রবিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায় ঢাবিতে বর্ণাঢ্য উৎসব

বিশ^বিদ্যালয় রিপোর্টার ॥ জাতিসংঘ কর্তৃক বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ায় বর্ণাঢ্য উৎসব পালন করেছে ঢাকা বিশ^বিদ্যালয় পরিবার। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন প্রাঙ্গণে উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন। এসময় বিশ^বিদ্যালয়ের সঙ্গীত বিভাগের উদ্যোগে দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়। সমাবেশে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বক্তব্য প্রদান করেন বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দীন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রায় অংশ নেয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান বলেন, মাথাপিছু আয়, মানবসম্পদ উন্নয়ন ও অর্থনৈতিক উন্নয়ন- এই তিনটি সূচকে জাতিসংঘ বাংলাদেশকে সম্প্রতি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি প্রদান করেছে। উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য শেখ হাসিনা ও তাঁর সরকারকে আন্তরিক ধন্যবাদ জানাই। তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়ন ঘটেছে মানবসম্পদ উন্নয়নের ফলে। আর মানবসম্পদ উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ভবিষ্যতেও বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন কর্মকা-ে ঢাকা বিশ্ববিদ্যালয় সক্রিয় ভূমিকা রাখবে। এই অর্জনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অন্যদের জন্য অনুপ্রেরণা হিসেবেও কাজ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। আনন্দ সমাবেশে ঢাকা ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজ হতে চারুকলা পর্যন্ত রাস্তার দু’পাশে ফুটপাতে বিভিন্ন হল, বিভাগ, ইনস্টিটিউটের ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ফুলের ডালা এবং ‘উন্নয়নশীল দেশে উত্তরণ, শেখ হাসিনা সরকারের অর্জন’ স্লোগান সম্বলিত ব্যানারসহ সারিবদ্ধভাবে উৎসবমুখর পরিবেশে অবস্থান করে পরস্পর পরস্পরকে ফুলেল শুভেচ্ছা জানান। ১৯৭৫ সাল থেকে জাতিসংঘের স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকায় ছিল বাংলাদেশ। গত শনিবার জাতিসংঘের ওয়েবসাইটে বাংলাদশের প্রোফাইলে বলা হয়, উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা এই মার্চেই অর্জন করেছে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন         চট্টগ্রামে ৩ ঘণ্টা বৃষ্টিতে জলজট, দুর্ভোগ         এনটিআরসিএতে আসছে বড় পরিবর্তন         সংকট নিরসনে শ্রীলংকা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে         করোনা : এক মাস পর মৃত্যু এক, শনাক্ত ১৬         ইইউর জোর বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে         ‘শেখ হাসিনার কারণেই দেশের চেহারা পাল্টে গেছে’         মাদক ও অপসংস্কৃতি থেকে তরুণ সমাজকে দূরে রাখতে ক্রীড়াই অন্যতম শক্তি : প্রাণিসম্পদমন্ত্রী