বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও ৩ লাখ মেট্রিক টন চাল আমদানি করা হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ জরুরীভিতিত্তে আরও ৩ লাখ মে. টন চাল আমদানি করছে সরকার। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, মেগা প্রকল্পগুলোতে জাপান বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারী ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি চাল ক্রয়সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়। এর আগে সকালে তিনি জাপানী প্রতিষ্ঠান সামিটোমো মিটসুই ব্যাংকিং কর্পোরেশনের সিঙ্গাপুর শাখার এশিয়া অঞ্চলের বিনিয়োগ প্রধান রাজিব কাননের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন। ওই সময় তিনি জানান, এ মুহূর্তে আমাদের বিদ্যুত ও অবকাঠামো খাতে প্রচুর বিনিয়োগ প্রয়োজন। রেলওয়ে খাতে প্রায় ১০০ বিলিয়ন বিনিয়োগ দরকার হবে। এসব বিষয়ে তাদের সঙ্গে আলাপ-আলোচনা হয়েছে। তবে এসব ঋণে সুদের হার কত হবে জানতে চাইলে তিনি বলেন, সুদের দিক থেকে সবচেয়ে কম কোরিয়া। তারপরই রয়েছে জাপান।

এদিকে পরপর দু’বার বন্যার কারণে দেশে ব্যাপক ফসলহানি হয়েছে। এ অবস্থায় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এর আগে চালের সঙ্কট কাটাতে কয়েক দফা চাল আমদানি করেছে সরকার। একই সঙ্গে বেসরকারী খাতে চাল আমদানিকে উৎসাহিত করতে আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে কমিয়ে মাত্র ২ শতাংশে নামিয়ে এনেছে সরকার।

ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানান।

বৈঠকে দেশে ক্রমবর্ধমান বিদ্যুত চাহিদা মেটাতে দেশের বিভিন্ন স্থানে নতুন বিদ্যুত কেন্দ্র স্থাপন, বিদ্যমান কেন্দ্রের চুক্তির মেয়াদ বাড়ানো এবং বিদ্যুত সাব-স্টেশন নির্মাণের অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে বেসরকরীখাতে জামালপুরে ১১৫ মেগাওয়াট এইচএফও ভিত্তিক বিদ্যুত কেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

বৈঠকে চলতি বছরের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ইন্দোনেশিয়া থেকে এক লাখ ৩৭ হাজার ৬০০ ব্যারেল অকটেন আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রতি ব্যারেল অকটেনের প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে ৪ দশমিক ৫৫ ডলার।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বনেতাদের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় ৮৫ মৃত্যু, শনাক্ত ৫৭২৭         দ্বিতীয় ডোজে অন্য টিকার কথাও ভাবছে স্বাস্থ্য অধিদফতর         এনআইডি নিয়ে যেসব কথা হচ্ছে তা অবান্তর         করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         এনআইডি সেবা টেবিল-চেয়ার না যে উঠিয়ে নিয়ে গেলাম ॥ সিইসি         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         অর্থনীতির প্রতিটি সুচকই উর্ধ্বমুখী         করোনার প্রেক্ষাপটেও বাংলাদেশের অর্থনীতি ভালো করেছে : সালমান এফ রহমান         “দেশের সব মহৎ অর্জনের নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ”         ইয়াবা দিয়ে ফাঁসিয়ে চাঁদাবাজির অভিযোগে ডিএমপি’র দুই কর্মকর্তা গ্রেফতার         রাজধানীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেফতার         বাংলাবাজার ঘাটে জরুরী সেবায় নিয়োজিত ফেরিতে মানুষের চাপ         সুইজারল্যান্ডে এমপি হলেন বাংলাদেশি সুলতানা         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         করোনা ভাইরাসের নতুন ধরণ ‘ডেল্টা প্লাস’ ॥ ভারতে শঙ্কা         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         আজ দেখা যাবে বছরের শেষ সুপার মুন         নারীদের ফেসবুক আইডি হ্যাক করে মোটা অঙ্কের টাকা আদায়         রাবিতে ‘অবৈধ’ নিয়োগপ্রাপ্তরা যোগদান করতে মরিয়া