বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রংপুরে উড়াল সেতু

এবার উত্তরাঞ্চলের বিভাগীয় শহর রংপুরে হতে যাচ্ছে উড়াল সেতু। নগরীর প্রাণজুড়ে বয়ে চলা শ্যামাসুন্দরী খালের ওপর প্রায় সাড়ে ৬ কিলোমিটার উড়াল সেতু নির্মাণে ইতোমধ্যে কার্যক্রম শুরু হয়েছে। সেতুটি নির্মাণ করা হলে শহরের যানজট নিরসনের পাশাপাশি জলাবদ্ধতা দূর হবে। সেই সঙ্গে নগরীর সৌন্দর্য বর্ধনে ভূমিকা রাখবে এ সেতুটি।

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, চলতি (২০১৭-২০১৮) অর্থবছরেই শ্যামাসুন্দরী খালের ওপর উড়াল সেতু নির্মাণের কাজ শুরু হবে। সেতুটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে আনুমানিক সাড়ে ৬ শ’ কোটি টাকা। উড়াল সেতু নির্মাণে অর্থের যোগান দেবে কুয়েতসহ মধ্যপ্রাচ্যের অন্য একটি দেশ। সেতুটি নগরীর মাহিগঞ্জ সাতমাথা থেকে শুরু হয়ে ক্যান্টনমেন্ট চেকপোস্ট পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটারব্যাপী নির্মিত হবে। এছাড়া খালের পানি প্রবাহ ঠিক রেখে উড়াল সেতু থেকে শহরের বিভিন্ন সড়কে সংযোগ তৈরি করা হবে। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নগরবিদদের নিয়ে ইতোমধ্যে যাবতীয় পরিকল্পনা সম্পন্ন করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, জীর্ণ, গতিহীন, সৌন্দর্যহীন, ময়লা আবর্জনা ও দূষণে কালো হয়ে গেছে শ্যামা সুন্দরী খালের পানি। নগরীর বুক চিরে বয়ে চলা দীর্ঘ শ্যামাসুন্দরী খাল এখন রংপুর নগরবাসীর দুঃখের কারণ হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে ময়লা-আবর্জনায় ভরাট হয়ে বন্ধ হয়ে গেছে এর পানি প্রবাহ।

ধীরে ধীরে শ্রী হারিয়ে দখলে-দূষণে বিপর্যস্ত শ্যামাসুন্দরী খাল এখন মশার নিরাপদ প্রজনন ক্ষেত্র। শহরের ময়লা-আবর্জনা ছাড়াও বিভিন্ন আবাসিক এলাকার মলমূত্র জমে থাকার কারণে খালটি নগরবাসীর জন্য আশীর্বাদের পরিবর্তে অভিশাপে পরিণত হয়েছে। এ বিষয়ে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র সরফুদ্দীন আহমেদ ঝন্টু বলেন, শ্যামাসুন্দরী খালের ওপর উড়াল সেতু নির্মাণের জন্য নক্সার অনুমোদন দেয়া হয়েছে। একনেকে বিষয়টি উত্থাপনের জন্য যাবতীয় প্রক্রিয়া প্রায় সম্পন্ন। একনেকের সভায় পাস হলেই চলতি (২০১৭-২০১৮) অর্থবছরেই উড়াল সেতু নির্মাণের কাজ শুরু হবে। জানা গেছে, সুপেয় পানি ও জলাবদ্ধতা দূরীকরণের কারণে ১৭০০ শতকে শ্যামাসুন্দরী খাল খনন শুরু হয়। ১৮৯০ সালে তদানীন্তন জমিদার জানকি বল্লভ সেন তার মাতা শ্যামা সুন্দরীর নামে এই খাল খনন করেন। সেই সময় থেকে ১৯৫০ সাল পর্যন্ত রংপুরের সৌন্দর্য বর্ধনে শ্যামাসুন্দরী খাল অন্যতম একটি ভূমিকায় ছিল।

-আব্দুর রউফ সরকার

রংপুর থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records