সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেহেরপুরে সোনালি আঁশে সোনালি ঘাসি

  • পাটপণ্য যাচ্ছে ইউরোপে

সংবাদদাতা, মেহেরপুর, ১১ আগস্ট ॥ পাট দিয়ে পণ্য তৈরি করে নিজেদের ভাগ্যর পরিবর্তন ঘটিয়েছে গ্রামীণ নারীরা। পাটের তৈরি দেশের এসব পণ্য রফতানি হচ্ছে ইতালি, জার্মানিসহ আমেরিকার বিভিন্ন বাজারে। দেশের তৈরি এসব সামগ্রীর বাজার সম্প্রসারণের লক্ষ্যে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন সংশ্লিষ্টরা। পাটের তৈরি বিভিন্ন ধরনের পণ্য তৈরি তরে স্বাবলম্বী হচ্ছে মেহেরপুর মুজিবনগর উপজেলার নারীরা। এদের কেউ বিধাব অথবা কারো সংসারে নেই উপার্জনক্ষম মানুষ। তাই সংসারের কাজ শেষ করে পাটের তৈরি মাদুর, ম্যাট, ফুলদানি, টেবিল ম্যাট, দোলনাসহ বিভিন্ন ধরনের সামগ্রী তৈরি করে নিজেদের ভাগ্যের পরিবর্তনের পাশাপাশি ভূমিকা রাখছে গ্রামীণ অর্থনীতিতে। ৫০ টাকা থেকে শুরু করে ৭ হাজার টাকা পর্যন্ত রয়েছে এসব পণ্যের দাম। রফতানি হচ্ছে ইতালি, জার্মানিসহ আমেরিকার বিভিন্ন বাজারে। এখন গ্রামবাসীদের সচ্ছলতা ফিরিয়ে আনতে সহযোগিতার হাত বাড়িয়েছে মুজিবনগর ভবেরপাড়া মিশনারী কর্তৃপক্ষ। মুজিবনগর ভবের পাড়ার নারী কর্মী সন্ধা মনি জানান, মেহেরপুরে ভাল মানের পাট না হওয়ায় ফরিদপুর থেকে পাট কিনে আনতে বাড়তি অর্থ গুণতে হয়। দীর্ঘদিন ধরে এই কাজ করে আসায় অনেকের বয়স হয়েছে অনেকে অসুস্থ হয়েছে। এ কাজে নতুনেরাও উৎসাহ পাচ্ছে। মুজিবনগর ভবের পাড়ার আরেক নারী কর্মী আফরোজা খাতুন জানান, আগে পাটের তৈরি সামগ্রীর স্পেনে চাহিদা ভাল ছিল এখন ইতালি, জার্মানসহ আমেরিকার বিভিন্ন বাজারে এর চাহিদা রয়েছে।

দামও ভাল পাওয়া যায়।মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ জানান, বাজার সম্প্রসারণের লক্ষ্যে সব ধরনের সহযোগিতা করা হবে। পাশাপাশি ভালমানের পাট উৎপাদনে চাষিদের বিভিন্নভাবে পরামর্শ দেয়ার জন্য কৃষি বিভাগকে বলা হবে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত