বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘মায়ের অসমাপ্ত কাজ শেষ করতে চাই’

  • ডায়ানার ২০তম মৃত্যুবার্ষিকী আজ

প্রিন্সের ডায়ানার মৃত্যুর দু’দশক পর প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি বহুদিনের নীরবতা ভঙ্গ করে তাদের মায়ের প্রতি গভীর ভালবাসা প্রকাশের মাধ্যমে ডায়ানার স্মৃতিকে আরও উজ্জ্বল ও প্রাণবন্ত করে তুলেছেন। অনন্য সৌন্দর্যের প্রতীক রাজকুমারী ডায়ানা মাত্র ৩৬ বছর বয়সে ১৯৯৭ সালে প্যারিসে এক সড়ক দুর্ঘটনায় নিহত হন। তার মৃত্যুর সময় বড় ছেলে উইলিয়ামের বয়স ছিল ১৫ এবং হ্যারির ছিল ১২ বছর। বাবা চার্লসের সঙ্গে মায়ের সম্পর্কের টানাপোড়নের জন্য তাদের শৈশব মা-বাবার ঘনিষ্ঠ সাহচর্যে রঙ্গিন হতে পারেনি ঠিকই কিন্তু ডায়ানা সাধ্যমতো চেষ্টা করেছিলেন তার সন্তানদের মাতৃস্নেহে সিক্ত করতে। খবর এএফপির।

চার্লসের উদাসীনতা ও ক্যামিলা পার্কারের সঙ্গে তার পরকীয়া সম্পর্কজনিত তিক্ততার দরুন মৃত্যুর এক বছর আগে ১৯৯৬ আগে চার্লস-ডায়ানার বিবাহ বিচ্ছেদ ঘটে। এ বিবাহ বিচ্ছেদের আগে ও পরে ডায়ানার চারিত্রিক দুর্বলতা নিয়ে সুকৌশলে প্রচার চালানো হয়। পাপারাজ্জিরা নিত্যনতুন গরম খবর সংগ্রহের জন্য তাকে সব সময় ছায়ার মতো অনুসরণ করত, যাদের হাত থেকে বাঁচার জন্য দ্রুতবেগে গাড়ি চালনার সময় তার মৃত্যু হয়। দিনটি ছিল ৩১ আগস্ট। সেই ৩১ আগস্ট সামনে রেখে দুই রাজপুত্র উইলিয়াম ও হ্যারি মায়ের মৃত্যুর বিশ বছরপূর্তিতে সে দেশের টিভি চ্যানেল আইটিভিতে ডায়ানা আওয়ার মাদার : হার লাইফ এ্যান্ড লিগ্যাসি (আমাদের মা ডায়ানা : তার জীবন ও উত্তরাধিকার) শীর্ষক ৯০ মিনিটের এক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এ অনুষ্ঠানে দুই ভাই তাদের মা ও তার যাপিত জীবন এবং তাদের জীবনে মায়ের প্রভাব কত বেশি তা নিয়ে প্রথমবারের মতো খোলামেলা কথা বলেন। প্রিন্স উইলিয়াম (৩৫) বলেন, মায়ের মৃত্যুর বিশ বছর অতিবাহিত হতে চলছে- এ সময় হ্যারি আর আমার মনে হলো মা সম্পর্কে কিছু বলার এটিই উপযুক্ত সময়। এরপর আমরা আর কখনও তার সম্পর্কে প্রকাশ্যে খোলামেলা কথা বলব না। মাত্র বারো বছর বয়সে মাকে হারিয়ে অনেকদিন দারুণ মানসিক অবসাদ ও বিষণœতায় ভুগছিলেন হ্যারি। বড় ভাই উইলিয়ামের সহযোগিতা ও মনস্তাত্ত্বিক বিশ্লেষকদের পরামর্শে তিনি এখন পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। হ্যারি বলেন, এই প্রথম আমরা দুজন ছেলে হিসেবে মা ডায়ানা সম্পর্কে কথা বলতে এসেছি। যৌক্তিকভাবে বলতে গেলে তার সম্পর্কে কথা বলার উপযুক্ত সময় হয়ত এখনও হয়নি। তবুও আমরা বলছি। প্রিন্স হ্যারির বয়স বর্তমানে ৩২।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         পিঠের চোটে বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, দলে ফিরলেন রুবেল         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫         মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে         ফরিদগঞ্জে মাকে কুপিয়ে হত্যা, ছেলে আটক         আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার