বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদত্যাগের পরও জিম্বাবুয়ে সরকারকে পরামর্শ দেবেন মুগাবে

পদত্যাগের পরও জিম্বাবুয়ে সরকারকে পরামর্শ দেবেন মুগাবে

অনলাইন ডেস্ক ॥ ব্যাপক নাটকীয়তার পর পদত্যাগ করতে বাধ্য হয়েছেন জিম্বাবুয়ের দীর্ঘদিনের শাসক রবার্ট মুগাবে। তবে এর পরও তার ভূমিকা শেষ হচ্ছে না বলে জানিয়েছেন জিম্বাবুয়ের ক্ষমতাসীন মহল।

মুগাবের পদত্যাগে মধ্যস্থতাকারী ছিলেন খ্রিষ্টান পুরোহিত রেভারেন্ড ফিদেলিস মুকোনোরি। তিনি বলেন, পদত্যাগের পরও প্রবীণ রাষ্ট্রনায়ক হিসাবে জিম্বাবুয়ের রাজনৈতিক ভূমিকায় থাকবেন রবার্ট মুগাবে।

কী ভূমিকা থাকবে মুগাবের? এ প্রশ্নে মুকোনোরি বলেন, প্রবীণ রাষ্ট্রনায়ক হিসাবে মুগাবে নতুন প্রেসিডেন্টসহ সবাইকে 'উপদেশ' দেবেন।

৯৩ বছর বয়সী মুগাবে গত মঙ্গলবার সামরিক বাহিনীর হস্তক্ষেপ এবং দেশবাসীর ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করেন।

তার জায়গায় নতুন প্রেসিডেন্ট হিসাবে গত শুক্রবার শপথ নেন এমারসন এমনানগাওয়া।

মুগাবের ঘনিষ্ঠ মিত্র হওয়ার পরও এ মাসের শুরুর দিকে এমনানগাওয়া বরখাস্ত হওয়াকে কেন্দ্র করে জিম্বাবুয়েতে রাজনৈতিক সংকট সৃষ্টি হয় এবং শেষ পর্যন্ত তা মুগাবের পতন ডেকে আনে।

মুকোনোরি আরো বলেন, মুগাবে ও তার স্ত্রী গ্রেস মুগাবে রাজধানী হারারেতে তাদের বাড়িতেই আছেন। তাদের দেশ ছেড়ে যাওয়ার কোনো পরিকল্পনা নেই।

তিনি বলেন, 'আফ্রিকান বিশ্বে বয়স্ক নাগরিকরা উপদেশ, পরামর্শ দিয়ে থাকেন।

পুরোহিত মুকোনোরি সেনাবাহিনী এবং মুগাবের মধ্যে মধ্যস্থতার মধ্য দিয়ে মুগাবেকে পদত্যাগে রাজি করান। এরপর তিনিই জানালেন, রাজনীতিতে এখনো মুগাবের ভূমিকা থাকছে।

নতুন প্রেসিডেন্ট এমনানগাওয়া রাজনৈতিক পরামর্শ নিতে পূর্বসূরি মুগাবের কাছে যাবেন বলে জানিয়েছেন মুকোনোরি।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং