বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘুরে দাঁড়ানোর সামর্র্থ্য কংগ্রেসের আছে

  • একান্ত সাক্ষাতকারে প্রণব মুখার্জী

ভারতে ২০১৪ সালের নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি নিয়ে মুখ খুলেছেন সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। তিনি বলেছেন, কংগ্রেসকে খাটো করে দেখা ঠিক নয়, দলটির ঘুরে দাঁড়ানোর সমর্থন রয়েছে। বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শাসনের প্রশংসা করলেও ‘কংগ্রেস মুক্ত ভারতের’ যে স্বপ্ন বিজিবি দেখে তার সঙ্গে প্রণব একমত নন। ইন্ডিয়া টুডে।

রাষ্ট্রপতি ভবনের বাসিন্দা হওয়ার আগ পর্যন্ত আপাদমস্তক কংগ্রেসী প্রণব মুখার্জী বিগত নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির অন্যতম কারণ হিসেবে সঙ্কটের সময় মমতা ব্যানার্জীর নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসের সমর্থন প্রত্যাহারের কথা বলেন। এছাড়াও মাঠ পর্যায়ের বিভ্রান্তকর গোয়েন্দা তথ্য অনুযায়ী কংগ্রেস নেতৃত্ব ও জোটের নেতারা আত্মতৃপ্তিতে ছিলেন যে, তারাই পরবর্তী সরকার গঠন করবেন। যদিও সোনিয়া গান্ধী ও মনমোহন সিং আভাস দিয়েছিলেন যে, নির্বাচনী পরিস্থিতি সঙ্কটপূর্ণ কিন্তু অন্যান্য কংগ্রেস নেতৃবৃন্দ আমার সঙ্গে দেখা করতে এসে জানান, তারা ১৬০ থেকে ১৭০টি আসন পেতে যাচ্ছেন যেখানে বিজিপি পাবে ১৮০টি আসনের কাছাকাছি। কিন্তু অবাক করা বিষয় হচ্ছে যে পীযূষ গয়াল আমাকে নির্বাচনী পরিস্থিতির প্রায় সঠিক চিত্র সম্পর্কে অবহিত করেন। তিনি বলেন, এবারের নির্বাচনে বিজেপি কম করে হলেও ২৬০টি আসন পাবে। ১৪ সালের নির্বাচন ছাড়াও প্রণব দলীয় হাইকমান্ড সোনিয়া গান্ধীর সঙ্গে সম্পর্ক তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী মনমোহন সিং এবং বর্তমান প্রধানমন্ত্রী সম্পর্কে বেশ কিছু মন্তব্য করেন। একটি জিনিস লক্ষ্যণীয় যে, প্রণব বিভিন্ন সময় মোদির প্রতি তার স্নেহ বাৎসল্য ও আবেগের প্রকাশ ঘটিয়েছেন। তিনি বলেন, মোদি অত্যন্ত পরিশ্রমী সেই সঙ্গে উদ্দেশ্য সিদ্ধির জন্য রয়েছে তার প্রবল ইচ্ছা ও দৃষ্টিভঙ্গির স্বচ্ছতা। কিন্তু বহুদলীয় গণতান্ত্রিক দেশে তার ‘কংগ্রেসমুক্ত ভারত’ স্লোগানে তার আপত্তি রয়েছে।

সোনিয়া গান্ধী সম্পর্কে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, ২০০৪ সালের নির্বাচনে বিজয়ী হয়েও নানা সমালোচনার মুখে তিনি প্রধানমন্ত্রী হতে পারলেন না। আমি ব্যক্তিগতভাবে মনে করি যে, সে সময় তাকে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে মেনে নেয়া উচিত ছিল।

সে সময় তাকে প্রধানমন্ত্রী না বানিয়ে মনমোহন সিংকে প্রধানমন্ত্রী করার পেছনে সোনিয়ার পক্ষপাতিত্ব সম্পর্কে প্রশ্ন করা হলে প্রণব মুখার্জী বলেন, এতে আমিও হতাশ হইনি, কারণ আমি নিজেকে এই পদে যোগ্য ভাবিনি। তাছাড়া আমি হিন্দী জানি না। এবং হিন্দী না জানলে কারও ভারতের প্রধানমন্ত্রী হওয়ার সাহস করা উচিত না। কেননা অনেক আগেই কামরাজ বলেছিলেন, ‘হিন্দী না জানলে প্রধানমন্ত্রিত্ব নয়।’

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক