সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করার পথে আরেক ধাপ এগোলেন ট্রাম্প

আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করার পথে আরেক ধাপ এগোলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাইফেল থেকে স্বয়ংক্রিয় ও দ্রুতগতিতে গুলি ছোড়ার ডিভাইস নিষিদ্ধ ঘোষণার বিষয়ে একটি নির্দেশনায় সই করেছেন।

গত অক্টোবরে লাস ভেগাসে হামলাকারী 'বাম্প স্টকস' নামে পরিচিত এই ডিভাইসটি ব্যবহার করেছিল এবং ৫৮জনকে গুলি করে হত্যা করেছিল। আহত হয়েছিল ৫০০ জনের বেশি।

এরপর গত সপ্তাহে ফ্লোরিডায় স্কুলে বন্দুকধারীর গুলিতে হতাহতের ঘটনার পর আমেরিকার আগ্নেয়াস্ত্র আইন নিয়ে যে বিতর্ক শুরু হয় তার প্রেক্ষাপটে ট্রাম্প বললেন এ বিষয়ে নিয়মনীতি শিগগিরিই চূড়ান্ত করা হবে ।

ট্রাম্পের এই বক্তব্যকে মনে করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের অস্ত্র নিয়ন্ত্রণ প্রসঙ্গে প্রথম সুনির্দিষ্ট প্রস্তাব।

ট্রাম্প হোয়াইট হাউজে বলেন তিনি এ ধরনের উপকরণ নিষিদ্ধ করতে আইন তৈরির বিষয়ে বিচার বিভাগের প্রতি নির্দেশনা দিয়েছেন।

হোয়াইট হাউজে ট্রাম্প বলেন, "লাস ভেগাসের ভয়াবহ গুলিবর্ষণের ঘটনার পর অ্যাটর্নি জেনারেলকে আমি নির্দেশনা দিয়েছিলাম বাম্প স্টকস এর মতো এ ধরনের ডিভাইসের ব্যাপারে পদক্ষেপ নেয়ার জন্য অথবা বর্তমান আইনে বেআইনি করার জন্য। ডিসেম্বর মাস থেকেই এই প্রক্রিয়া শুরু হয়। এবং মাত্র কয়েক মুহূর্ত আগে আমি একটি সমঝোতায় সই করেছি যেখানে এই ধরনের ডিভাইস যা বৈধ অস্ত্রকে মেশিনগানে রূপ দেয় এমন ধরনের সব ডিভাইস নিষিদ্ধ করার আইন তৈরির বিষয়ে অ্যাটর্নি জেনারেল বরাবর প্রস্তাব রয়েছে।''

বাম্প স্টক এমন একটি ডিভাইস যা সেমি অটোমেটিক রাইফেল থেকে স্বয়ংক্রিয়ভাবে গুলি বের হতে সাহায্য করে একেবারে মেশিনগানের মত দ্রুততার সাথে। কোনও ধরনের অপরাধ রেকর্ড যাচাই বাছাই ছাড়াই যে কেউ মাত্র ১০০ ডলার দিয়েও কিনতে পারে।

কোনও কোনও সংসদ সদস্য যাদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী রিপাবলিকান কংগ্রেস সদস্য পল রায়ানও রয়েছেন তারা বলেছেন, লাস ভেগাস ম্যাসাকারের ঘটনার আগ পর্যন্ত এই ডিভাইস বিষয়ে তাদের ধারণা ছিলনা।

তবে ফ্লোরিডার ঘটনার পর বাম্প স্টক বিক্রি বেআইনি করার যে দাবি উঠছে তার সাথে ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয় পক্ষই একমত।

সূত্র ॥ বিবিসি

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন