সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যারিয়ারটাই শেষ ভেবেছিলেন নেইমার!

  • ২০১৪ বিশ্বকাপে ইনজুরি আক্রান্ত হওয়ার পর পিএসজি তারকার মনে হয়েছিল তার পা নেই

স্পোর্টস রিপোর্টার ॥ সময়ের অন্যতম সেরা তারকা নেইমার। দেশ ও ক্লাবের জার্সিতে সম্ভাব্য সব শিরোপাই জেতা হয়ে গেছে তার। শুধু বাকি স্বপ্নের বিশ্বকাপ ট্রফি। ২০১৪ সালে নিজ দেশে সেমিফাইনালে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল। তবে এবার ২০১৮ রাশিয়া বিশ্বকাপে অধরা স্বপ্ন পূরণ করতে চান ২৫ বছর বয়সী এই সুপারস্টার। এর আগে এক সাক্ষাতকারে ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইনের (পিএসজি) তারকা জানিয়েছেন, ব্রাজিল বিশ্বকাপে ইনজুরিতে পড়ে ভেবেছিলেন ক্যারিয়ারটাই শেষ হয়ে গিয়েছে!

গত বিশ্বকাপটা নেইমারের জন্য ছিল খুবই বেদনাদায়ক। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে পিঠে মারাত্মক চোট পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন। তার অনুপস্থিতিতে সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে বিধ্বস্ত হয়েছিল ব্রাজিল। প্রতিপক্ষ খেলোয়াড়ের আঘাতে পিঠের হাড় যেভাবে ভেঙ্গে গিয়েছিল, নেইমার ভেবেছিলেন তার ক্যারিয়ারটাই শেষ হয়ে যাবে। চারদিকের সব কষ্টের সংবাদে তখন ভীষণ কেঁদেছিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার। সেই দুঃসহ দিনগুলোর কথা ভাবলে এখনও খারাপ লাগে নেইমারের। পিএসজি তারকা এ প্রসঙ্গে বলেন, ওই ইনজুরিটা আমার জীবনের সবচেয়ে বাজে মুহূর্ত ছিল। ওই সপ্তাহটায় আমি কেঁদেছিলাম। দেখেছি আমার মা আর বাবাও খুব কেঁদেছে। সবার খুব মন খারাপ ছিল, আমার বন্ধু এবং পরিবারের সবার। চোটটা এমন পর্যায়ে ছিল যে, একটা সময় নিজের ক্যারিয়ারটাকে শেষ বলেই ধরে নিয়েছিলেন নেইমার। এ বিষয়ে সাবেক বার্সিলোনা তারকা বলেন, চিকিৎসার সময়টায় আমি পা উঠাতে পারছিলাম না। নড়াতেও পারছিলাম না। আমি কান্না শুরু করেছিলাম কারণ এটা খুব বেদনাদায়ক ছিল। আমি কিছু অনুভব করতে পারছিলাম না, মনে হচ্ছিল আমার পা নেই। ডাক্তাররা আমাকে স্টেডিয়ামের হাসপাতালে নিয়ে যান এবং তারা বলছিলেন, সুখবর হলো আপনি হাঁটতে পারছেন। তবে আপনার ফুটবল ক্যারিয়ারটা বোধ হয় শেষ। এরপর ঘরে বসে টিভিতে জার্মানির বিপক্ষে দলের অসহায় আত্মসমর্পণ দেখেছেন নেইমার। ওই ম্যাচটি নিয়ে ব্রাজিলিয়ান সুপারস্টারের আক্ষেপ। বলেন, আমি যদি ম্যাচটা খেলতে পারতাম এবং ৭-১ ব্যবধানে হারের পর চোটে পড়তাম! এই দগদগে ক্ষত এবার ভোলাতে চান নেইমার। রাশিয়া বিশ্বকাপে জিততে চান স্বপ্নের সোনার ট্রফি। এবারের বিশ্বকাপ বাছাইপর্বে দুর্দান্ত পারফরমেন্স প্রদর্শন করেছে ব্রাজিল। রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা সবার আগে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে। কোচ টিটে দলকে গড়ে তুলেছেন দুর্দান্তভাবে। একই পজিশনে একাধিক চৌকস খেলোয়াড় থাকায় আসছে বিশ্বকাপে হট ফেবারিট পেলের দেশ। তাই তো স্বপ্ন বুনতে শুরু করেছেন নেইমারও। সাফল্যের পরিসংখ্যানে এমন অবস্থা ব্রাজিল মানেই সেরা হওয়া। ‘দ্বিতীয়’ হওয়াটাকেও দেশটি ব্যর্থতা হিসেবে মনে করে। ১৯৭০ সালে বিশ্বকাপ জয়ের পর দীর্ঘ দুই পর ১৯৯৪ সালে আবারও বিশ্বকাপ জেতে জাগো বনিতোরা। আধুনিক যুগে এসে এসময় থেকেই মূলত দেশটি অপ্রতিরোধ্য হয়ে ওঠে। ১৯৯৪ থেকে ২০০২ সাল পর্যন্ত টানা তিন বিশ্বকাপে ১২ বছর বিস্ময়কর সাফল্য দেখায় ব্রাজিলিয়ানরা। এ সময়ের তিনটি বিশ্বকাপের প্রতিটিতেই ফাইনালে খেলে ব্রাজিল এবং দু’টিতে চ্যাম্পিয়ন হয়। এমন আকাশচুম্বী সাফল্যের পর ব্রাজিল দল যেন সবার ধরাছোঁয়ার বাইরে চলে যায়। এ কারণেই ২০০৬ বিশ্বকাপে ‘হেক্সা’ জয়ের স্বপ্ন নিয়ে জার্মানি পাড়ি জমায় লুই ফিলিপ সোলারির দল। এ সময় রোনাল্ডিনহোরা এতটাই ফর্মের তুঙ্গে অবস্থান করছিলেন যে বিশ্বকাপ জয় করা নিয়ে কোন সংশয় ছিল না। কিন্তু চূড়ান্ত লড়াইয়ে খেই হারিয়ে বিদায় নিতে হয় ব্রাজিলকে। এরপর দলের দায়িত্ব দেয়া হয় ১৯৯৪ বিশ্বকাপ জয়ী অধিনায়ক কার্লোস দুঙ্গাকে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১