সোমবার ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেয়েদের টি২০ বিশ্বকাপে দর্শকের রেকর্ড গড়বে মেলবোর্ন

মেয়েদের টি২০ বিশ্বকাপে দর্শকের রেকর্ড গড়বে মেলবোর্ন

স্পোর্টস রিপোর্টার ॥ ২০২০ টি২০ বিশ্বকাপের আসর বসবে অস্ট্রেলিয়ায়। ছেলে ও মেয়েদের ওই টুর্নামেন্টের জন্য নিজেদের ভেন্যুগুলোর নাম প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এই প্রথমবারের মতো একই দেশে এবং একই বছর নারী ও পুরুষের টি২০ বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভেন্যুগুলো হচ্ছে এ্যাডিলেড, ব্রিসবেন, ক্যানবেরা, জিলং, হোবার্ট, পার্থ, সিডনি ও মেলবোর্ন। ছেলেদের টি২০ বিশ্বকাপ ২০২০-এর ১৮ অক্টোবর থেকে শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। এর আগে নারীদের বিশ্বকাপ শুরু হবে ২১ ফেব্রুয়ারি। আর একই ভেন্যুতে পর্দা নামবে ৮ মার্চ। মঙ্গলবার সূচী প্রকাশের অনুষ্ঠানে আইসিসি ও সিএ’র উর্ধতন কর্তাদের সঙ্গে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান ক্যাপ্টেন স্টিভেন স্মিথ ও দেশটির তারকা নারী ক্রিকেটার মেগ ল্যানিং।

অস্ট্রেলিয়ায় টি২০ নিয়ে আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, ‘২০২০ সালের বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি নেয়ায় আমি ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এবং তাদের সরকারকে ধন্যবাদ দিতে চাই। বিশ্বমানের ইভেন্ট অসাধারণ ও স্টেডিয়ামে সফল আয়োজনের মধ্য দিয়ে অস্ট্রেলিয়া এর আগেও নিজেদের সেরাটা জানান দিয়েছে। আশা করছি এবারও আমরা তাদের কাছ থেকে সেই সমর্থন পাব।’ মেলবোর্নে এমনিতে ছেলেদের ক্রিকেটের বড় সব গুরুত্বপূর্ণ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। কিন্তু এবারই প্রথম এত বড় দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন ও ঐতিহ্যবাহী ভেন্যুতে একই সঙ্গে নারীদের টি২০ বিশ্বকাপের ফাইনাল হতে যাচ্ছে। আর এর মাধ্যমে মেয়েদের কোন ইভেন্টে সবচেয়ে বেশি সংখ্যক দর্শক উপস্থিতির রেকর্ড আশা করছে আয়োজকরা। নারী ও পুরুষদের দুটি ফাইনালকেই সমান দৃষ্টিকোণ থেকে দেখার তাগিদেই আইসিসি’র এই উদ্যোগ।

যদিও দুটি টুর্নামেন্ট দুই সময়ে অনুষ্ঠিত হবে। ২০২০ সালের মার্চে নারীদের ও ছয়মাস পরে পুরুষদের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ঘরোয়া টি২০ বিগ ব্যাশ লীগ ও ২০১৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিশ্বকাপ আয়োজনের সফলতা থেকেই ২০২০ টি২০ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব লাভ করে কুলিন অসিরা। আইসিসি’র এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০২০ সালের ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে নারীদের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। নারীদের কোন ইভেন্টে সবচেয়ে বেশি সংখ্যক দর্শক উপস্থিতির রেকর্ড গড়েছিল ১৯৯৯ সালের নারী বিশ্বকাপ ফুটবল। ক্যালিফোর্নিয়ার রোস বোল স্টেডিয়ামে আমেরিকা-চীনের মধ্যকার ফাইনাল ম্যাচটি দেখতে ৯০ হাজার ১৮৫ জন দর্শক মাঠে উপস্থিত ছিলেন। ধারণা করা হচ্ছে ২০২০ নারী টি২০ বিশ্বকাপের ফাইনাল এক লাখ ধারণক্ষমতাসম্পন্ন এমসিজি সেই রেকর্ড ভেঙ্গে দিতে পারে।

শীর্ষ সংবাদ:
১ দি‌ন গণপরিবহন চালু ॥ বঙ্গবন্ধু সেতুতে আয় পৌনে ৩ কোটি টাকা         ফের বন্ধ সব নৌযান         শিমুলিয়া ঘাট ॥ আজও লঞ্চযোগে ফিরছে শত শত যাত্রী         ভাড়া বেশি নেওয়ার প্রতিবাদে পোশাক শ্রমিকদের বিক্ষোভ         ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান কার্যক্রম শুরু         হেলেনার ফোনালাপ ফাঁস ॥ ‘৫ লাখ দিলে ব্যুরো চিফ বানিয়ে দেব’         আজ ব্যাংক লেনদেন চলবে আড়াইটা পর্যন্ত         মিরপুরে গৃহবধূর আত্মহত্যা         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৩ জনের মৃত্যু         ভারতে দৈনিক সংক্রমণ কমছেই না         রামেক হাসপাতালে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         খুনীদের পুরস্কৃত করেন এরশাদ খালেদা         ১৫ ও ২১ আগস্ট হত্যাকান্ডের কুশীলবরা এখনও সক্রিয় ॥ সেতুমন্ত্রী         শোক দিবসের সব অনুষ্ঠানে র‌্যাবের টহল থাকবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধুর স্বাধীনতার প্রদীপ অনন্তকাল জ্বলবে ॥ তথ্যমন্ত্রী         এক সপ্তাহে ১ কোটি মানুষকে টিকা দেয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         লিঙ্গ-বয়সভেদে করোনার উপসর্গ ভিন্ন         আজ থেকে শুরু হচ্ছে এ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান         পর্যটনেই সম্ভব কোটি মানুষের কাক্সিক্ষত কর্মসংস্থান         করোনা ভাইরাসে আরও ২৩১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৪৪