মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলিন মুনরোর রেকর্ড তৃতীয় সেঞ্চুরি, টি২০তেও উড়ে গেল উইন্ডিজ

স্পোর্টস রিপোর্টার ॥ কলিন মুনরোর রেকর্ড বইয়ের অনেক পরিসংখ্যান এলোমেলো করে দেয়া সেঞ্চুরির সৌজন্যে শেষ টি২০তেও ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনদের সাফল্য এবার ১১৯ রানেÑ টি২০তে যা কিউইদের সবচেয়ে বড় জয়। মুনরো-ঝড় (৫৩ বলে ১০৪) ও মার্টিন গাপটিলের (৩৮ বলে ৬৩) আরও একটি ম্যারাথন ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ২৪৩ রানের বিশাল স্কোর গড়ে স্বাগতিকরা। জবাবে ১৬.৩ ওভারে ১২৪ রানে অলআউট হয় কার্লোস ব্রেথওয়েট-ক্রিস গেইলের উইন্ডিজ। টেস্ট-ওয়ানডেতে ‘হোয়াইটওয়াশের’ পর তিন ম্যাচের টি২০তে হার ২-০ ব্যবধানে। ভাগ্যিস, দ্বিতীয় ম্যাচটা বৃষ্টি ভাসিয়ে নিয়েছিল! ১৭ বছর পর নিউজিল্যান্ড থেকে খালি হাতে বাড়ি ফিরতে হচ্ছে ক্যারিবীয়দের।

প্রতিপক্ষ শিবিরে ছিলেন ক্রিস গেইল। মজার বিষয়, টি২০ ক্রিকেটের বড় বিজ্ঞাপনের সামনেই অনন্য কীর্তি গড়লেন মুনরো। কেবল এই ম্যাচেই নয়, গোটা সিরিজেই ব্যাট হাতে রানের ফুলঝুরি ছোটালেন কিউই-উইলোবাজ। মাউন্ট ম্যাঙ্গানিউয়ে টস জিতে ব্যাটিং নিয়েছিলেন উইলিয়ামসন। স্বাগতিকদের উড়ন্ত সূচনা এনে দেন মুনরো ও গাপটিল। দুজন ১১.৩ ওভারে গড়েন ১৩৬ রানের উদ্বোধনী জুটি, দুজনই তুলে নেন ফিফটি। গাপটিল ৩৮ বলে ৫ চার ও ২ ছক্কায় ৬৩ করে ফিরলে ভাঙ্গে এ জুটি। মুনরো ফিফটি ছুঁয়েছিলেন ২৬ বলে, পরের ২১ বলে স্পর্শ করেন তিন অঙ্ক। সেই সঙ্গে প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি২০তে ৩টি সেঞ্চুরির অনন্য নজির স্থাপন করেন বাঁহাতি এই ব্যাটসম্যান। পেছনে ফেলেন ক্যারিয়ারে ২টি করে সেঞ্চুরি হাঁকানো গেইল, এভিন লুইস, ম্যাককুলাম ও রোহিতদের। ইনিংসের একেবারে শেষ ওভারে আউট হওয়ার আগে ৫৩ বলে ৩ চার ও ১০ ছক্কায় ১০৪ রানের ঝড়ো ইনিংস খেলেন মুনরো। এ ছাড়া অধিনায়ক কেন উইলিয়ামসনের ৮ বলে ১৯ রানের সুবাদে টি২০তে নিজেদের দলীয় সর্বোচ্চ (২৪৩/৫) রানের রেকর্ড গড়ে নিউজিল্যান্ড। আগের সর্বোচ্চ ছিল ২১৪, অস্ট্রেলিয়ার বিপক্ষে, ২০০৯-২০১০ সালে। এদিন টি২০তে নিজেদের সর্বোচ্চ ১৯ ছক্কাও হাঁকিয়েছে ব্ল্যাক-ক্যাপসরা। আন্তর্জাতিক ক্রিকেটে এক ইনিংসে তাদের চেয়ে বেশি ছক্কা হাঁকানোর কৃতিত্ব আছে কেবল ওয়েস্ট ইন্ডিজ (২১) ও ভারতের (২১)। বড় লক্ষ্য তাড়ায় ওয়েস্ট ইন্ডিজ জোড়া ধাক্কা খায় শুরুতেই। টিম সাউদির করা প্রথম ওভারেই আউট হয়ে যান দুই ওপেনার চ্যাডউইক ওয়ালটন (০) ও ক্রিস গেইল (০)। দুজনই ‘ডাক’ মেরেছেন, ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ তখন ২ উইকেটে ১ রান! আর মাথা তুলে দাঁড়াতে পারেনি সফরকারীরা। ১৬.৩ ওভারে ১২৪ রানেই গুটিয়ে যায় তাদের ইনিংস। একমাত্র আন্দ্রে ফ্লেচার ছাড়া বলার মতো কিছু করতে পারেননি আর কেউই। সর্বোচ্চ ৪৬ রান আসে ফ্লেচারের ব্যাট থেকে। রোভম্যান পাওয়েল করেন ১৬ রান।

২১ রানে ৩ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সেরা বোলার সাউদি। আরেক পেসার ট্রেন্ট বোল্ট ২৯ রানে নেন ২ উইকেট। স্পিনার ইশ সোধিও নেন ২ উইকেট। স্বভাবতই ম্যাচ ও সিরিজসেরা হয়েছেন মুনরো। সফরে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ হেরেছে ২-০ ব্যবধানে, ওয়ানডে ৩-০ তে, আর এবার টি২০ সিরিজ হারল ২-০ এ। ফল হওয়া সাত ম্যাচের সবটিতেই হার। ১৯৯৯-২০০০ সালের পর এই প্রথম কিউই সফর থেকে খালি হাতে ফিরল ক্যারিবীয়রা। অন্যদিকে দুর্দান্ত এই সাফল্যের পর পাকিস্তানকে টপকে ফের টি২০ র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করল উইলিয়ামসনের নিউজিল্যান্ড।

স্কোর ॥ নিউজিল্যান্ড : ২০ ওভারে ২৪৩/৫ (গাপটিল ৬৩, মানরো ১০৪, ব্রুস ২৩, কিচেন, ৯, উইলিয়ামসন ১৯, ফিলিপস ৭*, স্যান্টনার ৬*; টেইলর ১/৫৩, বদ্রি ০/৫১, নার্স ০/৪৩, ব্রেথওয়েট ২/৫০, এমরিট ১/৪২)

ওয়েস্ট ইন্ডিজ: ১৬.৩ ওভারে ১২৪ (ওয়ালটন ০, গেইল ০, ফ্লেচার ৪৬, পাওয়েল ১৬, হেটমায়ার ৭, ব্রেথওয়েট ১৫, নার্স ১৪*, এমরিট ৫, টেইলর ১৩, বদ্রি ২, হোপ চোট পেয়ে অনুপস্থিত; সাউদি ৩/২১, বোল্ট ২/২৯, কিচেন ১/৩৩, স্যান্টনার ০/১৬, সোধি ২/২৫)

ফল : নিউজিল্যান্ড ১১৯ রানে জয়ী

সিরিজ : তিন ম্যাচের টি২০ সিরিজ নিউজিল্যান্ড ২-০ তে জয়ী

ম্যাচ ও সিরিজসেরা : কলিন মুনরো (নিউজিল্যান্ড)।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ