বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩ দফা দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার ॥ বিএনবিসি সংশোধন ও ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালার সংশোধিত গেজেট প্রকাশসহ ৩ দফা দাবিতে ঢাকায় ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা মানববন্ধন করেছে। মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী ও গণপূর্ত মন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে। বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)’র বিতর্কিত উপ-ধারাসমূহ সংশোধন ও ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮’র সংশোধিত গেজেট প্রকাশসহ পেশাগত ৩ দফা বাস্তবায়নের দাবিতে মঙ্গলবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচী পালন করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীগণ। এতে প্রায় ২ হাজারের বেশি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষকদের অংশগ্রহণ করেছে। মানববন্ধন থেকে অবিলম্বে প্রকৌশল কর্মাঙ্গনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে এ বিষয়ে প্রধানমন্ত্রী ও পূর্তমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়েছে। বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এ্যাসোসিয়েশন সমন্বয় পরিষদ এই কর্মসূচীর আয়োজন করে। মানববন্ধনে বক্তারা বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট নির্দেশনা থাকার পরেও বিগত ৫ বছরে কারিগরি আমলাচক্রের মারপ্যাঁচে তা বাস্তবায়ন হচ্ছে না। সরকারের ভেতরে ঘাপটি মেরে থাকা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কারিগরি আমলাচক্র ও তাদের দোসররা বর্তমান সরকারকে জনগণের কাছে হেয় প্রতিপন্ন করার জন্য এ কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর একাধিক ঘোষণা ও নির্দেশনার পরও বিগত পাঁচ বছরেরও অধিক সময়ে ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ সংশোধিত আকারে গেজেট প্রকাশ হয়নি। বরং তারা বিএনবিসিতে ইমারত নির্মাণ বিধিমালার সেসব বিতর্কিত ধারার সংযোজন করেছে তা দেশের প্রকৌশল অঙ্গনকে উত্তপ্ত করার ষড়যন্ত্র। এ ধরনের ন্যক্কারজনক অপকৌশল সরকারের জনবান্ধব কর্মসূচীকে বাধাগ্রস্ত করছে। কতিপয় কারিগরি আমলার স্বার্থে দেশের জনগণকে জিম্মি করার অসৎ উদ্দেশে প্রস্তাবিত বিএনবিসিতে ওই সব বিতর্কিত ধারা যুক্ত করা হয়েছে। কর্মসূচীতে বক্তব্য রাখেন আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ, সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান, কেন্দ্রীয় আহ্বায়ক মোঃ ফজলুর রহমান খান, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সভাপতি এ কে এম আব্দুল মোতালেব, সওজ ডিপ্রকৌসের সভাপতি মোঃ আব্দুন নুমান, সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সদস্য সচিব মোঃ সিরাজুল ইসলাম, সমন্বয় পরিষদের যুগ্ম আহ্বায়ক মোঃ আব্দুল মান্নান, বাপশিসের সাধারণ সম্পাদক এ এম জহিরুল ইসলাম, আইডিইবি’র ছাত্র বিষয়ক সম্পাদক কামরুজ্জামান নয়ন, রেলওয়ে ডিপ্রকৌসের সাধারণ সম্পাদক দীপক কুমার ভৌমিক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সভাপতি মোঃ নূর নবী, বাপিডিপ্রকৌসের সাধারণ সম্পাদক মোঃ আলী আকবর সরকার, ছাত্রনেতা মেহেদী হাসান ও সাইফুল ইসলাম মোল্লা প্রমুখ।

কর্মসূচী শেষে দুপুর ১২টায় কেন্দ্রীয় আহ্বায়ক মোঃ ফজলুর রহমান খান ও সদস্য সচিব মোঃ সিরাজুল ইসলামের নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর কার্যালয়ে উপস্থিত হয়ে দাবির সপক্ষে একটি স্মারকলিপি প্রধানমন্ত্রী কাছে প্রদান করেন।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records