সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হারিরিকে জিম্মি করে রেখেছে সৌদি আরব ॥ অভিযোগ লেবাননের

সৌদি আরবে সফরের সময় পদত্যাগের ঘোষণা দেয়া লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরিকে জিম্মি করে রেখেছে সৌদি আরবথ-এমন অভিযোগ করেছে লেবানন। ধারণা করা হয়েছিল দেশে নিরাপত্তাজনিত কারণে তিনি পদত্যাগ করেছেন। পরে জানা যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জোর করে এ কাজ করিয়েছেন। বিবিসি ও ওয়েবসাইট।

বুধবার ফ্রান্স বলেছে, সৌদি আরবে অবস্থানরত সাদ আল হারিরি অতি শীঘ্রই সপরিবারে ফ্রান্স ভ্রমণে যাবেন। ৩ নবেম্বর সৌদি আরব সফরে গিয়ে সেখান থেকে আচমকা পদত্যাগের ঘোষণা দেন লেবাননের প্রধানমন্ত্রী হারিরি। এর পর থেকে তিনি দেশটির রাজধানী রিয়াদে অবস্থান করছেন। লেবাননের উর্ধতন কর্মকর্তা এবং রাজনীতিবিদরা দাবি করেছেন যে, হারিরিকে সৌদি আরব জিম্মি করে রেখেছে- এমনটি তারা জানতে পেরেছেন। তাকে জোরপূর্বক পদত্যাগ করানো হয়েছে এমনটিও দাবি করছেন তারা। অন্যদিকে সৌদি আরব এবং স্বয়ং হারিরি দাবি করছেন যে, তাকে কোনভাবেই চাপ প্রয়োগ করা হয়নি। তিনি জিম্মিও নন। এ অবস্থায়, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বলেন, তিনি সাদ আল হারিরি এবং সৌদি আরবের যুবরাজ সালমানের সঙ্গে ফোনে কথা বলেছেন এবং হারিরিকে সপরিবারে ফ্রান্স ভ্রমণের আমন্ত্রণ জানিয়েছেন। তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, কোন ধরনের রাজনৈতিক আশ্রয়ের নিমিত্তে হারিরি ফ্রান্স ভ্রমণে যাচ্ছেন না। অন্যদিকে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বরাবরই দাবি করে আসছেন, হারিরিকে সৌদি আরব জিম্মি করে রেখেছে। অবস্থাদৃষ্টে হারিরিকে নিয়ে ধোঁয়াশা কাটছেই না। প্রেসিডেন্ট আউন জানিয়ে দিয়েছেন, হারিরি লেবাননে সশরীরে উপস্থিত হয়ে পদত্যাগের কারণ জানানোর পূর্ব পর্যন্ত তিনি তার পদত্যাগপত্র গ্রহণ করবেন না। এ প্রসঙ্গে বুধবার হারিরি এক টুইটে লেখেন, আমি সম্পূর্ণ ভাল আছি। দু’এক দিনের মধ্যেই আমি প্রতিশ্রুতি অনুযায়ী লেবাননে ফিরছি।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু