শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয়করণের দাবিতে লাগাতার ধর্মঘটে যাবেন শিক্ষকরা

জাতীয়করণের দাবিতে লাগাতার ধর্মঘটে যাবেন শিক্ষকরা

অনলাইন রিপোর্টার ॥ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে ১৪ দিন ধরে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন শিক্ষক-কর্মচারীরা।

আন্দোলনকারীরা বলছেন, রবিবারের মধ্যে তাদের দাবি না মানা হলে সোমবার থেকে দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে লাগাতার ধর্মঘট শুরু করবেন শিক্ষকরা।

আজ রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচির ১৮তম দিনে শিক্ষকরা এ হুঁশিয়ারি দেন। এর আগে শিক্ষক-কর্মচারীদের ৬টি সংগঠনের জোট বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম গত ২৩ থেকে ২৫ জানুয়ারি সারা দেশে সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩ দিনের ধর্মঘট পালন করেছে।

লিয়াজোঁ ফোরামের আহ্বায়ক আব্দুল খালেক বলেন, মাধ্যমিক থেকে শুরু করে সব এমপিওভুক্ত প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে তারা আন্দোলন করছেন। তবে সরকার চাইলে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করতে পারেন। আমরণ অনশনের একটানা ১৪ দিনে গতকাল শনিবার ৭ জনসহ মোট ১৫৪ জন শিক্ষক অসুস্থ হয়েছেন।

লিয়াজোঁ ফোরামের প্রেসসচিব এনামুল ইসলাম মাসুদ বলেন, শিক্ষা ক্ষেত্রে বেসরকারি শিক্ষকরা যেসব বৈষম্যের শিকার তা দূর করা এবং শিক্ষার গুণগত মান বজায় রাখার একমাত্র সমাধান শিক্ষা ব্যবস্থার জাতীয়করণ।

প্রসঙ্গত, জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তার পাশে গত ১০ জানুয়ারি থেকে বেসরকারী শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের ব্যানারে অবস্থান কর্মসূচি ও ১৫ জানুয়ারি থেকে তারা আমরণ অনশন পালন করে যাচ্ছেন।

এমপিওভুক্ত বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি আরো দুইটি সংগঠন প্রেসক্লাবের সামনে আমরণ অনশন ও অবস্থান কর্মসূচি পালন করছেন। তারা হলো তৃতীয় ধাপে বাদ পড়া সব বেসরকারী প্রাথমিক বিদ্যালয়। তারা জাতীয়করণের এক দফা দাবিতে ২১ জানুয়ারি থেকে শুরু হওয়া অবস্থান কর্মসূচির পর ২৩ জানুয়ারি থেকে অনশন কর্মসূচি পালন করছে। এবং শনিবার থেকে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার চাকরি রাজস্বকরণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে। দাবি না মানা পর্যন্ত তারা এ অবস্থান করবেন বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২১৩১১৩৮
আক্রান্ত
৩৫৫৩৮৪
সুস্থ
২৩৭০৪৩১৭
সুস্থ
২৬৫০৯২
শীর্ষ সংবাদ:
অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের         কক্সবাজারে কর্মকর্তাসহ ২৬৪ পুলিশ সদস্য একযোগে বদলি         মিয়ানমার থেকে বছরে আসছে ৬ হাজার কোটি টাকার ইয়াবা         ড. কামাল হোসেনের গণফোরাম ভাঙছে         করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে         ডিজিটাল সুরক্ষা তৈরিতে সরকারের নানা উদ্যোগ         ধর্ষিত স্কুলছাত্রীর জীবিত ফিরে আসা ॥ বিচারিক তদন্তের নির্দেশ         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে নজরদারি বেড়েছে         নিবন্ধন ছাড়া বেসরকারী হাসপাতাল চলতে দেয়া হবে না ॥ তাপস         রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি