বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করার পথে আরেক ধাপ এগোলেন ট্রাম্প

আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করার পথে আরেক ধাপ এগোলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাইফেল থেকে স্বয়ংক্রিয় ও দ্রুতগতিতে গুলি ছোড়ার ডিভাইস নিষিদ্ধ ঘোষণার বিষয়ে একটি নির্দেশনায় সই করেছেন।

গত অক্টোবরে লাস ভেগাসে হামলাকারী 'বাম্প স্টকস' নামে পরিচিত এই ডিভাইসটি ব্যবহার করেছিল এবং ৫৮জনকে গুলি করে হত্যা করেছিল। আহত হয়েছিল ৫০০ জনের বেশি।

এরপর গত সপ্তাহে ফ্লোরিডায় স্কুলে বন্দুকধারীর গুলিতে হতাহতের ঘটনার পর আমেরিকার আগ্নেয়াস্ত্র আইন নিয়ে যে বিতর্ক শুরু হয় তার প্রেক্ষাপটে ট্রাম্প বললেন এ বিষয়ে নিয়মনীতি শিগগিরিই চূড়ান্ত করা হবে ।

ট্রাম্পের এই বক্তব্যকে মনে করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের অস্ত্র নিয়ন্ত্রণ প্রসঙ্গে প্রথম সুনির্দিষ্ট প্রস্তাব।

ট্রাম্প হোয়াইট হাউজে বলেন তিনি এ ধরনের উপকরণ নিষিদ্ধ করতে আইন তৈরির বিষয়ে বিচার বিভাগের প্রতি নির্দেশনা দিয়েছেন।

হোয়াইট হাউজে ট্রাম্প বলেন, "লাস ভেগাসের ভয়াবহ গুলিবর্ষণের ঘটনার পর অ্যাটর্নি জেনারেলকে আমি নির্দেশনা দিয়েছিলাম বাম্প স্টকস এর মতো এ ধরনের ডিভাইসের ব্যাপারে পদক্ষেপ নেয়ার জন্য অথবা বর্তমান আইনে বেআইনি করার জন্য। ডিসেম্বর মাস থেকেই এই প্রক্রিয়া শুরু হয়। এবং মাত্র কয়েক মুহূর্ত আগে আমি একটি সমঝোতায় সই করেছি যেখানে এই ধরনের ডিভাইস যা বৈধ অস্ত্রকে মেশিনগানে রূপ দেয় এমন ধরনের সব ডিভাইস নিষিদ্ধ করার আইন তৈরির বিষয়ে অ্যাটর্নি জেনারেল বরাবর প্রস্তাব রয়েছে।''

বাম্প স্টক এমন একটি ডিভাইস যা সেমি অটোমেটিক রাইফেল থেকে স্বয়ংক্রিয়ভাবে গুলি বের হতে সাহায্য করে একেবারে মেশিনগানের মত দ্রুততার সাথে। কোনও ধরনের অপরাধ রেকর্ড যাচাই বাছাই ছাড়াই যে কেউ মাত্র ১০০ ডলার দিয়েও কিনতে পারে।

কোনও কোনও সংসদ সদস্য যাদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী রিপাবলিকান কংগ্রেস সদস্য পল রায়ানও রয়েছেন তারা বলেছেন, লাস ভেগাস ম্যাসাকারের ঘটনার আগ পর্যন্ত এই ডিভাইস বিষয়ে তাদের ধারণা ছিলনা।

তবে ফ্লোরিডার ঘটনার পর বাম্প স্টক বিক্রি বেআইনি করার যে দাবি উঠছে তার সাথে ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয় পক্ষই একমত।

সূত্র ॥ বিবিসি

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি