রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৫ বছরের বেশি বয়সী সিএনজি নিয়ে বিপাকে বিআরটিএ

স্টাফ রিপোর্টার ॥ ১৫ বছরের বেশি বয়সী সিএনজি অটোরিক্সা নিয়ে বিপাকে বিআরটিএ। পুনঃস্থাপন ও মেয়াদ বাড়ানো নিয়ে মালিকদের পাল্টাপাল্টি দাবির কারণে বুয়েটের শরণাপন্ন হয়েছে সংস্থাটি।

যাত্রী, ফায়ার সার্ভিস ও বিশেষজ্ঞরা মনে করেন, ঝুঁকিপূর্ণ ও যাত্রীবান্ধব নয় এমন পুরনো ব্যবস্থার পরিবর্তন দরকার। সে কারণে যান্ত্রিক সক্ষমতা যাচাইয়ের পাশাপাশি ব্যবস্থাপনাও আধুনিক করার পরামর্শ তাদের। কর্তৃপক্ষ জানান, আগামী তিন মাসের মধ্যেই গাড়িগুলোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

২০০২ সালে ঢাকায় ৫,৫৬১ ও চট্টগ্রামে ৭,৪৬৯ টি অটোরিক্সা নিবন্ধনের সময় এগুলোর মেয়াদ নির্ধারণ করা হয় ৯ বছর। এরপর দুই দফায় বাড়ানো সময় সীমা শেষ হয় ২০১৭ সালের ডিসেম্বরে। গ্যাস সিলিন্ডার ও ইঞ্জিন পরিবর্তন করে আবারও মেয়াদ বাড়ানোর দাবি জানায় মালিকদের একটি পক্ষ। তাই গাড়িগুলোর সক্ষমতা যাচাইয়ের জন্য বুয়েটে পাঠায় বিআরটিএ। তবে সিদ্ধান্ত যাই হোক পুনঃস্থাপন বা নবায়ন উভয়ই সময় সাপেক্ষ হওয়ায় গণপরিবহন সঙ্কটের আশঙ্কা যাত্রী ও চালকদের।

ফায়ার সার্ভিস জানায়, পুরনো গাড়ির গ্যাস সিলিন্ডারের মেয়াদ ১৫ বছর শেষ হওয়ায় এগুলো বেশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে। তবে বিআরটিএর দাবি, মেয়াদোত্তীর্ণ হলেও গাড়ির সিলিন্ডারগুলোর মেয়াদ রয়েছে আরও তিন বছর। বিশেষজ্ঞদের মন্তব্য, এখন থেকে প্রতিবছরই বেশ কিছু সিএনজি অটোরিক্সার মেয়াদ শেষ হবে। তাই বিচ্ছিন্নভাবে সিদ্ধান্ত না নেয়ারও পরামর্শ তাদের। সড়ক পরিবহন কর্তৃপক্ষের দাবি, সরকারী সিদ্ধান্তেই সর্বশেষ সময় সীমা বাড়ানো হয় মার্চ মাস পর্যন্ত। এর মধ্যেই বুয়েটের প্রতিবেদনের ভিত্তিতে সিদ্ধান্ত নেবেন তারা। প্রথমদিকে অনুমোদন পাওয়া ২৬ হাজার ৫০০ অটোরিক্সা বর্তমানে ঢাকা ও চট্টগ্রামে চলাচল করছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক