বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইএসকে সহযোগিতার দায়ে ১২ বিধবার মৃত্যুদণ্ড

আইএসকে সহযোগিতার দায়ে ১২ বিধবার মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক ॥ ইরাকে ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাদের সহযোগিতার দায়ে ১২ জন বিধবার ফাঁসির আদেশ দিয়েছেন বাগদাদের একটি আদালত। গত সাত মাস বিষয়টির ওপর যুক্তিতর্ক শেষে রোববার তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

দেশটির একজন সরকারি কৌঁসুলির বরাত দিয়ে আলজাজিরা জানায়, এসব নারীরা সরাসরি সহিংস কোন ঘটনার সাথে জড়িত ছিল না। তবে এদের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রমে মদদ দেওয়া, পরিকল্পনা ও অর্থায়নের অভিযোগ রয়েছে। ইরাকের সন্ত্রাস বিরোধী আইনের চার নম্বর ধারায় বলা আছে, অবৈধভাবে দেশের অভ্যন্তরে প্রবেশ করে কেউ যদি সন্ত্রাসী কার্যক্রমে মদদ দেয়, পরিকল্পনা করে, অর্থায়ন করে বা যে কোন ধরণের সহায়তা করে তবে তার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ১১ জন তুর্কি ও একজন আজারবাইজানের নাগরিক। এদের বয়স ২০ থেকে ৫০ বছরের মধ্যে। গত বছর আইএস বিরোধী অভিযানের সময় মসুল ও তাল আফার শহর থেকে তাদেরকে আটক করা হয়। যুদ্ধের সময় এসব নারীদের স্বামীরা ইরাকি বাহিনীর হাতে নিহত হন।

আজারবাইজান থেকে আসা মৃত্যুদণ্ড পাওয়া নারী আনজি ওমরানে বলেন, আমার স্বামী নিরুদ্দেশ হওয়ার পর ইন্টারনেটের মাধ্যমে তার সাথে যোগাযোগ হয়। সে আমাকে তুরস্কে যেতে বলে। ভেবেছিলাম আমাকে তুরস্কে নিয়ে যাওয়া হচ্ছে। কিন্তু পরে দেখলাম সিরিয়া হয়ে ইরাকে আনা হয়েছে।

লিলা নামে তুরস্কের আরেক নারী বলেন, আমার স্বামী জোর করে এখানে নিয়ে আসে। আমি না আসলে আমার দুই ছেলেকে নিয়ে আসার হুমকি দেয়। এখানে আমি কোন সহিংসতার সাথে জাড়িত ছিলাম না। সবসময় ঘরেই থাকতাম।

এদের একজন বলেন, আমি তুরস্ক থেকে স্বেচ্ছায় এখানে এসেছি। ভেবেছিলাম এখানে খেলাফত প্রতিষ্ঠিত হবে। আমি চায় ইসলামি শাসন অনুযায়ী চলতে। কিন্তু এখানে এসে আমার স্বামী ও দুই ছেলে বিমান হামলায় মারা গেছে।

শীর্ষ সংবাদ:
মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার