রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুম্বাইয়ে হুড়োহুড়িতে পদদলিত হয়ে নিহত ২২

  • গুরুতর আহত ৩০

ভারতের মহারাষ্ট্র রাজ্যের রাজধানী মুম্বাইয়ের একটি ফুটওভার ব্রিজে শুক্রবার পদদলিত হয়ে কমপক্ষে ২২ জন নিহত ও ৩০ জন গুরুতর আহত হয়েছেন। এনডিটিভি।

শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে নয়টার দিকে লোয়ার প্যারেল ও এলফিনস্টোন রেলস্টেশনের মাঝামাঝি এলাকায় টিকিট কাউন্টারের কাছে পদদলনের এ ঘটনা ঘটে। রেলওয়ের মুখপাত্র অনিল সাক্সেনা জানান, মুম্বাইয়ের এই দুটি এলাকায় অনেক অফিস রয়েছে। এখানে সকালে অফিসগামী যাত্রীদের প্রচ- ভিড় থাকে। সাধারণত ট্রেনে প্রতিদিন অফিসে যাতায়াত করে অসংখ্য মানুষ। অন্যান্য দিনের মতো শুক্রবারও যাত্রীদের ভিড়ে ঠাসা ছিল এলফিনস্টোন স্টেশন। সেই সঙ্গে এ দিন সকাল থেকেই চলছিল মুষলধারে বৃষ্টি। বৃষ্টি থেকে বাঁচতে যাত্রীদের পাশাপাশি বহু সাধারণ মানুষও দুই স্টেশনের মাঝের ওই সঙ্কীর্ণ ফুটওভারব্রিজে আশ্রয় নেন। একপর্যায়ে রেলস্টেশনে একই সঙ্গে চারটি ট্রেন এসে থামে। এই ট্রেন ধরার ব্যস্ততার সঙ্গে ট্রেন থেকে নামা অফিসগামী যাত্রী ও অপেক্ষমাণদের মাঝে হঠাৎ হুড়োহুড়ি শুরু হয়। এ সময় ফুটওভারব্রিজের প্রচ- ভিড়ের মধ্যে বহু মানুষ পায়ের নিচে চাপা পড়েন, কয়েকজন ফুটওভারব্রিজের ওপর থেকে পা পিছলে নিচে পড়ে যান।

ব্রিজের ওপর লোকজনের হুড়োহুড়িতে পদদলিতদের অনেকেই নিথরভাবে ব্রিজের ওপর পড়েছিল। তাদের পানি ও প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ করার চেষ্টা করেন স্থানীয়রা। পরে হতাহতদের হাসপাতালে নেয়া হয়। ঘটনাস্থলের কাছেই কেইএম হাসপাতালের সিনিয়র মেডিক্যাল অফিসার প্রাভিন বাংগার জানান, ঘটনাস্থল থেকে উদ্ধার করে যাদের হাসপাতালে আনা হয়েছিল, তাদের মধ্যে ১৫ জনই মৃত ছিলেন।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের অপর এক কর্মকর্তা বলেন, পদচারী সেতুটি পুরনো এবং সরু। এ কারণে এটি মেরামতের কাজ চলছিল। প্রত্যক্ষদর্শীরা জানায়, হঠাৎই নাকি গুজব ছড়ায় ব্রিজের পাশে টিকিট কাউন্টারে শর্ট সার্কিট হয়েছে। আবার যাত্রীদের কেউ কেউ জানিয়েছেন, ব্রিজ ভেঙ্গে পড়ছে, এ রকমও একটা গুজব ছড়ায়। ফলে ভিড়ে ঠাসা ব্রিজের লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। নিজেদের বাঁচাতে সবাই দৌড়াদৌড়ি শুরু করে দেন। ব্রিজটি সরু হওয়ায় বিপত্তি আরও বাড়ে। এক রেলযাত্রী জানিয়েছেন, দুর্ঘটনার ঠিক আগেই চারটে ট্রেন একসঙ্গে স্টেশনে ঢোকে।

ফলে ভিড় বাড়ে। পরিস্থিতি আরও জটিল হয়। পুলিশ কর্মকর্তা নিকেত কৌশিক বলেন, আমরা দুর্ঘটনার প্রকৃত কারণ খুঁজছি। আহতদের নিকটবর্তী হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস বলেন, এই দুর্ঘটনার যৌথ তদন্ত করবে রেল মন্ত্রণালয় এবং রাজ্য সরকার। মৃতদের পরিবারের জন্য ৫ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছে রাজ্য সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মর্মান্তিক ঘটনার জন্য শোক প্রকাশ করেছেন। পাশাপাশি, রেলমন্ত্রী পীযূষ গয়ালকে পরিস্থিতি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। এ ঘটনায় শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা