রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুর তৃতীয় স্প্যান বসছে ১০ মার্চ

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মাওয়া থেকে ফিরে ॥ পদ্মা সেতুর ৩য় স্প্যান (সুপার স্ট্রাকচার) বসছে আগামী ১০ মার্চ। এই টার্গেট ধরেই এগুচ্ছে। শুক্রবার সন্ধ্যায় দায়িত্বশীল প্রকৌশলীগণ এই তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, ৭সি নম্বর স্প্যান এখন প্রস্তুত। এটির রং সম্পন্ন হয়ে গেছে। তাই পেন্টিং ওয়ার্কশপ থেকে বৃহস্পতিবার বের করা হয়েছে। শুক্রবার এটি রেললাইনের ন্যায় ক্রেনের লাইনে তোলা হয়। এই রেলওয়ে ট্র্যাকে করে ইয়ার্ডের জিডিতে নেয়ার প্রক্রিয়া চলছে এখন। এদিকে জেটিতে এটি বহনের জন্য বিশ্বের সবচেয়ে বেশি ক্ষমতাধর ভাসমান ক্রেনবাহী জাহাজ প্রস্তুত রাখা হয়েছে। ‘তিয়ান ই হাউ’ নামের জাহাজটিতে পদ্মা সেতুর এই সুপার স্ট্রাকচার বাধা হবে। ৩৬শ’ টন ক্ষমতার ভাসমান এই জাহাজের ক্রেনে করেই এটি নেয়া হবে জাজিরা প্রান্তের ৩৯ ও ৪০

নম্বর খুঁটিতে। তাই এই খুঁটি দু’টি এই স্প্যান স্থাপনের জন্য পুরোপুরি প্রস্তুত করা হচ্ছে। আর ১৫০ মিটার দীর্ঘ স্প্যানের ওজন প্রায় ৩ হাজার ২শ’ টন। খুঁটির মাথায় সিমেন্ট মিশ্রণসহ অন্যান্য কাজ এগিয়ে চলছে। তাই বলা যায়, পদ্মা সেতুর স্প্যান স্থাপনের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে এখন।

এছাড়া ৪র্থ স্প্যান স্থাপনের কাজও এগিয়ে চলছে। ৪র্থ স্প্যানটিও বসছে জাজিরা প্রান্তেই। তাই ৪১ নম্বর খুঁটির কাজ এগিয়ে চলছে। এই খুঁটির পিয়ার পাইলের প্রথম ঢালাই হয়ে গেছে। শীঘ্রই এই পিয়ারের কাজও সম্পন্ন হচ্ছে। এগুছে জাজিরা তীরের ৪২ নম্বর পাইলের কাজও। পিয়ারের লোহার খাঁচা তৈরি হচ্ছে। এর পরই ঢালাই শুরু হবে। এছাড়া মাওয়া প্রান্তের ৩ ও ৪ নম্বর খুঁটির কাজও বেশ এগিয়েছে। ৩ নম্বর খুঁটির পিয়ার পাইলের প্রথম ঢালাই হয়ে গেছে। এছাড়া মাওয়ার ১, ২, ৫ ও ৬ নম্বর খুঁটির কাজও এগিয়ে চলছে। মধ্য নদীতে ১৩ নম্বর খুঁটির বেজ গ্রাউন্ডিং সম্পন্ন হয়েছে। আর ১৪ নম্বরের বেজ গ্রাউন্ডিং এখন চলছে।

সব মিলিয়ে পদ্মা সেতুর ১১০টি পাইল পুরোপুরি বসে গেছে। আরও ১০টি পাইলের বটম সেকশন বসেছে। এগুলোর টপ সেকশনের কাজ এগুচ্ছে। মাওয়া প্রান্তের সংযোগ সেতুর ৮০টি পাইল বসে গেছে। মাওয়া প্রান্তের ১ নম্বর পিলারের ৩টি পাইল স্থাপন হয়েছে। এদিকে জেলা প্রশাসক সায়লা ফারজানা শুক্রবার প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন। তিনি বলেন, অগ্রাধিকার প্রকল্পের কাজ হিসেবে নয়, পদ্মা সেতু বাঙালী জাতির আবেগের জায়গা। এটি এগিয়ে নেয়ার জন্য মমতা দিয়ে সকলে কাজ করছে দেখে ভাল লেগেছে।

২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণ কাজ শুরু হয়। সেতুতে মোট ৪২টি পিলার থাকবে। এর মধ্যে ৪০টি পিলার নির্মাণ করা হচ্ছে নদীতে। দুটি নদীর তীরে। নদীতে নির্মাণ করা প্রতিটি পিয়ারে ছয়টি করে পাইলিং করা হয়েছে, যার দৈর্ঘ্য গড়ে প্রায় ১২৭ মিটার পর্যন্ত। একটি পিয়ার থেকে আরেকটির দূরত্ব ১৫০ মিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে ব্যয় হবে ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা। আগামী বছরের ডিসেম্বরে কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪