সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঐক্যবদ্ধ স্পেনের পক্ষে লাখো মানুষের সমাবেশ

ঐক্যবদ্ধ স্পেনের পক্ষে লাখো মানুষের সমাবেশ

অনলাইন ডেস্ক ॥ রবিবার কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনার রাজপথে সমাবেশ করেন ঐক্যবদ্ধ স্পেনের পক্ষের লাখো মানুষ।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বার্সেলোনায় বিপুল লোকের জমায়েতের এই দিনেই কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে-বিপক্ষে জনমত জরিপ প্রকাশিত হয়। এতে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন স্বাধীনতার বিপক্ষের লোকজন।

ওই জরিপ থেকে জানা যায়, উত্তর-পূর্বাঞ্চলীয় সম্পদশালী অঞ্চলটির ভোটারদের প্রায় অর্ধেক ঐক্যবদ্ধ স্পেনের পক্ষে।

গত শুক্রবার কাতালোনিয়ার পার্লামেন্ট একতরফাভাবে স্বাধীনতার ঘোষণা দিয়ে ভোটাভুটির আয়োজন করে। সেই ভোট বর্জন করে তিনটি জাতীয় রাজনৈতিক দল।

পার্লামেন্টে ভোটে আইনপ্রণেতারা কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেওয়ার পর চটে যায় প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়ের নেতৃত্বাধীন মাদ্রিদ সরকার। পাল্টা ব্যবস্থা হিসেবে কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুজদেমনকে বহিষ্কার করে পার্লামেন্ট ও সরকার অকার্যকর করে দেন রাহয়।

এর আগে ১ অক্টোবর অনানুষ্ঠানিকভাবে স্বাধীনতার পক্ষে গণভোটের ঘোষণা দেয় কাতালোনিয়ার আঞ্চলিক সরকার। স্পেনের আইন আনুযায়ী এই গণভোট ছিল অবৈধ।

রোববার স্পেনের জাতীয় পতাকা হাতে নিয়ে ‘ভিভা এসপানা’ গান গেয়ে সমাবেশে নামেন বিপুলসংখ্যক লোকজন। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো কাতালোনিয়ায় অবস্থানগত বিভেদ স্পষ্ট হলো।

ছোট মেয়েকে নিয়ে সমাবেশে অংশ নেওয়া ৫৫ বছর বয়সী বিক্রয়কর্মী আলফোনসো ম্যাচাদো বলেন, ‘স্পেনের ঐক্য ও আইনের পক্ষে দাঁড়াতে আমি এখানে এসেছি।’

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records