বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানের প্রতি চোখ বন্ধ করে রাখবেন না ॥ নিকি হ্যালি

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বুধবার নিরাপত্তা পরিষদকে ইরানের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের দৃষ্টিভঙ্গির প্রতি সমর্থন জানানোর আহ্বান জানিয়েছেন। পাশাপাশি ইরানের ধ্বংসাত্মক আচরণের বিরুদ্ধে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করার দিক তুলে ধরেন। তিনি বলেন, এটি শুধু ২০১৫ সালের পারমাণবিক চুক্তির সঙ্গে সংশ্লিষ্ট নয়। সিবিএস নিউজ।

তিনি নিরাপত্তা পরিষদকে আরও বলেন, ইরান বারবার নিরাপত্তা পরিষদের প্রস্তাব ভঙ্গ করেছে। সন্ত্রাসবাদ ও আঞ্চলিক সংঘাতে ইরানের অব্যাহত সমর্থন রয়েছে। তারা ইয়েমেন, সিরিয়ার হিজবুল্লাহ ও লেবাননে জঙ্গীদের অবৈধভাবে অস্ত্র সরবরাহ করেছে। সবচেয়ে খারাপ দিক হচ্ছে, সেই একই সরকার এখনও সেখানে ক্ষমতাসীন। ইরান পারমাণবিক চুক্তির সঙ্গে প্রযুক্তিগত দিকটির বিরোধিতা করে পিছিয়ে পড়েছে। এটি তার আচরণের অন্যান্য সীমা নির্ভুলভাবে লঙ্ঘন করেছে। আমরা তাদের সঙ্গে তা দূর করার অনুমতি দিয়েছি। এটি অবশ্যই বন্ধ করতে হবে। হ্যালি উপসাগরীয় অঞ্চলে নৌ অনুপ্রবেশের স্বাধীনতায় হুমকি, সাইবার হামলা, সাংবাদিক ও অন্য বিদেশীদের কারাদ-, ধর্মীয় অসহিষ্ণুতা, সমকামিতা ও লেসবিয়ানদের দমন করার মতো ইরানের লঙ্ঘিত একটি দীর্ঘ তালিকা উল্লেখ করেন। তিনি ইরানের সবচেয়ে হুমকিপূর্ণ আইন বলে মনে করেন তার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রটিকে, যা আইসিবিএম পরিবহনে সক্ষম। ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ কেন্দ্রটি এই গ্রীষ্মে আবার চালু করেছে। জাতিসংঘের সবার কাছে বিষয়টি নিয়ে একটি স্পষ্ট কথা বলা উচিত। নিরাপত্তা পরিষদের ইরানের প্রতি তার নীতি পরিবর্তন করার সুযোগ রয়েছে।

তিনি বলেন, আমি আন্তরিকভাবে আশা করি, এটি কেবল ইরানের সঙ্গে সমঝোতা নয় বরং শান্তি, নিরাপত্তা ও মানবাধিকার রক্ষায় এ সুযোগটি গ্রহণ করা উচিত।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক