বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাখাইনে ২৮ হিন্দু নারী ও শিশুর লাশ উদ্ধার

মিয়ানমারের রাখাইনে রবিবার ২৮ হিন্দু গ্রামবাসীর লাশ পাওয়া গেছে বলে দাবি করেছে সেনাবাহিনী। নিহতদের মধ্যে ২০টি নারীর ও বাকি আটটি পুরুষ শিশুর। দেশটির সরকার জানিয়েছে, বাংলাদেশে আশ্রয় নেয়া এক শরণার্থী মিয়ানমারের হিন্দু সম্প্রদায়ের এক নেতার সঙ্গে যোগাযোগ করার পর রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলীয় গ্রাম ইয়ে বাও কিয়ার কাছে তল্লাশি চালানো হয়। ওই শরণার্থী জানান, ২৫ আগস্ট আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (এআরএসএ) প্রায় ৩০০ জঙ্গী অন্তত ১০০ জনকে ধরে গ্রামের বাইরে নিয়ে হত্যা করেছে। খবর এনডিটিভি ও দ্য গার্ডিয়ানের।

তবে এ ধরনের কোন ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে এআরএসএ। তাদের দাবি, তারা বেসামরিক লোকের ওপর কোন হামলা চালায় না এবং কোন হিন্দুকেও হত্যাও করেনি। অপরদিকে মিয়ানমার সরকার বলেছে, ‘তারা গ্রামের আট নারীকে ইসলাম ধর্ম গ্রহণে বাধ্য করে তাদের বাংলাদেশে নিয়ে গেছে।’ নিরাপত্তা বাহিনী ঘটনাটি তদন্ত করে দেখছে বলে জানিয়েছেন মিয়ানমার সরকারের মুখপাত্র জাও হতাই। রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলে সাংবাদিকসহ মানবাধিকার কর্মী ও ত্রাণকর্মীদের প্রবেশ নিয়ন্ত্রিত এবং এ কারণে ওই এলাকায় সংঘটিত বলে মিয়ানমার সরকারের দাবি করা ঘটনাটি নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি। এআরএসএর এক মুখপাত্র বলেছেন, তার বিশ্বাস বৌদ্ধ জাতীয়তাবাদীরা হিন্দু ও মুসলিমদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চাইছে এবং এ কারণেই এআরএসএর জঙ্গীরা গ্রামবাসীদের হত্যা করেছে বলে ‘মিথ্যা’ কাহিনী ছড়াচ্ছে।

শীর্ষ সংবাদ:
মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ        
//--BID Records