বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানব পাচারের অভিযোগে মালয়েশিয়ায় আটক চলচ্চিত্র নির্মাতা অনন্য মামুন

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা থেকে রওনা হওয়ার সময়ই ইমিগ্রেশনে তাদের মানব পাচারকারী সন্দেহে ব্যাপক জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়েছিল। কুয়ালালামপুরে পৌঁছার পর ঠিকই তাদের আটক করে নিয়ে যায় সেখানকার পুলিশ। শিল্পী পরিচয়ে মানব পাচারের অভিযোগে আটক হন বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা অনন্য মামুন। একটি সাংস্কৃতিক দল নিয়ে কুয়ালালামপুর গেলে তাকে ও তার সঙ্গে পাচার হওয়া ৫৭ জনকেও আটক করেছে মালয়েশিয়ার গোয়েন্দা পুলিশ। রবিবার দিবাগত রাত বারোটায় পুলিশের হাতে আটক হন অনন্য মামুন ও শ্যাম নামে তার এক সহযোগী। এ ঘটনায় প্রবাসী বাংলাদেশীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

শনিবার কুয়ালালামপুরের পেট্রুনাস টুইন টাওয়ার সংলগ্ন ওয়াসমা এমসিআই হলে বিনোদনী সংস্থা ‘সিনেমাটিকে’র আয়োজনে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ‘বাংলাদেশী নাইটস’। সেখানে যোগ দিতে চিত্রপরিচালক অনন্য মামুনের সার্বিক তত্ত্বাবধানে শুক্রবার রাতে মালয়েশিয়া যান বাংলাদেশের একঝাঁক তারকা। অনুষ্ঠানে গান করেন কণ্ঠশিল্পী আসিফ আকবর, আঁখি আলমগীর, এইচ এম রানা, ইউছুফ ও ব্যান্ডদল চিরকুট। গানের সঙ্গে নাচ পরিবেশন করেন চিত্রনায়ক ইমন ও নিরব এবং চিত্রনায়িকা শখ, আইরিন, ভাবনা, আমান ও মিষ্টি। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন চিত্রপরিচালক দেবাশীষ বিশ্বাস ও প্রবাসী সাংস্কৃতিক কর্মী অরুনিমা। মূলত এই তারকাদের সঙ্গেই পাচার হয় নাম-পরিচয় না জানা ৫৭ বাংলাদেশী। তাদের ‘শিল্পী’ হিসেবে ভিসা দিয়ে নেয়া হয়েছিল মালয়েশিয়াতে। কিন্তু সেখানে তাদের ভিসা ও পাসপোর্টের তথ্যে গড়মিল পাওয়া যায় শুরু থেকেই। এতে করে ইমিগ্রেশনের সময়ই ১৫ জনকে আটক করে স্থানীয় গোয়েন্দা পুলিশ। তাদের কাছ থেকে তথ্য নিয়ে রবিবার রাতে কুয়ালালামপুরের পুত্রী হোটেল থেকে আরও ১৫ ও বেশকিছু অভিযানে মোট পাচার হওয়া ৫৭ জনকে আটক করা হয়। তাদের সঙ্গে আটক হন পরিচালক অনন্য মামুন ও মালয়েশিয়া প্রবাসী শ্যাম নামে এক বাংলাদেশী। মালয়েশীয় পুলিশ জানিয়েছে, অনুষ্ঠান আয়োজনের আড়ালে অবৈধভাবে ৫৭ জনকে মালয়েশিয়ায় নিয়ে এসেছেন অনন্য মামুন ও তাদের সহযোগীরা। প্রত্যেকের কাছ থেকে ২ লাখ ৫০ হাজার করে টাকা নেয়া হয়েছে। আপাতত পুলিশ তাদের জিজ্ঞাসাবাদ করছে। তাদের সঙ্গে আরও কেউ জড়িত রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে। অনন্য মামুনের সঙ্গে আটকদের সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। অবশ্য ‘বাংলাদেশ নাইট’ আয়োজনে আমন্ত্রিত শিল্পীরা নিরাপদেই রয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে হজরত শাহজালাল বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশের এক কর্মকর্তা বলেন, ওদের যাওয়ার সময়েই সন্দেহ করা হয়েছিল। এবার ফেরার সময় তাদের আবারও আটক করে মানবপাচারের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১