শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেরানীগঞ্জে বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি স্থাপন হচ্ছে

  • কর্মকর্তা-কর্মচারীদের বিশেষায়িত প্রশিক্ষণই লক্ষ্য

মশিউর রহমান খান ॥ দেশের ৬৮ কারাগারের কর্মরত কারা কর্মকর্তা-কর্মচারীদের উন্নত ও বিশেষায়িত প্রশিক্ষণের জন্য রাজধানীর কেরানীগঞ্জে প্রথমবারের মতো নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি। কারা বিভাগে কর্মরতদের কারাগার পরিচালনায় নিজেদের দক্ষ ও অভিজ্ঞ করে গড়ে তুলতে উন্নত প্রশিক্ষণ প্রদান করা ও প্রশিক্ষণ গ্রহণকারী কর্মকর্তা-কর্মচারীগণ কারাভ্যন্তরে আটক বন্দীদের উন্নত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কারামুক্ত হয়ে স্বাবলম্বী করে গড়ে তুলতেই এ প্রশিক্ষণ একাডেমি স্থাপন করা হচ্ছে। একই সঙ্গে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অপরাধ ও পুলিশ বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীদের একাডেমিতে অধ্যয়নের সুযোগ প্রদান করা হবে। প্রশিক্ষণ একাডেমিতে উন্নত কারা ব্যবস্থাপনা প্রতিষ্ঠা ও উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান কার্যক্রম সারাবছরই চলবে। পাশপাশি এ একাডেমিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন অন্যান্য সংস্থার কর্মকর্তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতেও প্রশিক্ষণ প্রদান করা হবে। কারা সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

প্রকল্প সূত্রে জানা গেছে, প্রায় ৫শ’ ২৫ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে এ কারা প্রশিক্ষণ একাডেমিটি নির্মাণ করা হবে। সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণ কেরানীগঞ্জ ঢাকা নামক এ প্রকল্পটি বাস্তবায়ন করবে কারা অধিদফতর। চলতি বছরের ডিসেম্বর মাসে শুরু হয়ে প্রকল্পটির নির্মাণ কাজ ২০২০ সালের জুন মাসে শেষ করা হবে বলে জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, একাডেমিতে পাবলিক সার্ভিস কমিশন থেকে সরাসরি নিয়োগপ্রাপ্ত অফিসারদের অফিস প্রশাসন, কারাগার পরিচালনাসহ নির্দিষ্ট কিছু বিষয়ে শুধুমাত্র মৌখিক প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া বিভাগীয় পর্যায়ে বিদ্যমান একাডেমি প্রতিষ্ঠান থেকে কারারক্ষী ও প্রধান কারারক্ষীসহ প্রধান কারারক্ষী বা পোশাকধারীদের ‘বিশেষায়িত প্রশিক্ষণ’ প্রদান করা হবে। এছাড়াও মূল পদ থেকে পদোন্নতিপ্রাপ্তির পর এবং অন্য পোশাকধারীদের ‘রিফ্রেশার’ প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া সিভিল পোশাকধারী কর্মকর্তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রকল্প সূত্রে জানা গেছে, প্রশিক্ষণ একাডেমিতে কারিগরি প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা রাখা হবে। কর্মকর্তা-কর্মচারীগণ এখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে কারাবন্দীরা মুক্ত হয়ে যাতে সমাজে পুর্নবাসন বা প্রতিষ্ঠিত হতে পারেন তার জন্য বন্দীদের প্রশিক্ষণ প্রদান করবেন। এতে অপরাধীরা মুক্ত হয়ে পুনরায় অপরাধে জড়িত হওয়ার সম্ভাবনা কমে আসবে, যার প্রভাবে সমাজে আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ ভূমিকা রাখবে। এছাড়া অন্যান্য পেশাগত প্রশিক্ষণের পাশপাশি একাডেমিতে কৃষি, মৎস্য চাষ, পশু পালন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবে, যার মাধ্যমে কারা বিভাগে কর্মরতদের পরিবার ও সাজাপ্রাপ্ত বন্দীরাও প্রশিক্ষণ গ্রহণ করে সমাজে প্রতিষ্ঠিত হতে সহায়ক ভূমিকা পালন করবে।

কারা অধিদফতর সূত্র জানায়, এ একাডেমিতে কারা বিভাগের সঙ্গে করা চুক্তি অনুযায়ী টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অপরাধ ও পুলিশ বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীদের উন্নতমানের প্রশিক্ষণ প্রদান করা ও পড়াশোনার ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে অপরাধ ও কারা বিষয়ে সম্মুখ ধারণা প্রদান করা ও এ বিষয়ে অভিজ্ঞ তরুণ ইউনিভার্সিটি গ্র্যাজুয়েট তৈরি করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন জনকণ্ঠকে বলেন, রাজধানীর কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার কমপ্লেক্সে কারা বিভাগে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের উন্নত প্রশিক্ষণ প্রদানের জন্য সরকার একটি প্রশিক্ষণ একাডেমি স্থাপন করছে। বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি নামে প্রায় ৫শ’ ২৫ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িতব্য এ প্রকল্পটি চলতি বছরের ডিসেম্বর থেকে ২০২০ সালের জুনের মধ্যেই কারা অধিদফতর বাস্তবায়ন করবে। কারা বিভাগকে উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান ও সরকার নির্দেশিত নতুন নতুন বিষয়ে প্রশিক্ষণ প্রদানের জন্য এতে পেশাগত ও কর্মমুখী নানা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। পোশাকধারী ও সিভিল উভয় প্রকারের কর্মকর্তা-কর্মচারীদের একাডেমিতে প্রশিক্ষণ প্রদান করা হবে। পেশাগত রিফ্রেশার ও বিশেষায়িত উভয় প্রকারের প্রশিক্ষণ প্রদান করা হবে। সাজাপ্রাপ্ত ও সাধারণ বন্দীর সুবিধার্থে প্রশিক্ষণ গ্রহণকারী কর্মকর্তা-কর্মচারীরা কারাভ্যন্তরে গিয়ে বন্দীরা মুক্ত হয়ে যাতে সমাজে পুনর্বাসিত হতে পারে সেজন্য বন্দীদের প্রশিক্ষণ প্রদান করবে। এজন্য কারিগরি শিক্ষার পাশপাশি কৃষি, মৎস্য চাষ, পশু পালন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যান্য সংস্থারও একাডেমিতে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা থাকবে। সিভিল পোশাকধারীদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা হবে। এর বাইরে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অপরাধ ও পুলিশ বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীদের অপরাধ ও কারা বিষয়ে সম্মুখ ধারণা প্রদান করা ও এ বিষয়ে অভিজ্ঞ তরুণ ইউনিভার্সিটি গ্র্যাজুয়েট তৈরি করতে সহায়তা করার পরিকল্পনা রয়েছে। কারা মহাপরিদর্শক বলেন, পিএসসি থেকে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের অফিস প্রশাসন ও কারাগার পরিচালনার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া কারারক্ষী, প্রধান কারারক্ষী বা অনুরূপ পোশাকধারীদের মূল পদ থেকে উচ্চতর পদে পদোন্নতির পর এবং কর্মকর্তাদের প্রতি ধাপে প্রশিক্ষণের পর রিফ্রেশার প্রশিক্ষণ প্রদান করা হবে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়