বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যান বুকার জিতলেন মার্কিন সাহিত্যিক জর্জ সন্ডার্স

যুক্তরাষ্ট্রের সাহিত্যিক জর্জ সন্ডার্স লিংকন ইন দ্য বার্ডো উপন্যাসের জন্য এ বছর ম্যান বুকার জিতে নিলেন। মঙ্গলবার লন্ডনের গিল্ডহলে এক অনুষ্ঠানে তার হাতে ৫০ হাজার পাউন্ড অর্থমূল্যের এ পুরস্কার তুলে দেন ডাচেস অব কর্নওয়াল। খবর টেলিগ্রাফ ও বিবিসির।

মূলত গল্পকার হিসেবে পরিচিত সন্ডার্সের প্রথম উপন্যাস হল লিংকন ইন দ্য বার্ডো। যেখানে ছেলের কবরের পাশে মার্কিন ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের একটি রাতের শোকের চিত্রায়ন ঘটিয়েছেন তিনি। যেখানে তিনি দেখিয়েছেন লিংকন তার প্রিয় ছেলের মৃত্যুতে কাঁদতে ভুলে গেছেন। ফার্স্টলেডি মেরি লিংকন তার ছেলের মৃত্যুশোক কাটিয়ে উঠতে পারেননি। পল বিটির পর দ্বিতীয় মার্কিন লেখক হিসেবে ৫৮ বছর বয়সী সন্ডার্স বিশ্ব সাহিত্যের সম্মানজনক এ পুরস্কার পেলেন। চলতি বছর বুকার পুরস্কারের জন্য মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় সন্ডার্সের সঙ্গে আরও ছিলেন ব্রিটিশ লেখক আলী স্মিথ ও ফিওনা মোজলি; মার্কিন লেখক পল অস্টার ও এমিলি ফ্রিডলান্ড এবং পাকিস্তানী বংশোদ্ভূত ব্রিটিশ লেখক মহসিন হামিদ। চূড়ান্ত বিজয়ী হিসেবে নাম ঘোষণার পর সন্ডার্স বলেন, আমার জন্য এ এক বিরাট সম্মান। আমি আশা করি, আমার অন্যান্য কাজেও এটা টিকে থাকবে। টেক্সাসে জন্ম নেয়া সন্ডার্স থাকেন নিউইয়র্কে। এর আগে বিভিন্ন গল্পগ্রন্থের জন্য তিনি পুরস্কৃত হয়েছেন। লিংকন ইন দ্য বার্ডো তার প্রকাশিত নবম বই। এই উপন্যাসের কাহিনী গড়ে উঠেছে ১৮৬২ সালের এক বাস্তব ঘটনার পটভূমিতে। যখন প্রেসিডেন্ট লিংকনের ১১ বছর বয়সী ছেলেকে ওয়াশিংটন ডিসির একটি কবরস্থানে শোয়ানো হচ্ছে। উপন্যাসটির এক-তৃতীয়াংশ লেখার পর সন্ডার্সের মনে হচ্ছিল, তার এই লেখা আদৌ কেউ পড়তে আগ্রহী হবে কি না।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক