শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানব ঐক্যের মহাসম্মেলন

  • দেওয়ান সামছুর রহমান

মুসলিম মহামিলনের সবচেয়ে বড় ক্ষেত্র হজ। ইসলামী সমাজ ব্যবস্থায় হজের গুরুত্ব ও তাৎপর্য অনেক বেশি। ইসলাম যে পাঁচটি ভিত্তি বা স্তম্ভের ওপর দাঁড়িয়ে তার অন্যতম প্রধান একটি ভিত্তি হলো হজ। হজ ওই সব ধনী মুসলমানের ওপর ফরজ যারা পবিত্র মক্কা শরীফে যাতায়াত ও হজের যাবতীয় কার্য সম্পাদন করার মতো আর্থিক এবং দৈহিক সঙ্গতি রাখেন। দরিদ্রের ওপর হজ ফরজ নয়। হজ সারা জীবনে একবার মাত্রই ফরজ।

ইসলামী শরীয়তে হজের সামাজিক গুরুত্ব অনেক বেশি। হজের মাধ্যমে বিশ^ মুসলিম ভ্রাতৃত্ববোধের স্বরূপ প্রকাশ পায়। বিশে^র বিভিন্ন দেশের, বিভিন্ন ভাষার, নানা আকৃতি ও বর্ণের লাখ লাখ মুসলমান একই পোশাকে, একই নিয়মে হজের কার্যক্রম সম্পাদন করে। ঐক্যবদ্ধ হয়ে এক সুরে সবাই বলতে থাকেÑ ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ অর্থ ‘হে আল্লা আমরা তোমার দরবারে হাজির, আমরা হাজির।’ পৃথিবীতে কেবল মুসলমানদেরই নয়, সম্ভবত অন্য কোন ধর্ম কিংবা জাতি- গোষ্ঠীরও এত বড় সম্মেলন অনুষ্ঠিত হয় না, যেখানে কিনা বিশে^র প্রায় সব দেশের জনগোষ্ঠীর অংশগ্রহণ থাকে। এ মহাসম্মেলনকে কেন্দ্র করে পৃথিবীর প্রায় সব দেশের মুসলমান মিলিত হন। ফলে ইসলামী উম্মাহর যাবতীয় সামাজিক, ধর্মীয় সমস্যার সমাধান ও আন্তর্জাতিক সুসম্পর্ক সৃষ্টির জন্য হজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

হজ মানুষকে ঐক্যের শিক্ষা দেয়, দেয় সাম্যের শিক্ষা। হজের মাধ্যমে মানুষের মনের কৃপণতা দূর হয়। হজের মাধ্যমে সৃষ্টি হয় ভ্রাতৃত্ববোধ। প্রত্যেক মুমিন যে পরস্পর ভাই ভাই, এ কথার প্রতিফলন দেখা যায় হজের সময়। হজ আমাদের নিয়মানুবর্তী ও সুশৃঙ্খল হতে শিক্ষা দেয়। সর্বোপরি সঠিক নিয়মে হজ পালনের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা যায়, অনন্তকালের সুখের আবাসস্থল জান্নাত লাভের রাস্তা প্রশস্ত হয়। ইহকাল ও পরকাল উভয় স্থানে লাভবান হওয়া যায়।

আমাদের দেশে এমনও অনেক ব্যক্তি আছে যে তার সারা জীবনের জমানো সম্পদ ব্যয় করে হজে যায়। কেউ কেউ চাকরি জীবনের শেষে এককালীন প্রাপ্ত অর্থ ব্যয় করে স্বামী-স্ত্রী উভয়ই হজে যান। অথচ একশ্রেণীর স্বার্থপর, অর্থ লোভী মানুষ ব্যবসার নামে সাধারণ হাজীদের জিমি¥ করে বেশি অর্থ আদায়ের পাশাপাশি তাদের হয়রানি করে চলছে। হজের মতো মহা পবিত্র একটি বিষয় নিয়েও অর্থের খেলায় মেতে উঠছে। হজ এজেন্সির নাম নিয়ে অনেক ব্যক্তি বা প্রতিষ্ঠান হাজীদের সঙ্গে প্রতারণা করছে। অনেক হজ এজেন্সি সময় মতো মক্কা মদিনা শরীফে বাড়ি ভাড়া না করায় অনেক হাজীরা ভিসা হাতে পেয়েও ফ্লাইটে উঠতে পারছে না। এতে করে যেমন হজ গমনেচ্ছু ব্যক্তিরা প্রতারিত হচ্ছেন এবং মানসিকভাবে বিপর্যস্ত হচ্ছেন সেই সঙ্গে অনেক হজ ফ্লাইট বাতিল হওয়ার কারণে বাংলাদেশ বিমান তথা সরকারেরও বড় ধরনের আর্থিক ক্ষতির পাশাপাশি ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে।

সোনারগাঁও, নারায়ণগঞ্জ থেকে

শীর্ষ সংবাদ:
এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ