শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেয়েদের টি২০ বিশ্বকাপে দর্শকের রেকর্ড গড়বে মেলবোর্ন

মেয়েদের টি২০ বিশ্বকাপে দর্শকের রেকর্ড গড়বে মেলবোর্ন

স্পোর্টস রিপোর্টার ॥ ২০২০ টি২০ বিশ্বকাপের আসর বসবে অস্ট্রেলিয়ায়। ছেলে ও মেয়েদের ওই টুর্নামেন্টের জন্য নিজেদের ভেন্যুগুলোর নাম প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এই প্রথমবারের মতো একই দেশে এবং একই বছর নারী ও পুরুষের টি২০ বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভেন্যুগুলো হচ্ছে এ্যাডিলেড, ব্রিসবেন, ক্যানবেরা, জিলং, হোবার্ট, পার্থ, সিডনি ও মেলবোর্ন। ছেলেদের টি২০ বিশ্বকাপ ২০২০-এর ১৮ অক্টোবর থেকে শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। এর আগে নারীদের বিশ্বকাপ শুরু হবে ২১ ফেব্রুয়ারি। আর একই ভেন্যুতে পর্দা নামবে ৮ মার্চ। মঙ্গলবার সূচী প্রকাশের অনুষ্ঠানে আইসিসি ও সিএ’র উর্ধতন কর্তাদের সঙ্গে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান ক্যাপ্টেন স্টিভেন স্মিথ ও দেশটির তারকা নারী ক্রিকেটার মেগ ল্যানিং।

অস্ট্রেলিয়ায় টি২০ নিয়ে আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, ‘২০২০ সালের বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি নেয়ায় আমি ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এবং তাদের সরকারকে ধন্যবাদ দিতে চাই। বিশ্বমানের ইভেন্ট অসাধারণ ও স্টেডিয়ামে সফল আয়োজনের মধ্য দিয়ে অস্ট্রেলিয়া এর আগেও নিজেদের সেরাটা জানান দিয়েছে। আশা করছি এবারও আমরা তাদের কাছ থেকে সেই সমর্থন পাব।’ মেলবোর্নে এমনিতে ছেলেদের ক্রিকেটের বড় সব গুরুত্বপূর্ণ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। কিন্তু এবারই প্রথম এত বড় দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন ও ঐতিহ্যবাহী ভেন্যুতে একই সঙ্গে নারীদের টি২০ বিশ্বকাপের ফাইনাল হতে যাচ্ছে। আর এর মাধ্যমে মেয়েদের কোন ইভেন্টে সবচেয়ে বেশি সংখ্যক দর্শক উপস্থিতির রেকর্ড আশা করছে আয়োজকরা। নারী ও পুরুষদের দুটি ফাইনালকেই সমান দৃষ্টিকোণ থেকে দেখার তাগিদেই আইসিসি’র এই উদ্যোগ।

যদিও দুটি টুর্নামেন্ট দুই সময়ে অনুষ্ঠিত হবে। ২০২০ সালের মার্চে নারীদের ও ছয়মাস পরে পুরুষদের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ঘরোয়া টি২০ বিগ ব্যাশ লীগ ও ২০১৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিশ্বকাপ আয়োজনের সফলতা থেকেই ২০২০ টি২০ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব লাভ করে কুলিন অসিরা। আইসিসি’র এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০২০ সালের ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে নারীদের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। নারীদের কোন ইভেন্টে সবচেয়ে বেশি সংখ্যক দর্শক উপস্থিতির রেকর্ড গড়েছিল ১৯৯৯ সালের নারী বিশ্বকাপ ফুটবল। ক্যালিফোর্নিয়ার রোস বোল স্টেডিয়ামে আমেরিকা-চীনের মধ্যকার ফাইনাল ম্যাচটি দেখতে ৯০ হাজার ১৮৫ জন দর্শক মাঠে উপস্থিত ছিলেন। ধারণা করা হচ্ছে ২০২০ নারী টি২০ বিশ্বকাপের ফাইনাল এক লাখ ধারণক্ষমতাসম্পন্ন এমসিজি সেই রেকর্ড ভেঙ্গে দিতে পারে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৩৭২৪৭
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৩৭৫২
শীর্ষ সংবাদ:
সবাই যেন ভ্যাকসিন পায় ॥ জাতিসংঘ মহাসচিবকে পররাষ্ট্রমন্ত্রী         বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশ গতবারের চেয়ে সাত ধাপ এগিয়েছে ॥ সেতুমন্ত্রী         কুমিল্লায় বাস ও প্রাইভেটকারের সংঘর্ষে নিহত ৩         রাজশাহীতে ২৪ ঘন্টায় করোনায় আরও ১২ জনের মৃত্যু         বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল