বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জলবায়ু চুক্তি বাস্তবায়নে কানাডায় আজ ৩০ দেশের মন্ত্রীদের বৈঠক

কানাডা, চীন ও ইউরোপীয় ইউনিয়নের অনুরোধে সাড়া দিয়ে প্যারিস জলবায়ু চুক্তিকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে ৩০টি দেশের পরিবেশ মন্ত্রীরা আজ কানাডার মন্ট্রিয়লে এক বৈঠকে মিলিত হবেন। এএফপি।

গত জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে দেশটির নাম প্রত্যাহার করে নেয়ার পর এই চুক্তির বাস্তবায়ন একটি বড় ধরনের ধাক্কা যায়। কিন্তু ট্রাম্প এই জলবায়ু চুক্তি থেকে সরে আসায় বিদেশে তিনি অনেকটা একঘরে হয়ে পড়েন এবং দেশেও দারুণ সমালোচনার সম্মুখীন হন। তার কয়েকজন উপদেষ্টা এসব অপরিনামদর্শী সিদ্ধান্তের প্রতিবাদে পদত্যাগ করেন। জলবায়ুর বিরূপ প্রভাবের ফলশ্রুতিতে গত এক মাসে দুটি ঘূর্ণিঝড় (হার্ভে ও ইরমা) যুক্তরাষ্ট্রে আঘাত হানে। এসবের প্রেক্ষিতে জলবায়ু চুক্তি বাস্তবায়নের প্রয়োজনীয়তা আবার নতুন করে সবার সামনে চলে এসেছে। বিশ্ব জলবায়ু চুক্তিতে সংশ্লিষ্ট থাকলে এর তহবিলে যুক্তরাষ্ট্রকে একটা মোটা অঙ্কের চাঁদা ও কার্বন নিঃসরণ বন্ধে অন্যান্য বাধ্যবাধকতা মেনে চলতে হবে, তাই ট্রাম্প এই চুক্তি থেকে নিজ দেশকে সরিয়ে আনেন।

শীর্ষ সংবাদ:
অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের