বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খালেদা জিয়ার মুক্তির জন্য লবিংয়ে প্রত্যাশিত ফল নেই

শংকর কুমার দে ॥ দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির জন্য আন্তর্জাতিক মহলে লবিং করেও প্রত্যাশিত ফল পাচ্ছে না বিএনপি। তিন বারের সাবেক প্রধানমন্ত্রীর মুক্তির বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব বিস্তার করতে ব্যর্থ হয়েছেন দলের শীর্ষ নেতারা। টানা ১৬ দিন ধরে কারান্তরালে থাকা দল নেত্রীকে মুক্ত করতে না পারায় ক্ষুব্ধ হয়েছেন খালেদা জিয়ার আত্মীয়স্বজন ও ঘনিষ্ঠরা। খালেদা জিয়া কারাবন্দী হওয়ার পর থেকে জাতিসংঘ, মানবাধিকার সংগঠন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপিয় ইউনিয়ন, মধ্যপ্রাচ্য, ভারতসহ বিভিন্ন দেশে তার মুক্তির দাবিতে লবিং করা হলেও কেউই তাদের অনুরোধে সাড়া দিচ্ছে না। বিএনপির নেতৃত্বাধীন জামায়াত-শিবিরসহ ২০ দলীয় জোটও বিএনপির চেয়ারপার্সনের মুক্তির দাবিতে মাঠে নামছে না। এ কারণে দেশের ভেতরে শান্তিপূর্ণ কোন নিয়মতান্ত্রিক কোন আন্দোলনও গড়ে তুলতে ব্যর্থ হয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। তারা মুখে তৃণমূলের নেতা-কর্মীদের চাঙ্গা রাখার চেষ্টা করলেও অনেকেই হতাশায় নিমজ্জিত।

কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে গোয়েন্দা সংস্থার এক প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক পর্যায়ে অনেক দেন দরবার করার পরও জাতিসংঘসহ মানবাধিকার সংগঠনগুলো কারাবন্দী বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে কোন বিবৃতি বা সরকারের ওপর চাপ সৃষ্টিতে অস্বীকৃতি জানিয়েছে। দুর্নীতির মতো স্পর্শকাতর বিষয়ে আদালতে সাজাপ্রাপ্ত, উচ্চ আদালতে বিচারাধীন, বিষয় নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় যে কথা বলবে না সেটাও আভাসে ইঙ্গিতে সাফ জানিয়ে দিয়েছে তারা। বিগত জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে যেভাবে জ্বালাও-পোড়াও করে সরকারের পতন ঘটানোর চেষ্টা করলেও এখন দলের নেত্রী টানা ১৬ দিন ধরে কারাগারে থাকার পরও কোন আন্দোলন গড়ে তুলতে না পারার বিষয়টি খোদ দলের অনেকের মধ্যেই অসন্তোষের সৃষ্টি হয়েছে, যা আগামী জাতীয় সংসদ নির্বাচনেও এর রেশ পড়তে পারে। অপরদিকে আন্তর্জাতিক মহলের সঙ্গে দলের যেসব শীর্ষ নেতা সম্পর্ক রাখেন তাদের শোচনীয় ব্যর্থতায় দলীয় চেয়ারপার্সনের কাছে অদূর ভবিষ্যতে কোন সহানুভূতি মিলবে কিনা তাও প্রশ্নবিদ্ধ।

গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়, বিদেশে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে একদল তরুণ ব্যারিস্টার, ডাক্তার ও সাংবাদিক, সংগঠনের নেতা-কর্মী দলীয় চেয়ারপার্সনের মুক্তির দাবিতে সক্রিয় আছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপিয় ইউনিয়ন, মধ্যপ্রাচ্য, জাতিসংঘ ও মানবাধিকার সংগঠনগুলোর কাছে বিদেশীদের কাছে লবিং করা হচ্ছে। বিএনপিসহ বিরোধী দলের ওপর আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের নিপীড়ন নির্যাতন বিষয় তুলে ধরার চেষ্টা করছেন তারা। বিরোধীদল হিসেবে বিএনপিকে রাজনীতি করার কোন সুযোগ দিচ্ছে না বলে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে অভিযোগও তোলা হয়েছে। একইসঙ্গে কেন্দ্রীয় নেতা থেকে একেবারে তৃণমূল পর্যায়ের নেতাদের বিরুদ্ধে একাধিক মিথ্যা মামলা দায়েরসহ নানা রকম হয়রানি করারও অভিযোগ প্রমাণাদিসহ বন্ধু রাষ্ট্রগুলোর কাছে দেয়া হয়েছে। বিশেষ করে বিএনপি নেতা-কর্মীসহ মানুষজন গুম ও হত্যাকা-ের শিকার হওয়া বিষয়ে অভিযোগ করেছে তারা। বিএনপির চেয়ারপার্সনকে রাজনৈতিক প্রতিহিংসা শিকারে পরিণত করে কারাগারে আটক রাখা হয়েছে বলে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অভিযোগ করেছেন বিএনপির শীর্ষ নেতা ও বিদেশে অবস্থানরতরা। কিন্তু এতে প্রত্যাশিত ফল লাভ না করতে পারায় নতুন কৌশলের সন্ধানে আছে বিএনপি।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী