রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৃষ্টির বাগড়ায় প্রস্তুতি ম্যাচ ড্র

স্পোর্টস রিপোর্টার ॥ মুশফিকুর রহীমের লাল দল ও তামিম ইকবালের সবুজ দলের মধ্যকার তিনদিনের ম্যাচ ড্র হয়ে গেছে। ম্যাচের তৃতীয়দিন পরিত্যক্ত হয়ে যায়। বৃষ্টির জন্য একটি বলও মাঠে গড়ায়নি। আর তাতে করে তিনদিনের প্রস্তুতি ম্যাচটি দুদিন খেলা হয়। আজ ক্রিকেটাররা সব চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরে আসবেন।

এই প্রস্তুতি ম্যাচটি কয়েকটি কারণে গুরুত্বপূর্ণ ছিল। প্রথমত মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বৃষ্টির জন্য ঠিকমতো অনুশীলন করা যাচ্ছিল না। মিরপুর স্টেডিয়ামে শেষ মুহূর্তের সংস্কার কাজ চলছে। এ জন্য একাডেমিতেই শুধু অনুশীলন করতে হয়েছে।

এত ক্রিকেটার একসঙ্গে এত ছোট্ট পরিসরে ঠিকমতো অনুশীলন করতে পারছিলেন না। তাই চট্টগ্রাম স্টেডিয়ামে অনুশীলন করা মানে ছড়িয়ে ছিটিয়ে সবধরনের অনুশীলনই মনমতো করা যাবে। সেই সঙ্গে নিবিড় অনুশীলনও হবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে চট্টগ্রামে একটি টেস্ট হবে। সেই টেস্টের জন্য চট্টগ্রামে অনুশীলন করাও গুরুত্বপূর্ণ ছিল। প্রস্তুতি ম্যাচও খেলা হলো। যে ম্যাচের মাধ্যমে ক্রিকেটারদের ঝালাই করে নেয়া গেল। ক্রিকেটাররা টেস্ট খেলেন না সেই মার্চ মাসের পর থেকেই। দীর্ঘ পরিসরের ম্যাচে ক্রিকেটারদের কি অবস্থা তা বোঝা গেল। দল ঘোষণার আগে যা অনেক কাজেও দেবে। সেই কাজ হয়েছেও।

এক সপ্তাহ চট্টগ্রামে নিবিড় অনুশীলন হলো। সঙ্গে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচও। দুই একদিন বৃষ্টিতে অনুশীলনে বাধা পড়েছে। তবে অনুশীলন দুর্দান্তভাবেই হয়েছে। প্রস্তুতি ম্যাচের মাধ্যমে পেসার শফিউল ইসলাম নিজেকে মেলে ধরলেন। এরপর মুমিনুল হক, নাসির হোসেন ও তানভির হায়দারও ব্যাট হাতে ঝলক দেখালেন।

সর্বশেষ টেস্টে মুমিনুল হক একাদশ থেকে বাদ পড়েছিলেন। প্রস্তুতি ম্যাচটি তাকে চূড়ান্ত দলে জায়গা করে দেয়ার সঙ্গে একাদশেও হয়তো জায়গা করে দিতে পারে। শফিউল ও নাসিরও চূড়ান্ত দলে জায়গা করে নেয়ার দাবি যেন জানিয়ে রাখলেন। ম্যাচ ড্র হয়েছে। তৃতীয়দিনটিও বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়েছে। তবে সবমিলিয়ে প্রস্তুতি ভালই হয়েছে।

ম্যাচের প্রথমদিনটি পেসার শফিউল ইসলাম নিজের করে নেন। একাই ৫ উইকেট শিকার করেন। দ্বিতীয় দিনটিতে মুমিনুল হক, নাসির হোসেন ও তানভির হায়দার ঝলক দেখান।

মুমিনুল তো সেঞ্চুরির কাছাকাছি চলে গিয়ে ৭৩ রানে আউট হন। নাসির ৬২ রানের জ্বলজ্বলে ইনিংস খেলেন। আর তানভিরের ব্যাট থেকে আসে ৫১ রান। এ তিনজনের সঙ্গে দিনটিতে ৩ উইকেট করে নেয়া রুবেল হোসেন, সাকলায়েন সজিবও বোলিং ঝলক দেখান। শুক্রবার ম্যাচের তৃতীয় ও শেষদিন ছিল। কিন্তু বৃষ্টিতে একটি বলও মাঠে গড়ায়নি।

প্রস্তুতি ম্যাচটির প্রথমদিনে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শফিউলের বোলিং তোপে পড়ে ৪৭.১ ওভার খেলে ৯ উইকেট হারিয়ে ১৪০ রান করে লাল দল। সেখানেই লাল দলের ইনিংস শেষ করে দেয়া হয়। এরপর ব্যাট হাতে নেমে মুমিনুল, নাসির ও তানভিরের দুর্দান্ত ব্যাটিংয়ে ২৮৩ রান করে অলআউট হয় সবুজ দল। শুরুতেই ১৪৩ রানে এগিয়ে যায় সবুজ দল।

এরপর লাল দল দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ২৪ রান করে। সৌম্য সরকার (৯*) ও প্রথম ইনিংসের হাফসেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত (৭*) ব্যাট হাতে ছিলেন। ১১৯ রানে পিছিয়ে থাকে লাল দল। এই পর্যন্তই খেলা হয়। এরপর তৃতীয়দিন আর খেলা হয়নি। ম্যাচ ড্র হয়।

স্কোর ॥ লাল দল-সবুজ দল তিনদিনের প্রস্তুতি ম্যাচÑ

লাল দল প্রথম ইনিংস ১৪০/৯; ৪৭.১ ওভার (ইমরুল ৫, সৌম্য ১, শান্ত ৫৩, মাহমুদুল্লাহ ০, মুশফিক ৩০, সোহান ১৬, তাইজুল ২৬, সাকলায়েন ১, রুবেল ১; শফিউল ৫/১৭, মুস্তাফিজ ১/১৫, তাসকিন ১/৩২, সঞ্জিত ১/১৯, সানজামুল ১/৩২) ও দ্বিতীয় ইনিংস ২৪/১; ৫ ওভার (ইমরুল ৮, সৌম্য ৯*, শান্ত ৭*; মুস্তাফিজ ১/১২)।

সবুজ দল প্রথম ইনিংস ২৮৩/১০; তামিম ২৯, লিটন ৫, মুমিনুল ৭৩; সাব্বির ১০, নাসির ৬২, তানভির ৫১, সানজামুল ২২, তাসকিন ২, কামরুল ২, শফিউল ১০*, মুস্তাফিজ ২; রুবেল ৩/৫৪, সাকলায়েন ৩/৬৪।

ফল ॥ ম্যাচ ড্র।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার