বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ বার আমি পদকের রংটা বদলে ফেলতে চাই : সিন্ধু

এ বার আমি পদকের রংটা বদলে ফেলতে চাই : সিন্ধু

অনলাইন ডেস্ক ॥ ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে পদক জিততে আর একটা ম্যাচ দূরে পি ভি সিন্ধু, সাইনা নেহওয়াল এবং কিদম্বি শ্রীকান্ত। বৃহস্পতিবার তিন জনই কোয়ার্টার ফাইনালে উঠে গেলেন। তবে হেরে গেলেন বি সাই প্রণীত। তিনি প্রি কোয়ার্টারে চৌ তিয়েন চেনের কাছে হারলেন ২১-১৯, ১০-২১, ১২-২১।

বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে এর আগে দু’বার ব্রোঞ্জ জিতেছিলেন সিন্ধু। ২০১৩ এবং ২০১৪ সালে। এখানে আসার আগে সিন্ধু বলেছিলেন, ‘‘এ বার আমি পদকের রংটা বদলে ফেলতে চাই।’’ এখন পর্যন্ত সেই দিকেই এগোচ্ছেন ভারতীয় ব্যাডমিন্টনের রানি। বৃহস্পতিবার হংকংয়ের চিউং ওয়াইয়ের বিরুদ্ধে তিন গেমের লড়াইয়ে সিন্ধু জিতলেন ১৯-২১, ২৩-২১, ২১-১৭। লড়াই চলে এক ঘণ্টা ২৭ মিনিট।

প্রথম গেমে হারার পরে দ্বিতীয় গেমে একটা সময় ১৩-১৬ পিছিয়ে ছিলেন সিন্ধু। ওই সময় মনে হচ্ছিল, ভারতীয় সমর্থকদের জন্য না গ্লাসগোয় চরম দুঃসংবাদ অপেক্ষা করে থাকে। কিন্তু সেখান থেকে ম্যাচ জিতে যান রিও অলিম্পিক্সে পদকজয়ী ভারতীয়। এ বার কোয়ার্টার ফাইনালে সিন্ধুর প্রতিদ্বন্দ্বী, পঞ্চম বাছাই, চিনের সুন ইউ। সাইনা নেহওয়ালও দুরন্ত জয় পান। বিশ্বের তিন নম্বর সুং জি হিউনকে সাইনা স্ট্রেট গেমে উড়িয়ে দেন ২১-১৯, ২১-১৫। এই নিয়ে টানা সাত বার বিশ্ব চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন তিনি।

অন্য দিকে শ্রীকান্তকেও কোয়ার্টার ফাইনালে উঠতে বেশি সমস্যায় পড়তে হয়নি। ডেনমার্কের অ্যান্ডার্স আন্তোসেনের বিরুদ্ধে ২১-১৪, ২১-১৮ গেমে জিতে যান তিনি। দুরন্ত ফর্মে থাকা শ্রীকান্ত এই নিয়ে টানা বারোটা ম্যাচ জিতলেন। তবে কোয়ার্টার ফাইনালে কিন্তু চ্যালেঞ্জটা কঠিন হতে যাচ্ছে শ্রীকান্তের কাছে। এ বারে তাঁর সামনে বিশ্বের এক নম্বর, কোরিয়ার সন ওয়ান হো।

বৃহস্পতিবার ম্যাচ জিতে শ্রীকান্ত বলেন, ‘‘আমি ভাল ফর্মেই আছি। এ দিনের ম্যাচটাও ভাল গেল। বেশ কয়েকটা ভাল র‌্যালি হয়েছে। জিততে পেরে ভাল লাগছে।’’ এর আগে দু’টো বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রি কোয়ার্টারেই আটকে গিয়েছিলেন শ্রীকান্ত। এ বার সামনে বিশ্বসেরা। কিন্তু সনের বিরুদ্ধে শ্রীকান্তের রেকর্ড মোটেই খারাপ নয়। ৪-৪। সবচেয়ে বড় কথা হল, এই বছর দু’টো টুর্নামেন্টে সন-কে হারিয়েছেন শ্রীকান্ত। ইন্দোনেশিয়া এবং অস্ট্রেলিয়ায়। কী মনে হচ্ছে? পারবেন জিততে কোরিয়ার খেলোয়াড়ের বিরুদ্ধে? শ্রীকান্তকে রীতিমতো আত্মবিশ্বাসী শোনাচ্ছে। বলছেন, ‘‘আমি জানি, লড়াইটা হাড্ডাহাড্ডি হবে। কিন্তু মনে রাখবেন, প্রতিটা ম্যাচেই আমি উন্নতি করছি। কালও সনের বিরুদ্ধে মনে হয় একটা ভাল ম্যাচ খেলতে পারব।’’

বাংলার ঋতুপর্ণা দাস আবার ছিটকে গেলেন বিশ্ব ব্যাডমিন্টন থেকে। স্থানীয় খেলোয়াড় কার্স্টি গিলমোরের কাছে ৪২ মিনিটে ঋতুপর্ণা হারলেন ১৬-২১, ১৩-২১। ভারতের শীর্ষ বাছাই মিক্সড ডাবলস টিম, প্রণব জেরি চোপড়া এবং এন সিকি রেড্ডির জুটিও হেরে গেল।

এ বারের বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে কিন্তু বেশ কয়েকটা পদক জেতার দাবিদার ভারত। সিন্ধু, সাইনা নেহওয়ালের পাশাপাশি স্বপ্ন দেখাচ্ছেন শ্রীকান্তও। এ দিনের ম্যাচে প্রায় সারাক্ষণই দাপট দেখিয়ে গিয়েছেন ভারতীয় খেলোয়াড়রা। অন্য দিকে সিন্ধু এ দিন চাপে পড়লেও ঠিক ম্যাচ বার করে নিয়ে গিয়েছেন। গত কাল জিতেছেন ভারতের অজয় জয়রামও। তেরো নম্বর বাছাই জয়রাম ২১-১৩, ২১-১৮ হারান নেদারল্যান্ডসের মার্ক ক্যালিও-কে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১