বৃহস্পতিবার ৩ আষাঢ় ১৪২৮, ১৭ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছোট পর্দায় দুর্গাপূজার আয়োজন

ছোট পর্দায় দুর্গাপূজার আয়োজন

সংস্কৃতি ডেস্ক ॥ হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আজ বিজয়া দশমী। বিশেষ এই দিবস উপলক্ষে বিটিভিসহ দেশের স্যাটেলাইট চ্যানেল এবং এফএম রেডিওগুলো বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। এরই ধারাবাহিকতায় আজ ছোট পর্দায় নাটক ও নৃত্য ও সঙ্গীত অনুষ্ঠান প্রচার করা হবে। দূর্গাপূজায় ছোট পর্দার বিশেষ আয়োজন নিয়ে এই প্রতিবেদন।

আরটিভিতে বিশেষ নাটক ‘এখন মধ্যাহ্ন’ : আরটিভিতে প্রচার হবে দূর্গাপূজার বিশেষ নাটক ‘এখন মধ্যাহ্ন’। অঞ্জন আইচের রচনা ও পরিচালনায় নাটকে অভিনয় করেছেন আফরান নিশো, ঊর্মিলা শ্রাবন্তী কর, কিসলু প্রমুখ। নাটকে দেখা যাবে, দুর্গাপূজার ঠিক এক সপ্তাহ আগে বাবার অসুস্থতার কথা শুনে গ্রামে আসে নিশো। ঢাকায় একটি প্রাইভেট ফার্মে চাকরি করে সে। বাড়ি ফিরে এসে প্রচ- বিরক্ত হয় নিশো। কারণ তার বাবা অসুস্থ না। মিথ্যো কথা বলে তাকে আনা হয়েছে। মূল উদ্দেশ্য তাকে বিয়ে দেবে। পাত্রী তাদের বাড়িতে আশ্রিতা ঊর্মিলা। ঊর্মিলা তার বাবার দেখভাল করেন। এদিকে নিশো যে আগেই শহরে বিয়ে করেছে এ কথা জানে তার বাড়িতে। কাহিনীর মোড় নেয় অন্যদিকে। নাটকটি আজ রাত ৮-১০ মিনিটে বিজয়া দশমীর বিশেষ অনুষ্ঠানমালায় প্রচার হবে।

এটিএন বাংলায় ‘দুর্গা’ : বিদেশী গল্প অবলম্বনে নির্মিত হয়েছে দুর্গাপূজার বিশেষ নাটক ‘দুর্গা’। গল্পের নাট্যরূপ দিয়েছেন মোবারক হোসেন। চিত্রনাট্য ও পরিচালনা হারুন অর রশীদ প্রিন্স। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে আজ রাত ৮-৪৫ মিনিটে নাটকটি এটিএন বাংলায় প্রচার হবে। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আমিন খান, রোমানা আক্তার পুতুল, অবিদ রেহান, আলি আজাদ প্রমুখ।

নাটকের গল্পে দেখা যাবে প্রেম, নিম্ন-মধ্যবিত্ত পরিবারের বেকার যুবক। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় দুর্গা নামের এক ধনী বাবা-মার একমাত্র সুন্দরী কন্যাকে ভালবাসত। একদিন একটা ছোট্ট ঘটনাকে কেন্দ্র করে প্রেম ও দুর্গার মধ্যে ঝগড়া হয় এবং সেই থেকে দুইজনের কথা বলা ও দেখা-সাক্ষাত বন্ধ হয়ে যায়। ঝগড়ার কয়েকদিন পর ব্রিটেনে চলচ্চিত্রের ওপর পড়াশুনার জন্য স্কলারশিপের চিঠি পায় প্রেম। কিন্তু হাতে মাত্র অল্প সময়। এর মধ্যেই তাকে চলে যেতে হবে অন্যথায় স্কলারশিপটা বাতিল হয়ে যাবে। প্রেম তার স্কলারশিপের চিঠি পাওয়ার সঙ্গে সঙ্গে সব মান-অভিমান ভুলে দুর্গাদের বাসায় ফোন করে দুর্গার মাকে স্কালারশিপ পাওয়া ও যাওয়ার তারিখ সব জানায়। কাগজপত্র তৈরিতে ব্যস্ত থাকায় প্রেম আর কোন ফোন করতে সময় পাইনি। কিন্তু যাওয়ার দিন আবার ফোন করে দুর্গাকে। কিন্তু দুর্গার মা জানায়, দুর্গা তার আর এক বন্ধু জয়দেবের সঙ্গে সিনেমায় গেছে। জয়দেব প্রেমের বাল্য বন্ধু, পৈত্রিক সূত্রে ধনী ব্যবসায়ী। এয়ারপোর্ট লাউঞ্জে বসে প্রেম অপেক্ষায় ছিল হয়তো দুর্গা তাকে বিদায় জানাতে আসবে কিন্তু আসেনি। ব্রিটেনে যাওয়ার কিছুদিন পর দুর্গা ও জয়দেবের বিয়ের খবর শোনে প্রেম। তারপর পর থেকে আর কোন যোগাযোগ করার চেষ্টা করেনি প্রেম। এর মধ্যে লেখাপাড়া শেষ করে প্রেম হলিউডে একজন নামকরা চলচ্চিত্রের পরিচালক হিসেবে খ্যাতি লাভ করে। তার দু’একটা ছবি কান ও বার্লিন চলচ্চিত্র উৎসবে পৃরস্কৃত হয়। প্রেম এর মধ্যে দু’একদিনের জন্য দেশে এসেছে কিন্তু বন্ধুবান্ধব কারও সঙ্গে দেখা-সাক্ষাত হয়নি। মায়ের মৃত্যুর পর শেষ যখন দেশে আসে প্রেম, তখন সে তার ফ্ল্যাটে এক রাত্রে জয়দেব ও দুর্গাকে আমন্ত্রণ জানায়। সেদিন ছিল বর্ষার রাত। আকাশ মেঘাচ্ছন্ন, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। দীর্ঘ সাত বছর পর দেখা হয় প্রেম আর দুর্গার। একে অপরকে দেখে, মনে পড়ে যায় হারানো দিনগুলোর কথা। দুর্গা জানতে চায় কেন প্রেম তাকে ফেলে বিদেশে পালিয়ে গিয়েছিল? কিন্তু বিদেশ যাওয়ার কারণ যখন বলে প্রেম, তখন প্রেমের মুখে সব শুনে কান্নায় ভেঙ্গে পড়ে দুর্গা। কিন্তু কি হয়েছিল সেদিন দুইজনের মধ্যে যার জন্য তাদের কথা বলা বন্ধ হয়েছিল? ভালবাসার সেই মধুর সম্পর্কে চিড় ধরেছিল? কি সেই ঘটনা? এমনই ঘটনায় নির্মিত হয়েছে নাটক ‘দুর্গা’।

ইটিভিতে নৃত্যনাট্য ‘অসুর বধ’ : দুর্গাপূজা উপলক্ষে নৃত্য পরিচালক অনিক বসুর তত্ত্বাবধানে নির্মিত হয়েছে নৃত্যনাট্য ‘অসুর বধ’। সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজার বিশেষ উদ্দেশ্য বিশ্বচরাচরের মাঝে অধর্মকে রোধ করে ধর্ম প্রতিষ্ঠা করা। অনাচার, অত্যাচারের আর অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোই প্রকৃত বীরের ধর্ম। এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারলেই ধরাধামে শান্তি নেমে আসবে। দেবী দুর্গা সেই পথটিই নির্দেশ করে গেছেন। এই বিষয়বস্তুকেই গল্পে-গানে ও নৃত্যে তুলে ধরে ধরেছেন নৃত্য পরিচালক অনিক বসু। নৃত্যনাট্যটি পরিচালনা করেছেন ইটিভির জ্যেষ্ঠ প্রযোজক রঞ্জন মল্লিক। অনুষ্ঠানটি আজ রাত ৮টায় প্রচার হবে ।

শীর্ষ সংবাদ:
জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিনের বৈঠক ইতিবাচক হয়েছে         আরও ৫৩ হাজার বাড়ি ॥ গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার         দেশেও করোনা টিকা উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে         রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় ভ‚মিকা চাই         বঙ্গভ্যাক্স         অর্থপাচার রোধে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হবে ॥ অর্থমন্ত্রী         যৌন ভোগ বিলাসের ডিজে পার্টি         গতিহীন মেরিন ফিশিং সেক্টর         অভিযোগ অস্বীকার করতে পারছেন না নাসির ও অমি         সিলেটে দুই সন্তান ও মাকে কুপিয়ে হত্যা         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬০         জনগণ আর অগ্নিসন্ত্রাসী বোমাবাজদের ক্ষমতায় দেখতে চায় না         চরম অমর্যাদাকর সুপারিশের বিরুদ্ধে প্রতিবাদ         স্বাস্থ্যবিধি উপেক্ষা, গ্রামেও ছড়াচ্ছে সংক্রমণ         নিবন্ধন ছাড়া ডে কেয়ার সেন্টার চালালে ২ বছর জেল, জরিমানা         আড়াই কোটি টাকা হাতিয়ে নিয়ে বিদেশে পালিয়েছে ডাচ্-বাংলা কর্মকর্তা         মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান রাষ্ট্রপতির         যেখানেই আইন ভঙ্গ হবে সেখানেই আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিবে : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬০         বিধিনিষেধের মেয়াদ বাড়ল ১৫ জুলাই পর্যন্ত