সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

মহিলা সমিতি মঞ্চে আজ ‘যযাতি’

মহিলা সমিতি মঞ্চে আজ ‘যযাতি’

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে সময়ের ৩০তম প্রযোজনা ‘যযাতি’। দল সূত্রে জানা গেছে আজ নাটকটির চতুর্থ মঞ্চায়ন হবে। প্রখ্যাত নাট্যকার গিরিশ কারনাডের ‘যযাতি’ নাটকটির ভাষান্তর করেছেন সলিল সরকার। নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। পঙ্কজ নিনাদের মঞ্চ পরিকল্পনায় নাটকটির আবহসঙ্গীত পরিকল্পনা করেছেন ইউসুফ হাসান অর্ক।

পোশাক পরিকল্পনায় মানসুরা আক্তার লাভলী এবং আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- ফকরুল ইসলাম, রুমা, মানসুরা আক্তার লাভলী, আব্দুল্লাহেল বারী, সুনিতা বড়–য়া এবং ইশরাত নিগার লাজ। ‘যযাতি আমাদের অজ্ঞাত অতীতের একটি খ- কাহিনী। অতীতের দর্শনেচ্ছু সেই পর্যটক, যিনি পথ ভুলে এক অজ্ঞাত সংস্কৃতির সমাধি ক্ষেত্রে এসে পড়েছেন। বর্তমানের শ্রবণ ইন্দ্রিয়র সাহায্যে বিগত কালের প্রতিধ্বনি শুনতে পাচ্ছেন। আমরা যেন স্বপ্নজীবী নদীর কিনারায় বসে নদীর জলে বিচিত্র লীলা নিরীক্ষণ করছি।

নদী প্রবাহের এই অপবর্তন ও পরাবর্তন দৃষ্টিরই পরিণাম। এই সবকিছুকেই সত্যরূপে স্বীকার করার মধ্যেই রয়েছে আনন্দ, রসানুভূতি। তারপরও নদীর তলদেশকে যথাযথভাবে দেখতে চাইলে প্রয়োজন আপন করার প্রতিবিম্ব। সেই সত্যের প্রকাশই জীবন। যে জীবন এখানে দেখা যায় তা পৌরাণিক তথা নাটক।

শীর্ষ সংবাদ: