শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

যোশির সঙ্গে এক বছরের চুক্তি বিসিবির

স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় দলের স্পিন বোলিং কোচ হিসেবে ভারতের সাবেক স্পিনার সুনীল যোশির সঙ্গে চুক্তি করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এক বছর চুক্তি করা হলো। চলতি বছর সেপ্টেম্বর থেকে আগামী বছরের সেপ্টেম্বর পর্যন্ত যোশির সঙ্গে চুক্তি করা হয়েছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শুরুর আগেই বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে যুক্ত হন যোশি। তখন তার সঙ্গে বিসিবির কথা-বার্তাই ছিল এমন, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষে বড় ধরনের চুক্তি হতে পারে। যদি স্পিনাররা ও বিসিবি যোশির কাজে সন্তুষ্ট হয়, তাহলে। চুক্তি হওয়াতেই বোঝা যাচ্ছে, যোশির কাজে খুশি সব পক্ষই। খুশি হওয়ারই কথা। অস্ট্রেলিয়াকে যে প্রথম টেস্টে হারিয়েছে বাংলাদেশ। আর সেই হারটিত বাংলাদেশ স্পিনারদের স্পিন জাদুতেই হয়েছে। স্পিন কোচত যোশিই। তাই চুক্তি এক বছর করা হয়েছে। এই এক বছর যদি সন্তুষ্টি মিলে, তাহলে চুক্তি আরও বাড়ানো হতে পারে।

অসিদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বাংলাদেশ স্পিনাররা। দুই টেস্টের চার ইনিংসে ৪০ উইকেটের মধ্যে ৩৩ উইকেট পড়ে অসিদের। ২৬ উইকেটই তুলে নেন স্পিনাররা। সাকিব আল হাসান ১২, মেহেদী হাসান মিরাজ ৮ ও তাইজুল ইসলাম ৬ উইকেট তুলে নেন। বাংলাদেশ যে প্রথম টেস্ট জেতে, সেই টেস্টে ১৯ উইকেট স্পিনাররা তুলে নেন। দলের এমন সাফল্যের পেছনে বোলারদের বেসিক নিয়ে কাজ করেন যোশি। তাতে সাফল্যও মিলে। এবার বাংলাদেশ দলের হয়ে যোশির পরবর্তী এ্যাসাইনমেন্ট দক্ষিণ আফ্রিকা। যেখানে টাইগাররা দুটি টেস্ট, তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টি২০ সিরিজ খেলবে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগে বাংলাদেশে পা রেখেই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এসে পড়েন যোশি। স্পিনারদের নিয়ে কাজ শুরু করে দেন। তিনি রোমাঞ্চিতই ছিলেন। রোমাঞ্চের কথা বাংলাদেশে আসার আগে জানিয়ে ছিলেনও এভাবে, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের জন্যই বাংলাদেশে যাচ্ছি। কাজটির জন্য আমি মুখিয়ে আছি। বাংলাদেশ সবশেষ সিরিজে শ্রীলঙ্কায় ভাল করেছে। ভাল কিছু স্পিনার আছে ওদের। সাকিব আল হাসান, নাসির হোসেনকে ভালমতোই দেখেছি। মেহেদী হাসান ও তাইজুলদের উন্নতিও আমার চোখে পড়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে চ্যালেঞ্জটি হবে দারুণ।’ সঙ্গে যোগ করেছিলেন, ‘আমি আমার সামর্থ্য অনুসারে যথাসাধ্য চেষ্টা করব তাদের আরও উন্নতি করার ক্ষেত্রে সাহায্য করতে।’ যোশি সফল হয়েছেন। তাই তো চুক্তি হয়েছে।

ভারতের হয়ে ১৫ টেস্ট ও ৬৯ ওয়ানডে খেলেছেন সুনীল যোশি। টেস্টে উইকেট নিয়েছেন ৩৯। ওয়ানডেতে শিকার করেছেন ৬৯ উইকেট। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ভারতের জার্সিতে খেলেছেন এ বাঁহাতি স্পিনার। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে ভারতের নয় উইকেটের জয়ের পেছনে অবদান ছিল তার। ওই ম্যাচের ম্যাচসেরা যোশি দুই ইনিংসে নিয়েছিলেন আট উইকেট। ২০১২ সালে প্রথম শ্রেণীর ক্রিকেট ছাড়ার পর দায়িত্ব নেন জম্মু ও কাশ্মীরের কোচ হিসেবে। ২০১৬ টি২০ বিশ্বকাপে ছিলেন ওমানের বোলিং কোচ।

শীর্ষ সংবাদ: