সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেলিম আল দীন স্মরণোৎসব শুরু

সেলিম আল দীন স্মরণোৎসব শুরু

স্টাফ রিপোর্টার ॥ বাংলা শিল্প-ঐতিহ্য ও রবীন্দ্রনাথের ধারাবাহিকতায় অনন্যসাধারণ নাট্যবিদ নাট্যাচার্য সেলিম আল দীনের দশম প্রয়াণ দিবস আগামীকাল। এ উপলক্ষে যৌথভাবে তিন দিনব্যাপী স্মরণোৎসবের আয়োজন করেছে ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটার। দুইদিনব্যপী তেমনি আয়োজন করেছেন নাট্য সংগঠন স্বপ্নদল। এই আয়োজনে রয়েছে সেমিনার, শ্রদ্ধার্ঘ্য অর্পণ ও দলের একাধিক নাটক মঞ্চায়ন।

ঢাকা থিয়েটার ও গ্রাম থিয়েটারের আয়োজন : রবীন্দ্র পরবর্তী বাংলা নাটকের অনন্য নাট্যকার সেলিম আল দীন। হাজার বছরের ঐতিহ্যময় বাংলার শেকড় সন্ধানী বাংলা নাটকের গবেষক ও নাট্যকারের দশম প্রয়াণবার্ষিকী আগামীকাল। এ উপলক্ষে শুক্রবার থেকে ‘সেলিম আল দীন স্মরণোৎসব-২০১৮’ তিনদিনব্যাপী বিশেষ আয়োজন শুরু হয়েছে।

ঢাকা থিয়েটার ও গ্রাম থিয়েটারের যৌথ আয়োজনে শুক্রবার সকালে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সেলিম আল দীনের জীবন ও কর্মের আলোকে ‘সেলিম আল দীন : আপন নাট্যভূমে প্রায় নিঃসঙ্গ’ শীর্ষক সেমিনারের মাধ্যমে তিনদিনের এ স্মরণোৎসব শুরু হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাট্যকার মাসুম রেজা। অধ্যাপক ড. আফসার আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে আলোচনায় অংশ নেন রাহমান চৌধুরী, নাট্যনির্দেশক জাহিদ রিপন, ইউসুফ হাসান অর্ক, আবু সাঈদ তুলু, নাট্যকার সাধনা আহমেদ ও আলতাফ শাহনেওয়াজ প্রমুখ। সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্যের পাশাপাশি আলোচনায় অংশ নেন ঢাকা থিয়েটার ও গ্রাম থিয়েটারের এ উৎসবের আহ্বায়ক নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ।

সেমিনারে প্রাবন্ধিক মাসুম রেজা বলেন, সেলিম আল দীন তার ‘কিত্তনখোলা’ নাটক রচনার মধ্যে দিয়ে শুরু হয় বাংলা নাটকের শেকড় সন্ধানী।  যার মধ্যে দিয়ে তিনি শুরু করলেন তার আপন নাট্যভূমি রচনা। নিজের আবিস্কৃত শিল্পতত্ত্ব ও নিজস্ব শিল্পভাবনা। সেই ধারা অব্যাহত থাকে ‘যৈবতী কন্যার মন’ নাটক রচনা পর্যন্ত।

নাসির উদ্দিন ইউসুফ বলেন, আজ থেকে ১০ দশ বছর আগে সেলিম আমাদের মাঝে থেকে বিদায় নিয়েছে। এখনও তার খুব অভাববোধ করি। এরই মধ্যে সে আছে। সে থাকবে, তার সৃজনে এবং গবেষণায়। তিনি আরও বলেন, প্রথমদিকে সেলিম আল দীন পশ্চাত্যকে একেবারে না করে দিলেও পরে তাকে রেখে কাজ করেছেন এবং বলেছেন হাজার বছরের ঐতিহ্যবাহী বাংলার নিজস্ব নাট্যরীতি আছে। সে নিয়েই তিনি তৈরি করেছেন তার বাংলা নাট্যরীতি। সেই সঙ্গে তিনি বাঙালীর একটি সাংস্কৃতিক মানচিত্র তৈরি করার চেষ্টা করেছিলেন। আলোচনায় অন্য বক্তারা বলেন, সেলিম আল দীন আমাদের বিস্মৃত ২০০ বছর এবং সেই বিস্মৃত ২০০ বছরের পরে এসে হাজার বছরের ঐতিহ্যবাহী নাট্যধারাকে তুলে ধরেছেন। নতুন কিছু তিনি বলেননি। এই পুরনোকে বিস্মৃত সত্তাকে ফিরিয়ে আনতে তিনি অনবদ্য সব সাহিত্য সৃষ্টি করেছেন। তৈরি করেছেন নতুন এক আঙ্গিক। সেটা হলো ‘দ্বৈতাদ্বৈতাবাদ’। এই সেলিম আল দীন এবং তার এই সৃজনকর্ম ও আঙ্গিক একটা স্বাধীন দেশের জন্য অতি জরুরী। তারা আরও বলেন, এখন শুধু নাট্যকার-গবেষক-শিক্ষক সেলিম আল দীনকে নিয়ে আলোচনা করলে হবে না। তাকে আমাদের জানতে হবে, উপলব্ধি করতে হবে।

এদিকে এ উৎসবের দ্বিতীয়দিন আজ শনিবার সেলিম আল দীনের নাটক প্রদশর্নী, তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও আলোচনায় সাজানো হয়েছে। এদিনের আয়োজনে সন্ধ্যায় মঞ্চস্থ হবে ঢাকা থিয়েটার প্রযোজিত ও সেলিম আল দীন রচিত নাটক ‘নিমজ্জন’। প্রযোজনাটির নির্দেশনায় রয়েছেন নাসির উদ্দিন ইউসুফ।

আগামীকাল ১৪ জানুয়ারি রবিবার সেলিম আল দীনের দশম প্রয়াণ দিবসে উৎসব কমিটির পক্ষ থেকে সকাল দশটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। সন্ধ্যা সাতটায় বাংলা একাডেমি মিলনায়তনে সেলিম আল দীন রচিত নাটক ‘ধাবমান’ মঞ্চস্থ হবে। ঢাকা থিয়েটার প্রযোজিত এই নাটকের নির্দেশনায় রয়েছেন শিমূল ইউসুফ। সেমিনার সবার জন্যে উন্মুক্ত তবে দর্শনীর বিনিময়ে নাটক উপভোগ করা যাবে।

স্বপ্নদলের দুই দিনের আয়োজন : সেলিম আল দীনের দশম প্রয়াণবার্ষিকী স্মরণে নাট্য সংগঠন স্বপ্নদল বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ এবং আগামীকাল দুই দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব-২০১৮’ আয়োজন করেছে। এরই ধারাবাহিকতায় আজ শনিবার বিকেল সাড়ে ৩টায় শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে নাট্যজন এসএম মহসীনের সভাপতিত্বে সেলিম আল দীনের জীবন-কর্ম-দর্শন নিয়ে রয়েছে আলোচনা। আয়োজনে উদ্বোধন করবেন মঞ্চসারথি আতাউর রহমান। ‘সেলিম আল দীনের নাট্যদর্শন তথা বাংলা নাট্যরীতি প্রসারে প্রতিবন্ধকতা এবং উত্তরণের উপায়’ শীর্ষক বক্তব্য রাখবেন নাট্যজন ড. আফসার আহমদ। বিশিষ্ট নাট্যজনরা আলোচনায় অংশ নেবেন। এরপর সন্ধ্যা ৭টায় স্টুডিও থিয়েটারে স্বপ্নদলের ‘হেলেন কেলার’ মঞ্চায়িত হবে। দ্বিতীয় দিন নাট্যাচার্যের প্রয়াণদিবস রবিবার নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুস্পাঞ্জলি অর্পণ করা হবে। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় এক্সপেরিমেন্টাল থিয়েটারে রয়েছে স্বপ্নদলের ‘হরগজ’-নাটকের মঞ্চায়ন।

প্রসঙ্গত, সেলিম আল দীন ১৯৪৯ সালে ১৮ আগস্ট ফেনীর সোনাগাজীতে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তার হাত ধরেই ১৯৮৬ সালে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। ২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন এই নাট্যকার। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে তাকে সমাহিত করা হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু