সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যৌন হয়রানির দায়ে রেডক্রসের একুশ কর্মকর্তা চাকরিচ্যুত

ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি) বলছে, গত তিন বছরে যৌন অসদাচরণের দায়ে তাদের ২১ কর্মকর্তা চাকরি ছেড়েছেন বা বরখাস্ত হয়েছেন। আইসিআরসি’র ডিরেক্টর জেনারেল ইভস ডাকোর্ড বলেছেন, ওই কর্মীরা যৌন সেবার জন্য অর্থ প্রদান করেছিলন এবং পরবর্তীতে তারা সাহায্য সংস্থার চাকরি থেকে পদত্যাগ করেন বা তাদের বরখাস্ত করা হয়। বিবিসি অনলাইন।

ডাকোর্ড শুক্রবার বলেন যে, ‘এটা একটা কঠিন কিন্তু গুরুত্বপূর্ণ দিন।’ এমন এক সময় এই ঘটনা প্রকাশ করা হলো যখন সাহায্য সংস্থার বিরুদ্ধে বেশকিছু যৌন হয়রানি ও কর্মীদের দ্বারা শোষনের অভিযোগে আনা হয়েছে। ডাকোর্ড বলেন যে, মানবিক সংস্থা সমূহের সাম্প্রতিক যৌন হয়রানির প্রতিবেদনগুলো জেনেভাভিত্তিক আইসিআরসি’কে তাদের অভ্যন্তরীণ পর্যালোচনা করতে অনুপ্রাণিত করে। আইসিআরসি’র কোড অব কনডাক্টে ২০০৬ সাল থেকে যৌন সেবা ক্রয়কে স্পষ্টভাবে নিষিদ্ধ করা হয়। শিশু সাহায্য সংস্থা প্লান ইন্টারন্যাশনাল যৌন হয়রানি ও শিশু নির্যাতনের ৬টি ঘটনা নিশ্চিত করার পর শুক্রবার আইসিআরসি’র পক্ষ থেকে এই বিবৃতি আসল। ডাকোর্ড বলেন, ‘আমি আমার দলকে যৌন অসদাচারণ সংক্রান্ত সমস্ত উপাত্ত ঘষা-মাজা করার নির্দেশ দিয়েছিলাম এবং আমি আপনাদের বলতে পারি যে, ২০১৫ সাল থেকে আমরা ২১ কর্মীকে শনাক্ত করেছি যারা হয় যৌন সেবার বিনিময়ে অর্থ প্রদান করায় বরখাস্ত হয়েছেন অথবা অভ্যন্তরীণ তদন্তের মুখে পদত্যাগ করেছেন।’ ডাকোর্ড বলেন, যৌন হয়রানিতে জড়িত থাকার অপর দুই সন্দেহভাজন কর্মকর্তা তাদের চুক্তি নবায়ন করেননি। তিনি আরও বলেন যে, এই সংখ্যক লোকের বিবরণী পেশ করে তিনি গভীরভাবে হতাশ। তিনি বলেন, আইসিআরসি ওই ঘটনায় উদ্বিগ্ন যেগুলো আগেই প্রকাশ করা উচিত ছিল কিন্তু করা হয়নি বা যথাযথভাবে সামলানো হয়নি। এই সংস্থাটির বিশ্বব্যাপী ১৭ হাজার কর্মী রয়েছে। ডাকোর্ড বলেন, ‘এই আচরণ আমরা যেসব মানুষ বা সম্প্রদায়কে সেবা দিতে যাই তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা। এটা মানবিক মর্যাদা বিরোধী এবং এটা প্রতিরোধে আমাদের আরও সজাগ হওয়া উচিত।’ আইসিআরসি’র বিবৃতিতে প্রতিজ্ঞা করা হয় যে, ভবিষ্যতের সব অভিযোগ দৃঢ়ভাবে এবং ধারাবাহিকভাবে সম্পাদন করা হবে এবং কোন কর্মীকে আইসিআরসি’র কোড অব কনডাক্ট ভঙ্গ করতে দেখা গেলে তাকে জবাবদিহিতার আওতায় আনা হবে। ব্রিটিশ পত্রিকা টাইমসে চলতি মাসের শুরুতে এক প্রতিবেদনে হাইতিতে যুক্তরাজ্যভিত্তিক অক্সফামের এক কর্মীর যৌন হয়রানির খবর প্রকাশের পর আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলো এ বিষয়ে তদন্ত শুরু করে।

শীর্ষ সংবাদ:
বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১         ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুককে গৃহবন্দী