সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৬ বছর ধরে ডাকসু নির্বাচন হয় না, বিঘ্নত হচ্ছে শিক্ষার পরিবেশ

  • শাহবাগে সংহতি সমাবেশ

বিশ^বিদ্যালয় রিপোর্টার ॥ দীর্ঘ ২৬ বছর ধরে ডাকসু নির্বাচন হচ্ছে না। তাই ঢাবিতে শিক্ষার পরিবেশ বিঘিœত হচ্ছে। এসব অন্যায়ের বিরুদ্ধে শিক্ষার্থীরা কথা বললে মামলা ঠুকে দেয়া হয়। ডাকসুসহ সকল বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনই পারে এসব নিপীড়নমূলক কর্মকা- প্রতিরোধ করতে।

শুক্রবার বিকেলে রাজধানীর শাহবাগে ‘জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়, রাজশাহী বিশ^বিদ্যালয় ও ভাস্কর্য আন্দোলন এবং সাত কলেজের আন্দোলনে ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে এক সংহতি সমাবেশে বক্তারা এসব কথা বলেন। প্রগতিশীল ছাত্রজোট এই সমাবেশের আয়োজন করে। সমাবেশে ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেশন এবং ছাত্র ঐক্যের নেতা-কর্মীরা বক্তব্য প্রদান করেন। তারা বিভিন্ন ধরনের প্লাকার্ড বহন করে। এতে লেখা ছিল অবিলম্বে ডাকসু চাই, ঢাবির আইন বিভাগে নাইট কোর্স বন্ধ কর, সান্ধ্যকালীন কোর্স নিয়মিত শিক্ষার মনোযোগ নষ্ট করে ইত্যাদি।

অনুষ্ঠানে প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ইমরান হাবিব রুম্মন বলেন, বর্তমানে শিক্ষার্থীরা কোন আন্দোলন করলেই তাদের মামলা দিয়ে হয়রানি করা হেেচ্ছ। শিক্ষার্থীদের কথা বলার জন্য গণতান্ত্রিক জায়গা ছিল ছাত্র সংসদ।

ছাত্র ইউনিয়নের সভাপতি তুহিন কান্তি দাস বলেন, ৫০তম সমাবর্তনে রাষ্ট্রপতি এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের আচার্য ডাকসু নির্বাচন দেয়ার কথা বলেছেন। এর পরে বিশ^বিদ্যালয়ের উপাচার্যের ডাকসু নির্বাচন আয়োজন করা কর্তব্য ছিল। ক্যাম্পাস যদি স্থিতিশীল হয়ে থাকে তাহলে ডাকসু নির্বাচন দিতে সমস্যা কোথায়? ছাত্রদের ওপর নিপীড়নমূলক মামলা এবং ডাকসু নির্বাচন আদায়ে সকল ক্যাম্পাসে একযোগে আন্দোলন গড়ে তোলা হবে বলে তিনি হুঁশিয়ার প্রদান করেন।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স বলেন, অবিলম্বে ডাকসু নির্বাচন দিতে হবে। অন্যথায় সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে সবগুলো ক্যাম্পাস বন্ধ করে দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত