শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিশুতোষ চ্যানেল ‘দুরন্ত’ টিভির যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার ॥ দেশে প্রথমবারের মতো যাত্রা শুরু করল শিশুদের জন টিভি চ্যানেল ‘দুরন্ত’। শিশুদের মনোজগতে ক্রিয়াশীল যে কোন তথ্য, সংবাদ, কাহিনী এবং বিনোদনের মাধ্যমে ভবিষ্যত গঠনের লক্ষ্য নিয়ে রাজধানীর এক অভিজাত হোটেলে এ চ্যানেলের লোগো উন্মোচন হয় বৃহস্পতিবার বিকেলে। এ মাসের ১৫ তারিখ থেকে চ্যানেলটির পূর্ণাঙ্গ সম্প্রচার শুরু হবে।

বারিন্দ মিডিয়া লিমিটেড (রেনেসাঁ গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান) আয়োজিত এ লোগো উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, লেখক ও গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেনÑ দুরন্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাঈদ। প্রধান অতিথি হাসানুল হক ইনু বলেন, শিশুদের জন্য দেশে বিশেষায়িত একটি টিভির খুব প্রয়োজন ছিল। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রবল আগ্রহ ছিল। তার আগ্রহ পূরণ করেছে ‘দুরন্ত’ চ্যানেলটি। তিনি বলেন, দেশে আরও বিশেষায়িত টিভি চ্যানেলের অনুমোদন দেয়ার চিন্তাভাবনা রয়েছে।

আসাদুজ্জামান নূর বলেন, অনুষ্ঠান শিক্ষামূলক হবে এটা স্বাভাবিক। তবে এমন অনুষ্ঠান না হওয়া উচিত, যেটা শিশুর মনোজগতে আঘাত হানে। এবং দেশের সংস্কৃতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

তারানা হালিম বলেন, শিশুদের নিয়ে পূর্ণাঙ্গ টিভি সত্যিই আনন্দদায়ক বিষয়। আশা করি, এখনকার শিশুরা ভাল কিছু অনুষ্ঠান উপভোগ করতে পারবেন চ্যানেলটিতে। দুরন্ত গতিতে ‘দুরন্ত’ টিভির সাফল্য কামনা করি।

শাহরিয়ার আলম বলেন, শিশু ও তাদের মায়েদের জন্য এই চ্যানেলটির অনুষ্ঠানমালা বেশ উপভোগ্য হবে। শিশুদের মধ্যে নৈতিকতা সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখবে। তাদের দেখার চোখ ও জানার আগ্রহ বাড়বে।

ফরিদুর রেজা সাগর বলেন, খুব প্রয়োজন ছিল এ ধরনের একটি টিভি চ্যানলের। দুরন্ত টিভি সেই প্রয়োজনটা মিটিয়েছে। দুরন্ত টিভির পথচলা আরও মসৃণ ও সুন্দর হোক।

মোহাম্মদ সাঈদ বলেন, বাংলাদেশে শিশুদের জন্য হাতেগোনা কয়েকটি বিনোদন উপাদান থাকলেও তা অপ্রতুল। আমাদের শিশুরা বাংলা ভাষায় দেশীয় সংস্কৃতি ও বিষয়বস্তুর বিনোদন না পাওয়ার কারণে বিদেশী সংস্কৃতি এবং অনুপোযোগী বিষয়বস্তুর দিকে ঝুঁকে পড়ছে। আমাদের কোমলমতি শিশুরা যাতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি ও বিনোদনের মাধ্যমে নিজেকে বিকশিত করতে পারে সে জন্যই শিশুতোষ টিভি চ্যানেল ‘দুরন্ত’র যাত্রা। আমরা আশা করি, আমাদের সম্প্রচারিত অনুষ্ঠানমালা শিশুরা এবং শিশুদের অভিভাবকরা উপভোগ করবেন।

এ অনুষ্ঠানের শেষভাগে ছিল প্রশ্ন-উত্তর পর্ব। সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন দুরন্ত টিভির পরিচালক অভিজিৎ চৌধুরী, প্রকল্প পরিচালক শাকিব আরিফিন, অনুষ্ঠান প্রধান মোহাম্মদ আলী হায়দার এবং বিপণন বিভাগের প্রধান আমজাদ হোসেন আরজু।

বাংলা ভাষায় দেশীয় সংস্কৃতির বিভিন্ন বিষয়বস্তুর ওপর তৈরি শিশুদের উপযোগী বিনোদনসহ এই চ্যানেলে শিশুদের জন্য তাদের পরিবারকে নিয়ে ট্রাভেল শো, স্কুল ম্যাজিক শো, সাইন্স শো, স্পোর্টস শো, ফ্যামিলি শো, অরিগামি শো, পুতুল শোসহ আকর্ষণীয় বিদেশী কার্টুন ও চলচ্চিত্র বাংলায় ডাবিং করে সম্প্রচারিত হবে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়