সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আঁখি ও অনুশ্রীর যুগলবন্দী ‘তোমারি নাম সকল তারার মাঝে’

আঁখি ও অনুশ্রীর যুগলবন্দী ‘তোমারি নাম সকল তারার মাঝে’

গৌতম পান্ডে ॥ মিলনায়তনজুড়ে ধ্বনিত হচ্ছে রবীন্দ্রনাথের গান ‘বরিষধরা মাঝে শান্তির বারি’। পিন পতন নীরবতায় শ্রোতারা শুনছে একের পর এক রবীন্দ্রসঙ্গীত। শিল্পী আঁখি হালদার ও অনুশ্রী ভট্টাচার্যের সুরেলা কণ্ঠের গানে রবীন্দ্র আবহের সৃষ্টি হয় ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজে শুক্রবার সন্ধ্যায়। তাদের গাওয়া প্রতিটি গান যেন প্রত্যেকের হৃদয় ছুঁয়ে যায় এ সময়। রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও পীযূষ বড়ুয়ার সান্নিধ্যে শিক্ষালাভ যেন পূর্ণতা পায় এ দুই শিল্পীর গানে এদিন। আলিয়ঁস ফ্রঁসেজ আয়োজিত এ অনুষ্ঠানের শিরোনাম ‘তোমারি নাম সকল তারার মাঝে’। বিকাল থেকে রবীন্দ্রভক্তদের পদচারণায় সরব ছিল আলিয়ঁস অঙ্গন। প্রতিষ্ঠানের পরিচালক ব্রুন প্লাসের স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে যথাসময়ে শুরু হয় অনুষ্ঠান। শুভেচ্ছা বক্তব্য রাখেন মারুফুল ইসলাম ও অধ্যাপক শফি আহমেদ। কণ্ঠশিল্পী পীযূষ বড়ুয়া সঞ্চালনাসহ সমগ্র অনুষ্ঠানের পরিচালনা করেন।

শিল্পীদ্বয়ের দ্বৈতকণ্ঠে ‘বরিষধরা মাঝে শান্তির বারি’ গানের মধ্যদিয়ে শুরু হয় মূল আসর। পরে শিল্পী আঁখি হালদার একক কণ্ঠে পরিবেশন করেন পরপর দুটি রবীন্দ্রসঙ্গীত। তার গাওয়া প্রথম গান ‘তোমায় গান শোনাবো’। এরপর তিনি পরিবেশন করেন ‘বধূ কোন আলো লাগল চোখে’ গানটি। পরে শিল্পী অনুশ্রী ভট্টাচার্য একক কণ্ঠে পরিবেশন করেন রবীন্দ্রসঙ্গীত ‘দাঁড়িয়ে আছো তুমি আমার গানের পারে’ ও ‘ছিন্ন পাতার সাজাই তরণী’।

আবারও দ্বৈত কণ্ঠে ‘তোমার সুরের ধারা’ গানটি পরিবেশন করেন শিল্পীদ্বয়। প্রতিটি গানের শেষে করতালি দিয়ে শিল্পীদের উৎসাহ ও উদ্দীপনাকে আরও একধাপ এগিয়ে দিতে কার্পণ্য করেননি শ্রোতারা। পরে শিল্পী আঁখি হালদারের একক কণ্ঠে পরিবেশিত হয় ‘ওযে মানে না মানা’ ও ‘তুমি কোন কাননের ফুল’ গান দুটি। এরপর দ্বৈত কণ্ঠে পরিবেশিত হয় ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি। শিল্পী অনুশ্রী আবারও একক কণ্ঠে পরিবেশন করেন ‘আমার পরান যাহা চায়’ ও ‘চোখের আলোয় দেখেছিলেম’। দ্বৈত কণ্ঠে পরিবেশিত হয় ‘আকাশজুড়ে শুনিনু’ গানটি। এইভাবে একক ও দ্বৈত কণ্ঠে একের পর এক রবীন্দ্রসঙ্গীত গেয়ে শ্রোতাদের মুগ্ধ করেন শিল্পী আঁখি হালদার ও অনুশ্রী ভট্টাচার্য। অনুষ্ঠানের শেষ পর্যায়ে ‘আজি ঝড়ের রাতে’ গানটি একক কণ্ঠে পরিবেশন করেন শিল্পী আঁখি। দ্বৈত কণ্ঠে ‘পৌষ তোদের ডাক দিয়েছে আয়রে ছুটে আয় আয় আয়’ গানটি পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে        
//--BID Records