বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার টি২০ পরীক্ষায় বাংলাদেশ

মিথুন আশরাফ ॥ বাংলাদেশ দল যেখান থেকে দক্ষিণ আফ্রিকা সফর শুরু করেছে আবার সেখানেই সফর শেষ করতে চলেছে। কিন্তু বাংলাদেশ দলের নৈপুণ্যে কী কোন পরিবর্তন দেখা যাবে? টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ওয়ানডে সিরিজেও হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। এবার সামনে দুই ম্যাচের টি২০ সিরিজ আছে। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি২০ দিয়ে স্বল্প ওভারের ম্যাচের মিশন শুরু করবে বাংলাদেশ। এরপর রবিবার খেলবে দ্বিতীয় টি২০।

প্রথম টি২০ হবে ব্লুমফন্টেইনে। যেখানে সফরের দ্বিতীয় ম্যাচ (দ্বিতীয় টেস্ট) খেলেছিল বাংলাদেশ। এরপর হবে দ্বিতীয় টি২০ পোচেফস্ট্রুমে। যেখানে সফরের মূল সিরিজের প্রথম ম্যাচ (প্রথম টেস্ট) খেলেছিল বাংলাদেশ। শেষের শুরু যেন হয়ে যাচ্ছে। কিন্তু ভাগ্য কী বদলাবে? দক্ষিণ আফ্রিকা সফরটি খুবই কঠিন সফর যাচ্ছে। বাংলাদেশ যেন ইতিহাসের সেরা বাজে সিরিজের দেখা পাচ্ছে। জয় দূরে থাক। প্রতিদ্বন্দ্বিতাও করতে পারছে না। এমন সিরিজের অভাব ক্রিকেট খেলার শুরুতে অনেক মিলবে। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সফরের আগে যে সুসময় গেছে সেই সুসময় হিসেবে ইতিহাসের সেরা বাজে সময় বলাই যায়। সেই বাজে সময় এড়ানোর এখনও দুটি ম্যাচ আছে। সামনের দুই টি২০তে যদি বাংলাদেশ দল ভাল কিছু করে দেখাতে পারে তাহলে বাজে সময় কেটে যাচ্ছে বলা যাবে। আর একটি জয় হয়তো পুরো দলের বিধ্বস্ত চেহারাই পাল্টে দেবে।

পারবে বাংলাদেশ দল বিধ্বস্ত অবস্থা দূর করতে? সামনে যে ম্যাচগুলো আছে সেগুলো টি২০। যে দল দিনটিতে ভাল খেলতে পারবে তারাই জিতবে। বাংলাদেশ দল টেস্টে উন্নতির মধ্যে ছিল। দক্ষিণ আফ্রিকায় গিয়ে নাজেহাল হয়েছে। ওয়ানডেতে তো সাফল্যে ভাসছিল। ওয়ানডেতেও বাজেভাবে হারগুলো হয়েছে। টি২০তে তো বাংলাদেশ দল দীর্ঘপরিসর এবং ৫০ ওভারের খেলার চেয়েও বাজে অবস্থায় থাকে সবসময়। তাহলে এ ফরমেটে বাংলাদেশের কি অবস্থা হতে পারে তা বোঝাই যাচ্ছে।

এরপরও আশা থাকে। সেই আশায় কিছু একটা ঘটে যেতে পারে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি২০ ম্যাচ দিয়ে আবার নেতৃত্ব শুরু করতে যাচ্ছেন সাকিব আল হাসান। কথায় আছে ব্যক্তি বদলে দলের ভাগ্যও পরিবর্তন হতে পারে। ঠিক যেমনটি ২০১৪ সালে মুশফিকুর রহীমকে বাদ দিয়ে নির্ধারিত ওভারে মাশরাফি বিন মর্তুজাকে অধিনায়ক করার পর সাফল্য ধরা দিয়েছিল। একইভাবে সাকিবের হাতে নেতৃত্ব পরায় ভাগ্য বদল হতেও পারে। কিন্তু এখানেও অনেক কঠিন পরিস্থিতির মুখেই যে দলকে পড়তে হবে তা বোঝা যাচ্ছে। ব্যাটিংয়ে শুরুতেই তামিম ইকবাল যে থাকছেন না। আর বোলিংয়ে শুরুতেই থাকছেন না মুস্তাফিজুর রহমান। দুই বিভাগের দুই শুরুর সেরাকে বাদ দিয়ে কি আর ভাল করা সম্ভব। যদি ভাল করা না যায় তাহলে দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশ যে হোয়াইটওয়াশের কবলে পড়ে আছে তাতেই পড়ে থাকবে।

দক্ষিণ আফ্রিকার মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখন পর্যন্ত সব ফরমেট মিলিয়ে ১৮টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ১০টি ওয়ানডে, ৬টি টেস্ট ও ২টি টি২০ ম্যাচ খেলেছে। ২০০৮ সালে ইস্ট লন্ডনে একটি ওয়ানডে ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। বাকি সব ম্যাচেই বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি টেস্ট সিরিজ খেলেছে বাংলাদেশ। সবকটিতে হোয়াইটওয়াশ হয়েছে। তিনটি ওয়ানডে সিরিজ খেলেছে। সেটিতেও হোয়াইটওয়াশ হয়েছে। একটি এক ম্যাচের টি২০ সিরিজেও হেরেছে। এবার দুই ম্যাচের টি২০ সিরিজ খেলবে বাংলাদেশ। হোয়াইটওয়াশ হলে দক্ষিণ আফ্রিকার মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সবসিরিজেই হোয়াইটওয়াশ হবে বাংলাদেশ।

প্রথম টেস্টে ৩৩৩ রানে হেরেছে বাংলাদেশ। এরপর দ্বিতীয় টেস্টে ইনিংস ও ২৫৪ রানে হেরে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে। এরপর প্রথম ওয়ানডেতে ১০ উইকেটে হারের পর দ্বিতীয় ওয়ানডেতে ১০৪ রানে ও তৃতীয় ওয়ানডেতে ২০০ রানে হেরে হোয়াইটওয়াশ হয়েছে। বৃহস্পতিবার প্রথম টি২০ দিয়ে দুই ম্যাচের টি২০ সিরিজের মিশন শুরু করবে বাংলাদেশ। সবার প্রশ্ন একটাই এবার কী করবে বাংলাদেশ?

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা