বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘মেসি-রোনাল্ডোকে ছাড়িয়ে যাবে নেইমার’

‘মেসি-রোনাল্ডোকে ছাড়িয়ে যাবে নেইমার’
  • অভিমত ব্রাজিল কোচ তিতের, নেইমারকে নিয়েই বিশ্বকাপ বাছাইপর্বের দল ঘোষণা সেলেসাওদের

স্পোর্টস রিপোর্টার ॥ ইতোমধ্যে সবার আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ খেলা নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল। এরপরও বাছাইপর্বের বাদবাকি ম্যাচের জন্য নেইমারকে রেখে দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে। এরপর তিনি বলেছেন, মেসি-রোনাল্ডোকে ছাড়িয়ে যাবে নেইমার। আগামী ৩১ আগস্ট ঘরের মাঠে ষষ্ঠ স্থানে থাকা ইকুয়েডরের মুখোমুখি হবে ব্রাজিল। এরপর ৫ সেপ্টেম্বর নেইমারদের প্রতিপক্ষ কলম্বিয়া।

চার ম্যাচ হাতে রেখেই দক্ষিণ আমেরিকা অঞ্চলে ৯ পয়েন্টের ব্যবধান গড়ে বর্তমানে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি। এই অঞ্চল থেকে এখন পর্যন্ত তারাই একমাত্র দল যারা বিশ্বকাপে সরাসরি খেলার শতভাগ নিশ্চয়তা অর্জন করেছে। ম্যাচ দু’টির জন্য ঘরোয়া ফুটবলের বেশ কিছু খেলোয়াড়কে দলভুক্ত করার ইঙ্গিত দেয়া কোচ তিতে নেইমারকে দলভুক্ত করে শেষ পর্যন্ত শক্তিশালী স্কোয়াডই গঠন করেছেন। এর ফলে বার্সিলোনা থেকে ২২২ মিলিয়ন ইউরোতে প্যারিস সেন্ট জার্মেইনে (পিএসজি) যোগ দিয়ে দল বদলের ইতিহাসে রেকর্ড গড়ার পর প্রথম নিজ দেশের হয়ে আন্তর্জাতিক ফুটবলে অংশগ্রহণ করবেন নেইমার। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বাছাইপর্বে ১৪ ম্যাচ থেকে ৩৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ব্রাজিল। ২৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে কলম্বিয়া। ২৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উরুগুয়ে। পয়েন্ট সমান থাকলেও গোল ব্যবধানে উরুগুয়ের পেছনে চিলি। আর ২২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে মেসির আর্জেন্টিনা। এ অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপে খেলবে চারটি দল। আর পঞ্চম স্থানের দলটিকে প্লেঅফে খেলেই বিশ্বকাপের টিকেট কাটতে হবে।

শক্তিশালী দল নিয়েই ইকুয়েডর ও কলম্বিয়ার বিরুদ্ধে খেলবে ব্রাজিল। নেইমার ছাড়াও দলে ফেরানো হয়েছে কুটিনহো, ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসুসকে। তবে ডেভিড লুইজ ও ডগলাস কোস্টার জায়গা হয়নি বাছাইপর্বের ম্যাচ দুটিতে। এছাড়া দানি আলভেজ, কাসেমিরো, মার্সেলোর মতো তারকারা আছেন দলে। দল ঘোষণার পর অনেক বিষয়ে কথা বলেন ব্রাজিল কোচ তিতে। নেইমারের দলবদল প্রসঙ্গে তিনি বলেন, নতুন ক্লাব ও ক্যারিয়ার পরিকল্পনার মাধ্যমে নেইমার নতুন চ্যালেঞ্জ গ্রহণ করতে চেয়েছিলেন। খুঁজছিলেন ফুটবলের নতুন নির্যাস। এখানে দু’টি মৌলিক বিষয় রয়েছে, একটি হচ্ছে সমর্থক এবং অপরটি খেলোয়াড়। এই দল বদলের ফলে তিনি যেমন খুশি থাকবেন তেমনি নিজের সেরাটার আরও পরিস্ফুরণ ঘটবে। ২০১৫ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের লড়াইয়ে তৃতীয় হয়েছিলেন নেইমার। সেবার রিয়াল মাদ্রিদের পর্তুগীজ ফরোয়ার্ড রোনাল্ডোকে পেছনে ফেলে সেরা হয়েছিলেন মেসি। তিতের মনে হচ্ছে পিএসজিতে যাওয়ায় ব্যালন ডি’অরে মেসি ও রোনাল্ডোর নিয়মিত প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবেন নেইমার।

ব্রাজিল বস বলেন, তিনজন খেলোয়াড় এই পুরস্কারের জন্য লড়াই করেÑ রোনাল্ডো, মেসি ও নেইমার। রোনাল্ডো-মেসি ভিন্ন প্রজন্মের; নেইমার তাদের পর্যায়ে যাবে। সেই যাওয়াটা নির্ভর করছে তার পারফর্মেন্সের ওপর। তবে একটা সময় দু’জনকেই ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা আছে। তিতে বলেন, মূল কথা হচ্ছে সে ফুটবল খেলতে ভালবাসে। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সে ভাল আছে এবং নতুন ক্লাবের সঙ্গে মানিয়ে নিয়েছে। উচ্চমূল্য এবং টাকায় কিছুই বদলায়নি। যেহেতু সে বলেছে নতুন কিছুর খোঁজে সে আরেকটি (পিএসজি) ক্লাবে গিয়েছে।

ব্রাজিল দল ॥ গোলরক্ষকÑএ্যালিসন, ক্যাসিও ও এডারসন, ডিফেন্ডার- দানি আলভেজ, রড্রিগো ক্যাইয়ো, ফাগনার, ফিলিপে লুইস, মার্সেলো, মারকুইনহোস, মিরান্ডা, থিয়াগো সিলভা, মিডফিল্ডার- রেনাটো অগাস্টো, কাসেমিরো, ফিলিপ কুটিনহো, ফার্নান্ডিনহো, জিউলিয়ানো লুয়ান, পাউলিনহো, উইলিয়ান, ফরোয়ার্ড- রবার্টো ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসুস, টাইসন ও নেইমার।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প