে ছিনতাই চক্র সক্রিয় ॥ গ্রেফতারে নানা তথ্য

মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে প্রতিনিয়ত ছিনতাই করতে মোটরসাইকেল ও সিএনজি টেক্সিকে মূলধন হিসেবে বিনিয়োগ করেছে ছিনতাই চক্র। এক যুগেরও বেশি সময়ের এই চক্র পেশাদার ছিনতাইকারী হিসেবে পুলিশের তালিকাভুক্ত। অভিযোগ রয়েছে, ছিনতাইকারীর তালিকা আছে পুলিশের কাছে কিন্তু কেন গ্রেফতার নেই। ছিনতাইয়ের পর কেন পুলিশ তৎপরতা দেখায়। আবার গ্রেফতারও দেখায়। নগরবাসীর প্রশ্ন, তালিকা অনুযায়ী পুলিশ অভিযান পরিচালনা করে না। আবার পুলিশের দুর্বল রিপোর্টের কারণে খুব কম সময়ে জামিনে বেরিয়ে এসে আবারও আগের পেশায় ফিরে যাচ্ছে ছিনতাইকারীরা।

গ্রেফতার হওয়া ছিনতাইকারী খায়রুল পুলিশকে জানিয়েছে, প্রায় ১৫ বছর আগে খায়রুল ছিল ছিঁচকে চোর। এভাবেই অপরাধে জড়িয়েছে সে। প্রথমে সে বায়েজীদ থানা এলাকায় বিভিন্ন ফ্যাক্টরির লোহা, চলন্ত গাড়ির মালামাল নামিয়ে ফেলা ও বিভিন্ন বাসার জানালার গ্রিল কেটে চুরি করার শত শত ঘটনা ঘটিয়েছে। একপর্যায়ে সে চট্টগ্রাম মহানগরীর পেশাদার ছিনতাইকারী হামকা নূর আলম ও হাতকাটা জাহাঙ্গীর গ্রুপের সঙ্গে কাজ শুরু করে। চুরি পেশা ছেড়ে ২০১০ সালে ছিনতাই জগতে প্রবেশ করে খায়রুল। এরপর বিভিন্ন ঘটনায় পুলিশের হাতে গ্রেফতার হয়। আবার সহজেই জামিনে বেরিয়ে আসে। তবে তার লিডার ছিনতাইকারী হামকা নূর আলম ও হাতকাটা জাহাঙ্গীর বর্তমানে কারাগারে থাকায় খায়রুল নিজেই একটি ছিনতাইকারী গ্রুপ তৈরি করে। ছিনতাই কাজে দুইটি মোটরসাইকেল ও দুইটি সিএনজি ব্যবহার করে। খায়রুল জানায়, এসব মোটরসাইকেল ও সিএনজি টেক্সি নিয়ে তার সদস্যরা প্রতিনিয়ত ওঁৎ পেতে থাকে। আগ্রাবাদ, জিইসি মোড়, রিয়াজউদ্দিন বাজার, তিনপুলের মাথা, মুরাদপুর এলাকায় ব্যাংকিং চলাকালীন সময়ে অবস্থান করে। তার সদস্যরা যখন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বিভিন্ন ব্যাংক, বীমা ও ব্যবসা প্রতিষ্ঠান হতে টাকা নিয়ে যাওয়ার সময় তাহাদেরকে টার্গেট করে। পরে কৌশলে টাকার ব্যাগ টেনে নেয়ার চেষ্টা করে এসময় ধস্তাধস্তি করলে অস্ত্র প্রদর্শন করে টেক্সিতে তুলে নেয়। পরে অন্ধকার এলাকা দেখে সিআরবি, কদমতলী ফ্লাইওভার, দেওয়ানহাট ফ্লাইওভার, নিমতলী বিশ^রোড এলাকা নামিয়ে দেয়।

এছাড়াও খায়রুল সান্ধ্যকালীন তার অন্যান্য সহযোগী নিয়ে দুইটি মোটরসাইকেলযোগে নিউমার্কেট, কাজীরদেউড়ি, ওয়াসা, লালখান বাজার, জাকির হোসেন রোড, গোলপাহাড়, দুই নম্বর গেট, জামালখান এলাকায় ঘোরাঘুরি করে। টার্গেট করে রিক্সা কিংবা মোটরসাইকেলে যাওয়া যাত্রীদের। বিশেষ করে মহিলা যাত্রীরাই কোন গাড়িতে উঠতে মোবাইল নিয়ে ব্যস্ত থাকে; এই সুযোগে তারা ছিনতাই করতে সক্ষম হয়। আবার রিক্সাযোগে যাওয়া যাত্রীদের হাতে থাকা ব্যাগ বিশেষ করে মহিলা যাত্রীর হাতে থাকা ব্যাগ টান দিয়ে নেয়াটা অনেক সোজা।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন