রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইতালির বিশ্বকাপ স্বপ্নে সুইডেনের ধাক্কা

ইতালির বিশ্বকাপ স্বপ্নে সুইডেনের ধাক্কা
  • ১৬ বছর পর বিশ্বকাপের মূলপর্বে সেনেগাল, পেরুকে রুখে দিল খর্ব শক্তির নিউজিল্যান্ড, সুইডেন ১-০ ইতালি, নিউজিল্যান্ড ০-০ পেরু, হন্ডুরাস ০-০ অস্ট্রেলিয়া, সেনেগাল ২-০দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ বাছাইপর্বের প্লে অফের প্রথম লেগে সুইডেনের কাছে ১-০ গোলে হেরেছে ইতালি। এর ফলে রাশিয়া বিশ্বকাপের টিকেট কাটতে হলে দ্বিতীয় লেগে বড় জয়ের বিকল্প নেই আজ্জুরিদের। অন্যদিকে তুলনামূলক খর্ব শক্তির দল নিউজিল্যান্ডের কাছে গোলশূন্য ড্র করে সমর্থকদের হতাশ করেছে লাতিন আমেরিকার পেরু। গোলশূন্য ড্র হয়েছে অস্ট্রেলিয়া-হন্ডুরাসের ম্যাচও। তবে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দীর্ঘ ১৬ বছর পর বিশ্বকাপের মূল পর্বের টিকেট কেটেছে সেনেগাল।

বিশ্ব ফুটবলের সফলতম দলের একটি ইতালি। দ্বিতীয় সর্বোচ্চ চারবারের বিশ্বচ্যাম্পিয়ন তারা। সেই দলটিরই বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেয়া শঙ্কার পথে। শুক্রবার রাতে প্লে অফের প্রথম লেগে সুইডেনের মাঠে ১-০ গোলে হেরেছে ইতালি। ম্যাচের প্রথমার্ধে এদিন দুই দলই সমানে সমান লড়াই করে। যে কারণেই গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল। তবে দ্বিতীয়ার্ধেই জ্বলে ওঠে স্বাগতিকরা। ম্যাচের বয়স যখন ৬১ মিনিট তখনই বদলি খেলোয়াড় জ্যাকব জোহানসনের গোলে এগিয়ে যায় সুইডিশরা। এরপর আর কোন দল গোল করতে না পারলে জয় নিয়েই মাঠ ছাড়ে সুইডেন। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে হলে সোমবার সান সিরোতে ফিরতি লেগে ২ গোলের ব্যবধানে জিততে হবে জিয়ানলুইজি বুফনদের। আর যদি সুইডেন জিতে তাহলে ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো স্বপ্নের বিশ্বকাপ থেকে বাদ পড়বে সাবেক চ্যাম্পিয়ন ইতালি। আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন আরও আগেই। কিন্তু সুইডেনের আইকন খেলোয়াড় জøাতান ইব্রাহিমোভিচ দলকে উৎসাহ দেয়ার জন্য এদিন গ্যালারিতে উপস্থিত ছিলেন। দুই ফরোয়ার্ড মার্কাস বার্গ ও ওলা তোইবোন এবং ইতালির দুই ডিফেন্ডার জর্জিও চিয়েল্লিনি ও লিওনার্দো বুনোচ্চির ব্যর্থতার সুযোগে দারুণ জয় নিয়েই মাঠ ছাড়ে সুইডিশরা। ম্যাচের শেষেরদিকে অবশ্য মাতেও ডার্মেইন ইতালিকে সমতায় ফেরানোর দারুণ সুযোগ পেয়েছিল কিন্তু তার নেয়া শট পোস্টে লেগে ফিরে এলে হতাশায় ডুবে সফরকারী সমর্থকরা। ইতালির জন্য হতাশাজনক ব্যাপার হলো দলের তারকা মিডফিল্ডার মার্কো ভেরাত্তি হলুদ কার্ড পেয়েছেন। এর ফলে ফিরতি লেগে নিষিদ্ধ থাকবেন তিনি। যে কারণেই সুইডেনবাধা পেরিয়ে বিশ্বকাপে যেতে হলে কঠিন পরীক্ষাই দিতে হবে ইতালিয়ানদের।

বাছাইপর্বের প্লে অফের প্রথম লেগে চমকে দিয়েছে নিউজিল্যান্ডও। গুরুত্বপূর্ণ ম্যাচে শনিবার পেরুর সঙ্গে গোলশূন্য ড্র করে তারা। এর ফলে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে হলে দ্বিতীয় লেগে কঠিন পরীক্ষাই দিতে হবে দুই দলকে। ওয়েলিংটন রিজিওনাল স্টেডিয়ামে প্লে অফের প্রথম লেগে মুখোমুখি হয় ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড ও লাতিন আমেরিকা থেকে পঞ্চম স্থান নিয়ে আসা পেরু।ডিফেন্ডার উইন্সটন রেইড এবং গোলরক্ষক স্টেফান মারিনোভিকের দৃঢ়তায় ফিফা র‌্যাঙ্কিংয়ের দশ নম্বর দল পেরুকে রুখে দেয় কিউইরা। বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে হলে বুধবার লিমায় ফিরতি পর্বে স্বাগতিক পেরুর জয়ের কোন বিকল্প নেই। তবে ১-১ কিংবা তারচেয়ে বেশি গোলে ম্যাচ ড্র হলে প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেবে নিউজিল্যান্ড। বিশ্বকাপের বাছাইপর্বের দক্ষিণ আমেরিকান অঞ্চলের লড়াইয়ে পঞ্চম হওয়ায় প্লে অফে খেলতে হচ্ছে পেরুকে। লিমায় ফিরতি পর্বে নিউজিল্যান্ডকে হারাতে পারলে ১৯৮২ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে টিকেট পাবে দক্ষিণ আমেরিকান দলটি।

এদিকে দীর্ঘ দেড় দশকেরও বেশি সময় পর বিশ্বকাপের টিকেট কেটেছে সেনেগাল। ২০০২ বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে এসেই চমক দেখিয়েছিল তারা। বিশ্বকাপ অভিষেকেই কোয়ার্টার ফাইনালে ওঠা সেনেগাল পরের তিন বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিতে পারেনি। শুক্রবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকেট পেল পশ্চিম আফ্রিকার দেশটি। ২০১৬ সালের নবেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা বাছাইপর্বে ম্যাচের ফল বাতিল হয় বাজে রেফারিংয়ের অভিযোগে। সেই ম্যাচে সেনেগালের বিপক্ষে ২-১ গোলে জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। বাতিল হওয়া ম্যাচটি এদিন আবারো আয়োজন করা হয়। ম্যাচ শুরুর ১৩ মিনিটেই সেনেগালকে এগিয়ে দেন দিয়াফ্রা শাখো। লিভারপুলের সাদিও মানের দারুণ এক পাসে বল জালে জড়ান তিনি। প্রথমার্ধ শেষ হওয়ার কিছুক্ষণ আগে মানের দুর্দান্ত এক শট ঠেকিয়ে দেন আফ্রিকার গোলরক্ষক। কিন্তু ডিফেন্ডার থামসানকা খিজের পায়ে লেগে আত্মঘাতী গোল হয়। ম্যাচে আর গোল না হওয়ায় জয় নিয়েই মাঠ ছাড়ে সেনেগাল। এই জয়ে ১৬ বছর পর বিশ্বকাপের মূল পর্বে খেলবে সেনেগাল। ২০০২ সালে দলের অধিনায়ক আলিও সিসেই এখন দলের কোচ। নাইজিরিয়া ও মিসরের পর তৃতীয় আফ্রিকান দেশ হিসেবে রাশিয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত করল সেনেগাল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান