শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের উন্নয়ন সহযোগী হতে জাপানের আগ্রহ পুনর্ব্যক্ত

সফররত জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা কেনতারো সোনোউরা বলেছেন, তার দেশ বাংলাদেশের সঙ্গে বিভিন্ন খাতে বিশেষ করে বিদ্যুত ও জ্বালানি খাতে সহযোগিতা অব্যাহত রাখতে আগ্রহী। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী সিনজো আবে বাংলাদেশের সঙ্গে বিভিন্ন খাতে সহযোগিতা অব্যাহত রাখার আকাক্সক্ষা ব্যক্ত করেছেন।’ খবর বাসস’র।

জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারী বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাতকালে এ কথা বলেন।

জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টার বক্তব্যকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংকালে জানান, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বলেছেন, ‘আমরা বাংলাদেশের সঙ্গে সকল বিষয়ে অংশীদারিত্বকে মূল্য দেই।’

কেনতারো সোনোউরা বলেন, মাতারবাড়ি ১২শ’ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল বিদ্যুত কেন্দ্রটি বিদ্যুত খাতে দুই দেশের মধ্যে সহযোগিতার একটি প্রধান প্রকল্প।

তিনি বলেন, গভীর সমুদ্র বন্দরের জন্য মাতারবাড়ি এবং তদসংলগ্ন সোনাদিয়া একটি আদর্শ স্থান। যদিও সোনাদিয়া এলাকার পরিবেশগত ভারসাম্য সংরক্ষণের ওপরও তিনি গুরুত্বারোপ করেন।

কেনতারো সোনোউরা এ সময় বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কর্মরত জাপানী এবং অন্য দেশের নাগরিকদের নিরাপত্তা বিধানে সরকারের গৃহীত পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় বাংলাদেশে জাপানী বিনিয়োগকে স্বাগত জানিয়ে বলেন, অর্থনৈতিক সমৃদ্ধির জন্য উন্নয়ন লক্ষ্য অর্জনে জাপানী সহায়তা বিশেষ কাজে দেবে।

তিনি মাতারবাড়ির কয়লা ভিত্তিক বিদ্যুত কেন্দ্র নির্মাণে সহযোগিতার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী এ সময় বলেন, তার সরকার বাংলাদেশে কর্মরত বিদেশী নাগরিক বিশেষ করে জাপানীদের নিরাপত্তার বিষয়ে সম্ভব সবরকম পদক্ষেপ গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী এবং তৌফিক এলাহী চৌধুরী, মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য উপদেষ্টা মোঃ আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা