রবিবার ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে মামলা চলবে

  • বাসে বোমা হামলা

স্টাফ রিপোর্টার ॥ ২০১৫ সালে কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী নৈশকোচে পেট্রোলবোমা হামলায় হতাহতের ঘটনায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে করা মামলায় হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে দিয়েছে আপীল বিভাগের চেম্বার জজ আদালত। এখন ওই মামলা চলতে আপাতত আর কোন বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। একই সঙ্গে, আপীল বিভাগের নিয়মিত বেঞ্চে এই আবেদনের ওপর শুনানির জন্য ২৯ মার্চ পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানো হয়েছে। অন্যদিকে ফেনী-২ আসনের সংসদ সদস্য (এমপি) নিজাম উদ্দিন হাজারীর পদে থাকা নিয়ে জারি করা রুল নিষ্পত্তির রায়ের জন্য ১ মার্চ নির্ধারণ করেছে হাইকোর্ট। মঙ্গলবার সুপ্রীমকোর্টের চেম্বার জজ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে।

কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী নৈশকোচে পেট্রোলবোমা হামলায় হতাহতের ঘটনায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে করা মামলায় হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে দিয়েছে আপীল বিভাগের চেম্বার জজ আদালত। রাষ্ট্রপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার আপীল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার জজ আদালত এ আদেশ দেয়। এদিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্র্নি জেনারেল মাহবুবে আলম। ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধকালীন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামের জগমোহনপুরে দুষ্কৃতকারীদের ছোড়া পেট্রোলবোমায় আইকন পরিবহনের একটি বাসের কয়েকজন যাত্রী অগ্নিদগ্ধ হয়ে মারা যান। আহত হন আরও ২০ জন। এ ঘটনায় ২০১৭ সালের ২ মার্চ চৌদ্দগ্রাম থানার উপ-পরিদর্শক মোঃ ইব্রাহিম আদালতে চার্জশীট দাখিল করেন।

এর বিরুদ্ধে ৩ অক্টোবর হাইকোর্টে আবেদন করেন রুহুল কবির রিজভী। ওই আবেদনের শুনানি নিয়ে ২৫ অক্টোবর মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন বিচারপতি মোঃ মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপীল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। মঙ্গলবার ওই আবেদনের শুনানি করে এই আদেশ দেয় আদালত। আইনজীবীরা জানান, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে কুমিল্লার চৌদ্দগ্রামে পেট্রোলবোমা হামলায় আট যাত্রী নিহতের ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে দায়েরকৃত মামলায় হাইকোর্টের স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছে আপীল বিভাগের চেম্বার জজ আদালত। এখন বিষয়টির শুনানি আপীল বিভাগে অনুষ্ঠিত হবে।

নিজাম হাজারী বিষয়ে আদেশ ১ মার্চ ॥ ফেনী-২ আসনের সংসদ সদস্য (এমপি) নিজাম উদ্দিন হাজারীর পদে থাকা নিয়ে জারি করা রুল নিষ্পত্তির রায়ের জন্য ১ মার্চ নির্ধারণ করেছে হাইকোর্ট। মঙ্গলবার উভয়পক্ষের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি মোঃ আবু জাফর সিদ্দিকীর একক বেঞ্চ আদেশের জন্য এ দিন ঠিক করে। আদালতে নিজাম হাজারীর পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার শফিক আহমেদ ও নুরুল ইসলাম সুজন। রিটের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী ও সত্যরঞ্জন ম-ল।

শীর্ষ সংবাদ:
যে কোন দুর্যোগে সেনাবাহিনী কাজ করতে প্রস্তুত রয়েছে ॥ সেনা প্রধান         আগামীকাল জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু         ইউক্রেন থেকে গম আমদানির পরিকল্পনা         রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ছে না         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, নতুন শনাক্ত ৫৬৯         মহামারীর প্রভাব মোকাবেলায় সরকারের আরও ২৭০০ কোটি টাকা প্রণোদনা         ইন্টারপোলের রেড অ্যালার্টের তালিকায় ৭৮ বাংলাদেশি         শিশুদের জন্য শিক্ষণীয় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর         দেশে ইন্টার-অপারেবল ট্রানজেকশন প্লাটফর্ম চালু করা হবে         কাকরাইলে মা-ছেলেকে হত্যা ॥ স্বামীসহ ৩ জনের মৃত্যুদণ্ড         একুশে বইমেলার তারিখ নির্ধারণ হয়নি ॥ সংস্কৃতি প্রতিমন্ত্রী         এমসি কলেজে গণধর্ষণ মামলার বিচার শুরু         জঙ্গিবাদের শেষ শেকড়টিও উপড়ে ফেলতে চাই ॥ আইজিপি         ক্লিনিক্যাল ট্রায়ালের প্রটোকল জমা দিলো গ্লোব বায়োটেক         শাহজাদপুরে বিষপান করিয়ে ২ মেয়েকে হত্যার পর মায়ের আত্মহত্যা         ভূমিকম্পে ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ৫৬         বরিশালে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত         করোনা ভাইরাসে ॥ বিশ্বজুড়ে আক্রান্ত প্রায় সাড়ে ৯ কোটি         অভিষেকের দিনই ডজনখানেক নির্বাহী আদেশে সই করবেন বাইডেন         ইয়াফেস ওসমানের স্ত্রীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক