বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গোপসাগরে দু’দিনের আন্তর্জাতিক মহড়া সমাপ্ত

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বঙ্গোপসাগরের বাংলাদেশী জলসীমায় এই প্রথমবারের মতো দু’দিনের আন্তর্জাতিক নৌমহড়া বুধবার সমাপ্ত হয়েছে। আইওএনএস (ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোিজয়াম) এর ৩২ দেশের ২৩ সদস্য রাষ্ট্র এবং ৯ পর্যবেক্ষক এ মহড়ায় অংশগ্রহণ করে। এ ছাড়া পর্যবেক্ষক হিসেবে এ মহড়ায় ছিল বিভিন্ন দেশের মেরিটাইম বিশেষজ্ঞগণ।

উল্লেখ্য, ২৭ নবেম্বর কক্সবাজারের ইনানী সী বিচ সংলগ্ন হোটেল রয়েল টিউলিপে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মাধ্যমে ইমসারেক্স-২০১৭ ও বিচ কার্নিভালের উদ্বোধন করেন। এরপরে ২৮ নবেম্বর থেকে গভীর সমুদ্রে শুরু হয় আন্তর্জাতিক সমুদ্র মহড়া। এ উপলক্ষে ৩ দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে আইওএনএস’র ২৩ সদস্য রাষ্ট্র অংশ নেয়। দেশগুলো হচ্ছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, মিয়ানমার, ওমান, পাকিস্তান, সৌদি আরব, সিসিলিস, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, তিমুরলেসেথ, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্য। এ ছাড়া চীন, জার্মানি, ইতালি, জাপান, মাদাগাস্কার, মালয়েশিয়া, নেদারল্যান্ডস, রাশিয়া এবং স্পেন পর্যবেক্ষক দেশ হিসেবে এ মহড়ার সঙ্গে সংযুক্ত ছিল।

নৌবাহিনী সূত্রে জানানো হয়েছে, তিন ধাপে অনুষ্ঠিত এ মহড়ার মূল লক্ষ্য ছিল ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর মধ্যকার আঞ্চলিক সম্প্রীতি ও সহযোগিতা জোরদার করা।

শীর্ষ সংবাদ:
দুই বাংলার বাঙালী এক হচ্ছে রুপালি ইলিশে         মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতান্ত্রিক চেতনার বিরোধী দল চাই ॥ কৃষিমন্ত্রী         আইপি টিভির রেজিস্ট্রেশন শীঘ্রই ॥ তথ্যমন্ত্রী         শাহজালালে বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার টেস্ট শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় ৩৬ মৃত্যু         শিগগিরই আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়া হবে : তথ্যমন্ত্রী         মানুষকে ডিজিটালি ঠকানো হচ্ছে : অর্থমন্ত্রী         ভারতে গেল ইলিশের প্রথম চালান         পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ-কুয়েত রোডম্যাপ         ‘প্রধানমন্ত্রীর এসডিজি অগ্রগতি পুরস্কার অর্জন দেশের ইতিহাসে মাইলফলক'         ‘আশা করছি বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দেবে’         ইভ্যালির সম্পদ বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা         ভুক্তভোগীদের দেনা পরিশোধে ইভ্যালির সঙ্গে কথা বলতে হবে : বাণিজ্যমন্ত্রী         রামপুরায় ফ্লাট থেকে নববধূ গলিত মরদেহ উদ্ধার         সুরক্ষিত হয়েছে ১৮ হাজার সাধারণ ‘নগদ’ গ্রাহকের অর্থ         করোনা ভাইরাস ॥ প্রবৃদ্ধির প্রাক্কলন কমাল এডিবি         দেশব্যাপী ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট প্রত্যাহার         আফগান ইস্যুতে সার্ক বৈঠক বাতিল         দেশের বাইরে আর কোনও কয়লাভিত্তিক নতুন প্রকল্প করবে না চীন         যাত্রাবাড়ীতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার